গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

আপনি কি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় নিয়ে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য অনেক উপকার হতে চলেছে। ভিডিও বা আর্টিকেল তৈরি করে ট্রাফিক ও ভিউয়ার থেকে টাকা ইনকাম এর কথা শুনে থাকলে নিশ্চয় গুগল অ্যাডসেন্স- এর বিষয় শুনেছেন।

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

এটি হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার উপায়। সাধারনত গুগল থেকে করার সবচেয়ে লাভজনক মাধ্যমগুলোর মধ্যে গুগল অ্যাডসেন্স অন্যতম। আর এজন্য এখন অনেকেই ওয়েবসাইট তৈরি করছেন। এখন লাখ লাখ ওয়েবমাস্টার ঘরে বসে থেকেই গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করছেন। গুগল এডসেন্স নিয়ে বিভিন্ন তথ্য জানতে চাইলে শেষ অবদি পড়ুন।

উপস্থাপনা

অনলাইন ব্লগিং ও ইউটিউব থেকে অর্থ উপার্জন করার জন্য গুগল অ্যাডসেন্স মধ্যমিটি এখন সবচেয়ে জনপ্রিয় উপায়। যদিও মনিটাইজ করার জন্য আরও কয়েকটি মাধ্যম আছে। তবুও, নতুন বা পুরাতন বলেন যে কারো কাছে এই মাধ্যমটি প্রথম পছন্দের। গুগল অ্যাডসেন্স ব্যবহার করে আপনার ওয়েবসাইট এর পাশাপাশি ইউটিউব চ্যানেল থেকে অর্থ উপার্জন করতে পারেন।

বর্তমান সময়ে এসে অনেকেই গুগল অ্যাডসেন্স ব্যবহার করে ইনকাম করছে। তো আপনিও কি গুগল  অ্যাডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে চাচ্ছেন? তাহলে এই পোষ্টটি একটু মনোযোগ দিয়ে পড়ুন। কারণ আজকে আমরা গুগল এডসেন্স কি, গুগল এডসেন্স থেকে আয় করার উপায়, কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব ইত্যাদি সহ আরও অন্যান্য প্রয়োজনীয় তথ্য বিস্তারিতভাবে আলোচনা করবো।

আরো পড়ুন: ফেসবুক থেকে ইনকাম করার উপায় - ফ্রি টাকা ইনকাম

গুগল এডসেন্স কি

গুগলের বিজ্ঞাপন নেটওয়ার্ক হচ্ছে গুগল অ্যাডসেন্স। বিভিন্ন কোম্পানি টাকা দিয়ে গুগল এডসেন্সের মাধ্যমে তাদের বিজ্ঞাপন অনলাইনে ছড়িয়ে দেয়। যখন কোন কোম্পানি গুগল এডসেন্স কে বিজ্ঞাপন দেখানোর জন্য টাকা দেয় তখন গুগল এডসেন্স তার নেটওয়ার্কে থাকা সকল সাইট বা ইউটিউব চ্যানেলগুলোতে সেই বিজ্ঞাপন গুলো দেখায়। এইসব ওয়েবসাইটে অথবা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন গুলো দেখানো হয় সেগুলোর মালিক একটি নির্দিষ্ট কমিশন পান।

অর্থাৎ গুগল এডসেন্স হচ্ছে অ্যাড দেখানোর একটি প্রক্রিয়া। Google দুটি ধাপের মাধ্যমে এর প্রদর্শন করে। ধাপগুলো হলো:

  • গুগল এডসেন্স
  • গুগল এডওয়ার্ডস

গুগল এডওয়ার্ডস ধাপে বিভিন্ন কোম্পানি বিজ্ঞাপন প্রদর্শন করার জন্য গুগল কোম্পানিকে কে টাকা দেয়। আর , গুগল এডসেন্স ধাপে গুগল এডসেন্সের নেটওয়ার্ক এ থাকা সাইট গুলোতে বিজ্ঞাপন প্রদর্শন করা হয়। নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করার পর আপনি google এডসেন্স এর সদস্য হতে পারবেন।

গুগল অ্যাডসেন্স এর কাজ কি

গুগল এডসেন্স কি? গুগল এডসেন্স এর কাজ কি? নতুন কনটেন্ট ক্রিয়েটর, ব্লগার দের এসব জানা প্রয়োজন। অ্যালফাবেট ইন কর্পোরেশনের অন্তর্ভুক্ত একটি সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। এই google এ বিজ্ঞাপন প্রদর্শন করার একটি প্রক্রিয়া হচ্ছে গুগল এডসেন্স।

গুগল অ্যাডসেন্স এর কাজ কি না জানলে আমরা বুঝব কিভাবে যে গুগল এডসেন্স খাই, নাকি মাথায় দেয়!? তাহলে চলুন না দেরি না করে গুগল অ্যাডসেন্স এর কাজ কি তা জেনে নেওয়া যাক।

