ইমেইল মার্কেটিং কি - ইমেইল মার্কেটিং করে আয়

বর্তমানে সময়ে ইমেইল মার্কেটিং অর্থ উপার্জনের জন্য একটি অন্যতম এবং গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে দাড়িয়েছে। যোগাযোগ ব্যবস্থা ইন্টারনেট প্রযুক্তির উন্নতির সাথে ইমেইল মার্কেটিং-এর চাহিদা দিনের পর দিন ব্যপক হারে বেড়েই চলেছে। এই প্লাটফর্ম আপনাকে যোগাযোগ ও প্রচারনা ব্যবস্থা প্রচলিত পদ্ধতির যেগুলো সীমাবদ্ধতা রয়েছে সেগুলো দূর করিয়ে একটি সফল পথে পৌঁছানোর সুযোগ করে দেয়। 

ইমেইল মার্কেটিং কি

আপনার মধ্যে যদি ইমেইল মার্কেটিং এর দক্ষতা থেকে থাকে, তাহলে আপনি অনায়াসে একটি সুস্পষ্ট ক্যারিয়ার শুরু করতে পারবেন। তাই আজকের এই পোষ্টে মূলত আপনাদের সুবিধার কথা ভেবে ইমেইল মার্কেটিং কি ও অনলাইনে ইমেইল মার্কেটিং করে আয় করার উপায় নিয়ে আলোচনা করার পাশাপাশি ইমেইল মার্কেটিং আরও প্রয়োজনীয় টপিকগুলি বিস্তারিত সাজানোর চেষ্টা করেছি। 

উপস্থাপনা - ইমেইল মার্কেটিং

বর্তমানে ইমেইল মার্কেটিং অনেক লাভজনক এবং টাকা ইনকামের জন্য অন্যতম একটি মাধ্যম। আপনি যদি ঘরে বসে মোটা অংকের টাকা ইনকাম করতে চান, তাহলে ইমেইল মার্কেটিং আপনার জন্য অনেক লাভজনক হবে। তবে ইমেইল মার্কেটিং করতে হলে, কিছু বিষয় জানতে হবে।

বর্তমানে অনলাইন জগতে ইনকামের মাধ্যম গুলো অনেক প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। আপনি যেই বিষয়ে সম্পর্কে ভালো জানতে পারবেন সেই বিষয় সম্পর্কে আপনার ভালো অভিজ্ঞতা তৈরি হবে সে ক্ষেত্রে আপনি অনেক ভালো মনের টাকা ইনকাম করতে পারবেন।

সুতরাং, আপনি মার্কেটিং সংক্রান্ত কৌশলগুলো ভালোভাবে মার্কেটিং করে সফল হতে পারবেন না। আমি আজকের ব্লগে ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি, আপনি ইমেইল মার্কেটিং সম্পর্কে যাবতীয় তথ্য জেনে উপকৃত হবেন। তাহলে চলুন, আর বেশি কথা না বাড়িয়ে প্রথমে ইমেইল মার্কেটিং কি সেই সম্পর্কে বেসিক ধারনা নেওয়া যাক।

আরো পড়ুন: অ্যাফিলিয়েট মার্কেটিং কি - অনলাইনে ইনকাম করার উপায়

ইমেইল মার্কেটিং কি

ইমেইল মার্কেটিং হচ্ছে মূলত ডিজিটাল মার্কেটিং এর একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ অল্প সময়ের মধ্যে অল্প খরচে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান অথবা কন্টেন্ট এর জন্য ক্লায়েন্ট বা গ্রাহক সংগ্রহ করা যায়। এই পদ্ধতিতে যেকোন পণ্য বিক্রি, প্রচার-প্রসার বা বিজ্ঞাপনের জন্য নিদিষ্ট কাস্টমারদের টার্গেট করে ইমেইল পাঠানো হয়। মনে রাখবেন তাদের ইনবক্সে আপনি একজন অতিথি।

ইন্টারনেটে আমরা যেখানেই যাই সেখানেই এখন বিভিন্ন বাধা আর বিজ্ঞাপন, যা প্রায়শই বিরক্তির কারণ হয়ে ওঠে। আপনার মতো অনেকেই তাদের ইমেইলে বার্তা পাঠায়, এবং প্রায় সকলের উদ্দেশ্যই এক। সুতরাং, তাদের কাছে আপনিও অন্যান্য হাজার হাজার মার্কেটারদের মতোই একজন। কিন্তু, আপনাকে কৌশলে তাদের কাছে প্রিয় হয়ে উঠতে হবে।

