ফেসবুক থেকে ইনকাম করার উপায় - ফ্রি টাকা ইনকাম

বর্তমানের অনলাইনে বিভিন্ন কাজের মাধ্যমে অর্থ উপার্জন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। অনলাইনে টাকা আয়ের বিভিন্ন মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক থেকে ইনকাম করার উপায় অন্যতম। বর্তমানের আমাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুক ব্যবহার করে অনলাইন থেকে আয় করছেন বিভিন্ন পেশার মানুষ।

ফেসবুক থেকে ইনকাম করার উপায়

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো ফেসবুক থেকে ইনকাম করার উপায় সমূহগুলো নিয়ে। তাছাড়া কিভাবে কাজ করলে স্বল্প সময়ে সফলতা অর্জন করা সম্ভব সেই সকল বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের আর্টিকেলে।

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়

অনেকের মনে প্রশ্ন আসে প্রতিমাসে ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়? উত্তর হল ফেসবুক থেকে আয়ের নির্দিষ্ট কোন সংখ্যা নেয়। কেননা ফেসবুক থেকে আয়ের জন্য অনেক রকমের কৌশল রয়েছে। তাছাড়া ফেসবুক থেকে আয়ের জন্য প্রধান প্রয়োজনীয় বিষয় হচ্ছে ফলোয়ার বা ফ্যানবেজ। ফেসবুকে যার যত ফলোয়ার বা ফ্যানবেজ থাকবে তার টাকা আয় হওয়ার সম্ভবনা তত বেশি থাকে। তাই ফেসবুক থেকে আয় করার জন্য বাড়াতে হবে ফলোয়ার। যত বেশি ফলোয়ার বাড়াতে পারবেন আপনার টাকা আয়ের সুযোগ তত বেশি তৈরি হবে।

তবে ফেসবুক থেকে বর্তমানে আমাদের দেশ সহ বিশ্বের অনেক উন্নত দেশে বিপুল পরিমান টাকা আয় করছে। ফেসবুক থেকে টাকা আয় করে ফেসবুকিংকে ক্যারিয়ার হিসেবে ঘরে তুলছে। তবে সহজ ভাবে যদি ফেসবুক থেকে ইনকামের একটা হিসাব করা যায় তাহলে আপনার যদি ফেসবুকে প্রতি মাসে ১০ হাজার ফলোয়ার থাকে এবং সেই ফলোয়ার থেকে মাসে আপনার ভিডিওগুলোতে ১লাখ মিনিট ওয়াচ টাইম হয়ে থাকে তাহলে আপনার প্রতি মাসে ৭০০-৮০০ প্রায় টাকা আয় করা সম্ভব হবে।

তাছাড়া ভিডিও ওয়াচ টাইম ছাড়াও ফেসবুক থেকে আয় করার আরও অনেকগুলো উপায় রয়েছে। উপায়গুলো কাজে লাগিয়ে প্রতি মাসে ১০ হাজার টাকা থেকে শুরু করে ২ দুই থেকে ৩ লক্ষ টাকা আয় করা সম্ভব। তবে প্রাথমিত ভাবে আপনি শুরু করতে চাইলে ৫ পাঁচ থেকে ১০ হাজার আয় দিয়ে শুরু করতে হবে। পর্যায় ক্রমে আপনার কাজের উপর নির্ভরকরে যতে তারাতারি আপনার ফেসবুক কন্টেন্ট এর মান বাড়াতে পারবেন এবং ফেসবুক ফলোয়ার বাড়াতে পারবেন তত তারাতারি আপনার ফেসবুক থেকে আয়ও বাড়তে থাকবে।

আরো পড়ুন: ঘরে বসে বাংলায় আর্টিকেল লিখে আয় করুন

ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায়

আমরা অনেকেই মনে করে থাকি ফেসবুক শুধুমাত্র বিনোদনের জাইগা মাত্র। কিন্তু শুধু বিনোদনের জাইগা ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বর্তমানে হাজার তরুন-তরুনীর টাকা আয়েরও উৎস হয়ে দ্বারিয়েছে। কেননা বর্তমানে ফেসবুক ভিডিও থেকে আয় করে অনেকেই স্বাবলম্বী হচ্ছে। চলুন জেনে নেওয়া যাক ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায় সমূহ ‍গুলো।