  • বিভিন্ন কোম্পানি থেকে তাদের বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অর্থ গ্রহণ করা।
  • Google এডসেন্সের সদস্যদের পেইজ, ওয়েবসাইট অথবা চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন করা।
  • গুগল এডসেন্স নেটওয়ার্কের সদস্যদের কমিশন দেওয়া।
  • পেজ, ওয়েবসাইট অথবা চ্যানেল এর ধরন অনুযায়ী বিজ্ঞাপন প্রদর্শন করা।
কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

যারা নতুন ওয়েবসাইটে অথবা ইউটিউব চ্যানেল খুলেছেন তারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব? গুগল এডসেন্স একাউন্ট খোলা খুবই সহজ । আপনাকে শুধু সব সঠিক ভাবে এবং আসল তথ্য দিয়ে একাউন্ট খুলতে হবে।

গুগলের সব কিছুই ইমেইল নির্ভর। তাই অ্যাডসেন্স একাউন্ট টাও আপনাকে ইমেইল দিয়েই খুলতে হবে। আপনার gmail একাউন্টে লগইন করে গুগল এডসেন্সের ওয়েবসাইটে গিয়ে সাইন আপ অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে একটি ফরম আসবে। এই ফ্রম টি পূরণ করে গুগল এডসেন্স একাউন্টের জন্য আবেদন করতে হবে। যেভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন:

  • ২ স্টেপ ভেরিফিকেশন এর মাধ্যমে লক করা ইমেইল আইডি দিয়ে গুগল এডসেন্স একাউন্ট এ সাইন আপ এবং লগইন করতে হবে।
  • আপনার ব্যক্তিগত একাউন্ট হলে
  • Individual একাউন্ট আর কোন কোম্পানির অ্যাকাউন্ট হলে company সিলেক্ট করতে হবে।
  • এন আই ডি কার্ড দিয়ে থাকা নাম এবং ব্যবহৃত সিম নাম্বার লাগবে।
  • আপনার বর্তমান ঠিকানা দিতে হবে
  • আপনার বিজ্ঞাপন দেখানোর পেজ, youtube চ্যানেল অথবা ওয়েবসাইট লিংক অ্যাড করতে হবে।
  • বাংলাদেশের টাইম জোন সেট করে দিতে হবে।

ফরম পূরণ করে সাবমিট করার পর 1 থেকে 15 দিনের মধ্যে রেজাল্ট আসবে। আপনার একাউন্ট google এডসেন্সের জন্য সিলেক্ট হলো কিনা আপনাকে ইমেল এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

গুগল অ্যাডসেন্স থেকে আয় করার উপায় খুবই সিম্পল। গুগল অ্যাডসেন্স থেকে আয় করার জন্য প্রথমে আপনাকে google এডসেন্স একাউন্ট খুলতে হবে। আপনার গুগল এডসেন্স একাউন্ট এর কোড আপনার ওয়েবসাইটের হেডারের ভিতরে প্রবেশ করাতে হবে। এর পরেই আপনার ওয়েবসাইটে গুগল অ্যাড প্রদর্শন করবে।

আপনার গুগল এডসেন্স একাউন্ট এর কোড আপনার ওয়েবসাইটের হেডারের ভিতরে প্রবেশ করানোর পর google আপনার ওয়েবসাইটের ধারণা যায় ওয়েবসাইটে অ্যাড প্রদর্শন করবে। পাবলিশার হিসেবে আপনি গুগল থেকে টাকা পাবেন আপনার ওয়েবসাইটে অ্যাডের ক্লিক এর উপর। গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার আগে EPC (earning per click) এবং CPC (cost per click) সম্পর্কে জানা প্রয়োজন।

বর্তমানে প্রতি অ্যাডের ক্লিকের খরচের অর্থাৎ CPC 68 ভাগ অ্যাড পাবলিশার পান। অর্থাৎ, 1 অ্যাডের CPC ১ টাকা হলে পাবলিশার প্রতি অ্যাডে EPC পাবেন ০.৬৮ টাকা। গুগল এডসেন্স থেকে আয় করার জন্য অবশ্যই আপনাকে মৌলিক কনটেন্ট ক্রিয়েটর হতে হবে। কারণ এডসেন্স শুধু মৌলিক কনটেন্ট গুলোকে অ্যাপ্রুভ করে। এর সাথে আপনাকে SEO এর কাজ জানতে হবে।

তাহলে আপনার ওয়েবসাইটে ফ্রিতে অনেক ট্রাফিক আসবে। আর যত ট্রাফিক হবে ততো অ্যাডে ক্লিক করার সম্ভাবনা বেশি হবে এবং আপনার আয় বেশি হবে। আশা করি আপনি গুগল অ্যাডসেন্স থেকে আয় করার উপায় বুঝে গেছেন।