আমি আপনাদের সুবিধার জন্য আরও সহজ ভাষায় বলছি, ইমেইল মার্কেটিং হচ্ছে মূলত ডিজিটাল মার্কেটিং একটি পদ্ধতি যা ব্যবহার করে অল্প সময়ের মধ্যে আপনার ব্যবসা অথবা ব্লগের জন্য গ্রাহক সংগ্রহ করতে পারবেন খুব সহজেই। এই পদ্ধতিতে যেকোন পণ্য বিক্রি, প্রচার-প্রসার বা বিজ্ঞাপনের জন্য নিদিষ্ট কাস্টমারদের টার্গেট করে ইমেইল পাঠানো হয়।

ইমেইল মার্কেটিং এর সুবিধা

অন্য যে কোন মার্কেটিং মিডিয়ার মতই ইমেইল মার্কেটিংয়েও ভালো দিক আছে। আসুন সংক্ষিপ্তভাবে উল্লেখযোগ্য কিছু সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক:

১. পূর্ব অনুমতি-ভিত্তিক মার্কেটিং

বিনা অনুমতিতে কারো কাছে নিজের প্রোডাক্ট নিয়ে মার্কেটিং করার চেয়ে অনুমতি পাওয়া কোনো গ্রাহকের কাছে মেইল পাঠানোয় এংগেজমেন্ট এবং কনভার্সন রেট সবসময়ই বেশি থাকে। কেননা, তিনি পূর্ব থেকেই আপনার ব্রান্ড নিয়ে আগ্রহী।

২. ডিরেক্ট অ্যাক্সেস

ডিরেক্ট অ্যাক্সেস এর সুবিধা হচ্ছে আপনি গ্রাহকদের সাথে একটি নির্দিষ্ট সময়সূচীতেই সরাসরি যোগাযোগ করতে পারেন। উপরন্তু, প্রায় সকলেই প্রতিদিনই তাদের বিজনেস বা পারসোনাল মেইল চেক করেন, তাই তাদের আপনার পাঠানো ইমেলটিও দেখা হবে এই সম্ভাবণা অনেকটা বেশি থাকে।

৩. অতিরিক্ত নিয়ন্ত্রণ

অন্যান্য বেশিরভাগ মার্কেটিং প্ল্যাটফর্মগুলোর মালিক আপনি নন। যদি প্ল্যাটফর্মটি বন্ধ হয়ে যায়, তাহলে আপনার সমস্ত পরিশ্রম সাথে সাথে ডুবে যাবে। কিন্তু, ই-মেইল ব্যবহার করে গ্রাহকদের সাথে যে সম্পর্ক তৈরি করবেন তার মালিক শুধুমাত্র আপনি।

৪. পার্সোনাল চয়েজ ভিত্তিক মার্কেটিং

সাইকোগ্রাফিক ডেটা ব্যবহার করতে পারেন। গবেষণায় দেখা গেছে যে বিভাগীয় এবং ব্যক্তিগতকৃত মার্কেটিং ৭৬০ শতাংশেরও বেশি লীড জেনারেট করে।

সবাইকে সব বিষয়ে মেইল পাঠিয়ে বিরক্তির কারণ না হয়ে তাদের পছন্দকে গুরুত্ব দিন। কোন গ্রাহক কি ধরনের প্রোডাক্ট মার্কেটিং এ ক্লিক করছেন সেগুলো ট্র্যাক করে পরবর্তীতে মেইল পাঠানো যায়।

৫. পরিমাপযোগ্য

মার্কেটিং ক্যাম্পেইনের কার্যকারিতা পরিমাপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্বয়ংক্রিয় ইমেইল মার্কেটিং আপনার প্রচার অভিযানকে পরিমাপ করার সুবিধা দিবে। যা আপনার লীড জেনারেট বৃদ্ধি করতে পরবর্তী পদক্ষেপ নিতে সাহায্য করবে।