ধরুন আপনি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফ্রম ফেসবুকে সময় কাটাচ্ছেন। ফেসবুক স্ক্রল করতে করতে হটাৎ আপনার সামনে একটি ভিডিও চলে আসলো এবং সেটি আপনি দেখা শুরু করলেন। ভিডিওটি দেখার মাঝেই হটাৎ করে ৫-১০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন চলে আসে ভিডিওগুলোর মধ্যে। তাছাড়া অনেক সময় ভিডিও গুলোর নিচে কোন মোবাইল অ্যাপ এর বিজ্ঞাপন চলে আসে। মুলত এই সকল বিজ্ঞাপন গুলো ভিডিও এর মধ্যে দেখানোর মাধ্যমেই ফেসবুক আয় করে থাকে এবং সেই আয়ের ৫৫% টাকা ভিডিও প্রকাশকের একাউন্টে প্রদান করে থাকে। বর্তমানে বাংলাদেশে বাংলা ও ইংরেজি উভয় ভাষার ভিডিও থেকে ফেসবুকের মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন।

বর্তমানে বিশ্বের প্রায় ৩২ টি দেশে ফেসবুক ভিডিও থেকে আয় করার সুযোগ প্রদান করছে। আর এই ৩২ দেশের মধ্যে বাংলাদেশ হচ্ছে অন্যতম। তাই যারা ফেসবুক ভিডিও থেকে আয় করার কথা ভাবছেন তারা আর দেরি না করে শুরু করতে পারেন আপনার ফেসবুক থেকে টাকা আয় করার যাত্রা।

১০০০০ ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয়

ফেসবুক থেকে ইনকাম শুরু করার আগে অনেকের মনে প্রশ্ন আসে, ১০০০০ ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয়? আজকে আমরা আলোনা করবো ১০০০০ ভিউ এর জন্য ফেসবুক ভিডিও প্রকাশককে কত টাকা প্রদান করে।

ফেসবুকে আপনার প্রফাইল বা পেজে যদি ১০ হাজার ফলোয়ার থাকে এবং আপনার প্রকাশিত সর্বনিম্ন ৫টি ভিডিও থেকে ৭ দিনের মধ্যে ৬ লক্ষ মিনিট ভিডিও ভিউ আসে তাহলে আপনি ভিডিও রিলস এ অ্যাড দেওয়ার জন্য অনুমতি পাবেন। অ্যাড দেখানোর অনুমতি পাওয়ার পরে আপনার ভিডিওগুলোর মধ্যে যে অ্যাডগুলো দেখানো হবে সেই আয়ের ৫৫% আপনার একাউন্টে জমা হবে এবং বাকি ৪৫% যাবে ফেসবুকের কাছে।

উপরের আলোচনার মাধ্যমে আশা করি ১০০০০ ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয় সেই সম্পর্কে আপনি বিস্তারিত ধারণা পেয়েছেন।

আরো পড়ুন: মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বিস্তারিত জানুন

ফেসবুকে কত ভিউ কত টাকা

ফেসবুকে কত ভিউ কত টাকা দেয় এটি অনেক সাধারণ একটি প্রশ্ন। কিন্তু এর উত্তর অনেক জটিল। কেননা ফেসবুক কত ভিউ কত টাকা দেয় এর উত্তর অকেক জনের জন্য একেক রকম হয়ে থাকে। কত ভিউয়ে কত টাকা এটা সম্পূর্নটায় নির্ভর করে ভিডিও এর কিওয়ার্ড এবং কোন দেশ থেকে ভিউ হচ্ছে এর উপরে। যেহেতু একেক জনের ভিডিও কিওয়ার্ড বা ভিডিও এর টপিক আলাদা সেহেতু ভিডিও ভেদে টাকা আয়ের পরিমানও আলাদা হয়ে থাকে।

বিশেষ করে উন্নত দেশ যেমন: আমেরিকা, কানাডা, নেদারল্যান্ড, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এসকল দেশের ভিজিটর আপনার ভিডিও দেখরে আয়ের পরিমান অনেক বেশি থাকে। আর অন্যদিকে বাংলাদেশ কিংবা ভারতের ভিজিটর আপনার ভিডিওতে আসলে ইনকাম তুলনা মূলক অনেক কম হয়। তবে বাংলাদেশ এবং ভারতে ফেসবুক ব্যবহারাকারী অনেক বেশি হওয়ায় অনেক ভিডিও ভাইরাল হয় এবং অনেক অনেক ভিজিটর আসে অনেক ভিডিওতে।

বাংলাদেশের ভিডিও থেকে সাধারণত প্রতি ১ হাজার ভিউ এর জন্য ৭ থেকে ১০ টাকা ফেসবুক দিয়ে থাকে। তবে আপনার প্রফাইল বা পেজের ভিডিওগুলো যদি ভিজিটর বেশি সময় ধরে দেখে সেক্ষেত্রে আয়ের পরিমান বেশি হওয়ার সম্ভবনা থাকে। কেননা ভিডিও বেশি সময় দিয়ে দেখলে ভিডিওর মধ্যে একাধিক অ্যাড দেখানোর অনেক সম্ভবনা থাকে। আর আপনার ভিডিওতে যত বেশি অ্যাড আসবে আপনার ইনকামের পরিমানও তত বেশি বাড়বে।