গুগল এডসেন্স পেমেন্ট

গুগল এডসেন্সের বিজ্ঞাপনের মাধ্যমে নির্দিষ্ট সময়ের পর আপনি পেমেন্ট পাবেন। গুগল এডসেন্স এর মাধ্যমে আয় অনেকে করা শুরু করলেও তারা গুগল এডসেন্স পেমেন্ট মেথড সম্পর্কে জানে না। গুগল এডসেন্স পেমেন্ট মেথড একদম পানির মত সহজ।

গুগল এডসেন্স পেমেন্ট পাওয়ার আগে আপনার ইনকাম ১০০ ডলার হতে হবে। ১০০ ডলার না হওয়া পর্যন্ত আপনি পেমেন্ট পাবেন না। যখন গুগল এডসেন্সের জন্য একাউন্ট খুলবেন এবং সকল তথ্য সঠিক দিতে হবে। অ্যাকাউন্ট খোলার সময় পেমেন্ট মেথড হিসেবে ব্যাংক একাউন্ট যোগ করতে হবে।

আপনি চাইলে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট যোগ করতে পারেন।এডসেন্স অ্যাকাউন্ট খোলার পর আপনার ইনকাম যখন ১০ ডলার হবে তখন আপনার দেওয়া ঠিকানায় একটি পিন নাম্বার যাবে এই পিন নাম্বারটি একটি ভেরিফিকেশন কোড।

প্রতিমাসে ২১ থেকে ২৬ তারিখের মধ্যে আপনার পেমেন্ট করা হবে। পেমেন্ট পাওয়ার পর ব্যাংকের ৩-৭ কার্যদিবসের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে টাকা চলে আসবে। আপনি চাইলে আপনার একাউন্ট থেকে পেমেন্টের লোকেশন চেক করতে পারেন।

আরো পড়ুন: সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার উপায়

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়

গুগল এডসেন্স থেকে আসলে কি পরিমাণ ইনকাম হবে তা সঠিকভাবে বলা মুশকিল। কারণ, এডসেন্স থেকে ইনকাম কিসের কিসের উপর হয় সেই বিষয়ে আমরা উপরেই আপনাদের জানিয়েছি। আপনার ওয়েবসাইটে কিংবা ইউটিউব চ্যানেলে দৈনিক যত বেশি পরিমাণে ভিজিটরস আসবেন এবং তারা ওয়েবসাইট কিংবা ভিডিওতে বিজ্ঞাপন দেখার উপর নির্ভর করবে।

এবং প্রতি এড ক্লিকে সিপিসি রেট বেশি হলে বেশি টাকা আপনার এডসেন্স একাউন্টে ডলার হিসেবে জমা হতে থাকবে। সেটা আপনি যখন কাজ করবেন তখনই বুঝতে পারবেন। তাছাড়া, গুগল এডসেন্স এর মাধ্যমে বিশ্বজুড়ে মানুষ ঘরে বসে মাসে লক্ষাধিক টাকা ইনকাম করছেন। এই মাধ্যম থেকে মাসে সর্বোচ্চ কত টাকা ইনকাম হবে এর নির্দিষ্ট কোন সীমা নেই।

আপনার ওয়েবসাইটে অনেক ভিজিটর থাকলে আপনার ইনকামও বাড়তে থাকবে। মনে রাখবেন, এডসেন্স থেকে ইনকাম কেমন হবে তা একান্তই ওয়েবসাইট ট্রাফিকের উপরে নির্ভর করবে। আপনার ওয়েবসাইটে প্রতিদিন যদি প্রচুর পরিমাণে high quality traffic প্রবেশ করে তাহলে ভালো পরিমাণে টাকা আপনি ইনকাম করতে পারবেন।

গুগল এডসেন্স সম্পর্কে লেখকের শেষ মতামত

আজকে আপনাদের গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে অবগত করেছি। আশা করছি আপনারা এই বিষয়ে জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন। একজন কন্টেন্ট ক্রিয়েটর বা ব্লগারের এই গুগল এডসেন্স থেকে ইনকাম করার উপায় আবশ্যক।

আর আজকের পোষ্ট এই ছিল আমাদের গুগল এডসেন্স এর খুঁটিনাটি বিষয়াদি। আপনি যদি এই আর্টিকেলটি শুরু পড়েন তাহলে থাকলে আপনি গুগল এডসেন্স কি, গুগল অ্যাডসেন্স এর কাজ কি ও গুগল এডসেন্স থেকে আয় করার উপায় ইত্যাদি নিয়ে বিস্তারিত জেনে গেছেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url