ইমেইল মার্কেটিং করে আয়

ইমেইল মার্কেটিং করে আয়

আগে যেখানে ইমেইল মার্কেটিং করে কুম ইনকাম করে থাকতো এখন সেখানে ইমেল মার্কেটিং করে অধিক টাকা পর্যন্ত ইনকাম করে থাকছে অনেকেই। ইমেইল মার্কেটিং করে আয় করা সব থেকে এখন সহজ ইনকামের সাইট। যারা চাকরির পেছনে ঘুরে থাকেন বা চাকরির আশায় বসে রয়েছেন চাকরির কথা বাদ দিয়ে ইমেল মার্কেটিং শিখে ঘরে বসে থেকে ইমেইল মার্কেটিং করতে পারেন।

এতে আপনি চাইলে সঠিক গাইডলাইন নিয়ে অনেক টাকা ইনকাম করতে পারবেন। ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে আমরা উপরের কিওয়ার্ডেই জেনে এসেছি সে ক্ষেত্রে আশা করছি ইমেল মার্কেটিং এর ভবিষ্যৎ নিয়ে আপনার আর কোন প্রশ্ন নেই।

আপনি যদি ইমেইল মার্কেটিং করে বেশ ভাল পরিমাণে ইনকাম করার চিন্তা করে থাকেন তাহলে সঠিক সিদ্ধান্তটি নিয়েছেন।কেননা এখনকার আধুনিক অনলাইন জগতে এসে ইনকাম করার অন্যতম মাধ্যম হল ইমেল মার্কেটিং। আর এই ইমেইল মার্কেটিং থেকে অনেক তরুণ তরুণীরা ঘরে বসে ইনকাম করে।

তাই আপনি যদি ইমেইল মার্কেটিং শিখে সেখান থেকে ইনকাম একটি সুন্দর যাত্রা শুরু করতে চান তাহলে সঠিক আইটি প্রতিষ্ঠানে ইমেল মার্কেটিং কোর্স করে আয় শুরু করতে পারেন। আশা করছি আপনারা এই অংশ থেকে ইমেইল মার্কেটিং করে আয় নিয়ে ধারণা পেয়েছেন। এবার চলুন, ইমেইল মার্কেটিং কোর্স সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুন: ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ইমেইল মার্কেটিং কোর্স

ইমেইল মার্কেটিং সম্পর্কে আপনার নিচের সুবিধা গুলো জানার পর এবং উপরের কিওয়ার্ড গুলো পড়ার পর হয়তো অনেকেই রয়েছে যারা চাইবেন ইমেইল মার্কেটিং করার। তবে ইমেইল মার্কেটিং কিভাবে করবে বা কোথায় শিখবে এই সম্পর্কে তথ্য খুঁজে থাকে।

তাই আপনিও যদি ইমেইল মার্কেটিং করার কথা ভেবে থাকেন বা এর জন্য কোর্স করতে চান ইমেইল মার্কেটিং এর তাহলে কিন্তু এই কিওয়ার্ড টি মনোযোগ দিয়ে পড়তে পারেন। যারা আসলেই ইমেইল মার্কেটি শিখতে চান তারা এই কিওয়ার্ডটি দিয়ে গুগলে সার্চ দিতে পারেন।

তবে আপনি ইমেইল মার্কেটিং কোর্স এই সম্পর্কে যখনই গুগলে সার্চ দিবেন তখনই আপনার সামনে কিছু ওয়েবসাইট পেশ করবে যে ওয়েবসাইটের মধ্যে যেকোন একটি ওয়েবসাইট ওপেন করে আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন কারণ সেই ওয়েবসাইটের পেজে তাদের সাথে যোগাযোগ করার জন্য সকল তথ্য দেওয়া থাকে। আপনি তাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে বা কথাবার্তা বলা থেকে শুরু করে ইমেইল মার্কেটিং কোর্স সম্পর্কে সকল বিষয় জানতে পারেন।

ইমেইল মার্কেটিং টুলস

ইমেইল মার্কেটিং এর কাজ করার জন্য অনেক ধরণের টুলস্ রয়েছে। আপনাকে সেগুলো টুলস দিয়ে ইমেইল মার্কেটিং এর কাজ করতে হবে। টুলসগুলি নিচে উল্লেখ করা হলো:

  • AWeber
  • ActiveCampaign
  • MailChimp
  • Omnisend
  • Drip
  • Sendinblue
  • SendPulse
  • EmailOctopus
  • GetResponse
  • MailerLite
  • Converkit