ফেসবুক থেকে ইনকাম করার উপায়

ফেসবুক মনিটাইজেশন শর্ত ২০২৪

যারা ফেসবুক থেকে টাকা আয়ের কথা ভাবছেন তাদের জন্য ফেসবুক মনিটাইজেশন শর্ত অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা ফেসবুক মনিটাইজেশন এর মধ্যমেই ফেসবুকের সকল টাকা আয় জনিত কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। পূর্বের থেকে বর্তমানে ফেসবুক মনিটাইজেশন অনেক সহজলোভ্য করা হয়েছে ফেববুক মনিটাইজেশন শর্ত ২০২৪। কেননা আগে ফেসবুক পেজ মনিটাইজেশন করতে প্রয়োজন হত ছয় হাজার ফেসবুক ফলোয়ার এবং ছয় লক্ষ্য মিনিট ভিডিও ওয়াচ টাইম। কিন্তু বর্তমানে তা অনেক কমিয়ে আনা হয়েছে। নিচে ফেসবুক মনিটাইজেশন শর্ত এর সমূহ দেওয়া হল:

  • ৫,০০০ (পাঁচ হাজার) ফেসবুক ফলোয়ার
  • ৬০,০০০ (ষাঁট হাজার) মিনিট ভিডিও ওয়াচ টাইম
  • সর্বনিম্ন ৫ (পাঁচ) টি ভিডিও

উপরের তিনটি সর্ত পূরন করতে পারলেই আপনিও পেয়ে যাবেন ফেসবুক মনিটাইজেশন। তাই আর দেরি না করে আজই শুরু করে দিন আপনার ফেসবুক থেকে ইনকাম করার যাত্রা।

কিভাবে ফেসবুকে প্রতিদিন ৫০০ আয় করা যায়

অনেকের মনে প্রশ্ন আসে কিভাবে ফেসবুকে প্রতিদিন ৫০০ আয় করা যায়? ফেসবুক থেকে প্রতিদিন ৫০০ কিংবা তারও অধিক টাকা ইনকাম করার অনেক পদ্ধতি রয়েছে। যেসকল পদ্ধতিগুলো অনুসরন করে কাজ করলে আপনি প্রতিদিন ফেসবুক থেকে ৫০০ টাকা অধিক আয় করতে পারবেন। নিচে কিভাবে ফেসবুকে প্রতিদিন ৫০০ আয় করা যায় তার অয়েকটি কার্যকারী উপায় উল্লেখ করা হলো:

  • ভিডিও কন্টেন্ট মেকিং: ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন টপিকে ভিডিও প্রকাশ করে ফেসবুক মনিটাইজেশন এর মাধ্যমে টাকা আয় করতে পারেন।
  • কন্টেন্ট রাইটিং: ফেসবুকে অনেকে বাংলা/ইংরেজি কন্টেন্ট ক্রয় করার জন্য বিজ্ঞাপন দিয়ে থাকে। তাছাড়া বিভিন্ন কন্টেন্ট রাইটিং গ্রুপে পোষ্ট দিয়ে থাকে। সেগুলো থেকে বিজ্ঞাপন দ্বাতার সাথে যোগাযোগ করে কন্টেন্ট রাইটিং করে প্রতিদিন ভালো পরিমান টাকা আয় করতে পারেন।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং: অনলাইনে অনেক কম্পানি আছে যারা তাদের নিজস্ব সার্ভিস বিক্রির জন্য অন্যকে কমিশন দিয়ে থাকে। ফেসবুকের মাধ্যমে আপনি যাইলে সেই সকল সার্ভিসগুলোর মার্কেটিং করে টাকা আয় করতে পারেন।
  • একাউন্ট ফর সেল: বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক একাউন্ট ফেসবুক বিভিন্ন গ্রুপ বা পেজের মাধ্যমে ক্রয় বিক্রয় হয়ে থাকে। সেই সকল গ্রুপ বা পেজের মাধ্যমে বিভিন্ন ধরনের একাউন্ট বা সার্ভিস বিক্রি করে টাকা আয় করতে পারেন।
  • পন্য কেনা-বেচা: ফেসবুকের মাধ্যমে আপনি চাইলে একটি সম্পূর্ন ডিজিটাল সপ তৈরি করে ব্যবসা করতে পারেন। ফেসবুকে ডিজিটাল অনলাইন সপের মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের পন্য কেনা-বেচা করে টাকা আয় করতে পারেন। তাছাড়া নিজস্ব পন্য না ব্যবস্থা করতে পারলে অন্য প্রতিষ্ঠানের ড্রপসিপিংও করতে পারেন।

লেখকের শেষ বক্তব্য

ফেসবুক থেকে ইনকাম করার উপায় সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি ফেসবুক থেকে ইনকাম করার উপায় সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url