উপরের উল্লিখিত এসব টুলস ব্যবহার করে একসাথে অনেক জনের কাছে অনায়াসে ইমেইল পাঠানো যায়। তাই এসব টুলসগুলির মাধ্যমে আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন। তবে এসব টুলস ফ্রিতে ব্যবহার জরা যাবে না। আপনার থেকে টাকা দিয়ে মানে পেইড করে ব্যবহার করতে হবে।

এভাবে করে আপনি খুব সহজেই ইমেইল মার্কেটিং এর ক্যারিয়ার শুরু করতে পারবেন। আপনি যদি ক্লায়েন্টের জন্য কাজ করেন তাহলে ক্লায়েন্ট নিজেই আপনাকে এসব টুলস কিনে দিবে। 

ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন

ডিজিটাল মার্কেটিং এবং ফ্রিল্যান্সিং কাজের পাশাপাশি ইমেইল মার্কেটিংয়েরও দিন দিন বেড়েই চলেছে। সে ক্ষেত্রে আপনিও যদি বেকার বসে থাকেন চাকরির পিছনে না ঘুরে ইমেল মার্কেটিং করেও ইনকাম করতে পারেন ঘরে বসে থেকে। তবে ইমেইল মার্কেটিং করতে গেলে অনেকেই একটি প্রশ্নের শিকার হয় থাকে সেটি হচ্ছে ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন?

যেখানে অনলাইনের কিনা বেচা থেকে শুরু করে সকল কিছুই সেবা পাওয়া যায় ঘরে বসে থেকে পাওয়া যায় সেখানে ইমেল মার্কেটিংয়েরও ভবিষ্যৎ সারা জীবন। কেননা আজ পর্যন্ত অনেকেই রয়েছে যারা ইমেইলের মাধ্যমে কাস্টমারদের তাদের সার্ভিস বা প্রোডাক্ট সম্পর্কে জানিয়ে থাকে।

সেক্ষেত্রে আপনিও যদি ইমেইল মার্কেটিং করার কথা ভেবে থাকেন বা চিন্তা করেন তাহলে আমি বলতে পারি এর ভবিষ্যতের চিন্তা না করে আপনি ইমেল মার্কেটিং করা শুরু করতে পারেন।কারণ ইমেইল মার্কেটিং করেও আজকাল অনেকেই লাখ টাকারও অধিক ইনকাম করে থাকছে ঘরে বসেই।

ইমেল মার্কেটিং করার মাধ্যমেই কোন নতুন জিনিস সম্পর্কে মানুষকে জানানো যেয়ে থাকে। ইমেইল মার্কেটিং করার মাধ্যমে বিভিন্ন কাস্টমার পাওয়া যায়। সেক্ষেত্রে আসা করছি বুঝতে পেরেছেন ইমেইল মার্কেটিং প্রয়োজনীয়তা কতটা।

আরো পড়ুন: সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার উপায়

ইমেইল মার্কেটিং সম্পর্কে লেখকের মতামত

পরিশেষে বলা যায় বর্তমান আধুনিক যুগে অনলাইন ভিত্তিক আয়ের অন্যতম লাভজনক ক্ষেত্র হচ্ছে ইমেইল মার্কেটিং। এই প্লাটফর্ম থেকে অনেক বেশ ভালো দক্ষতা অর্জন করতে পারলে, আপনি অবশ্যই সফল হবেন এবং বেশি পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন। আশা করছি ইমেইল মার্কেটিং সম্পর্কে এই আর্টিকেলটি পড়ে একটি বেসিক ধারণা নিয়ে এই বিষয়ে কাজ করা শুরু করতে পারবেন।

আর আজকের পোষ্ট এই ছিল আমাদের ইমেইল মার্কেটিং এর খুঁটিনাটি বিষয়াদি। আপনি যদি এই আর্টিকেলটি শুরু পড়েন তাহলে থাকলে আপনি হয়তো ইমেইল মার্কেটিং কি, ইমেইল মার্কেটিং এর সুবিধা, ইমেইল মার্কেটিং করে আয়, এইমেইল মার্কেটিং কোর্স, ইমেইল মার্কেটিং টুলস, ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন ইত্যাদি সহ আরও নানান বিষয়ে বিস্তারিত জেনে গেছেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url