পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে

বর্তমানে আমাদের সকলের জন্য পাসপোর্ট করাটা খুবই জরুরী। যে কোন দেশে ভ্রমণ করতে হলে সবার আগেই পাসপোর্ট করতে হয়। এবং পাসপোর্ট দিয়ে এই বাংলাদেশেও অনেক জরুরী কাজ করা যায়। তো আপনি কি বাংলাদেশে বৈধ ভাবে নতুন পাসপোর্ট বানাতে চাচ্ছেন? পাসপোর্ট বানানোর আগে আপনাকে জানতে হবে যে পাসপোর্ট করতে কি কি লাগে ও পাসপোর্ট বানাতে আসলে কত টাকা খরচ হবে।

পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে

আপনি যদি পাসপোর্ট করতে কি কি নথিপত্র লাগে এই বিষয়ে না জেনেই আবেদন করতে যান তাহলে আপনাকে বিভিন্ন ভাবে হয়রানি হতে হবে বা সেই গুরুত্বপূর্ণ কাগজের জন্য আপনাকে আবারও বাসায় ফিরে আসতে হবে। এজন্য সকলের উচিত ভালোভাবে সকল তথ্য জেনে পাসপোর্ট এর জন্য আবেদন করা। তাই আপনারা যারা নতুন পাসপোর্ট বানাবেন, তারা অবহেলা না করে এই আর্টিকেলটি পড়বেন।

পাসপোর্ট করতে কি কি লাগে

বাংলাদেশে পাসপোর্ট করতে কি কি লাগে এ নিয়ে অনেকের মধ্যেই প্রশ্ন ঘুরে যারা নতুনত্ব। আপনারা হয়তো বুঝে উঠতে পারেন না প্রথমবার পাসপোর্ট করার জন্য কি কি প্রয়োজন হতে পারে! তাই আমরা আজকে পোষ্টের শুরুতেই আপনাদের জানাবো নতুন পাসপোর্ট করতে কি কি লাগে সে সম্পর্কে।

আমাদের এই আর্টিকেল শুরু থেকে একেবারে শেষ অবদি পড়লে আপনি কোন দালাল ছাড়াই নিজেই নিজের পাসপোর্ট কিভাবে করতে পারবেন তার সমস্ত কিছু আমরা আজকে জানাবো। যদিও দেশ নতুন করে স্বাধীন হওয়ার পরে দালালি করার কেউ সাহস পাবে না।

বাংলাদেশের পাসপোর্ট করার নিয়ম খুবই সহজ পাসপোর্ট করতে খুব বেশি কাগজপত্রের প্রয়োজন হয় না এছাড়া কোন কাগজ পাতি সত্যায়িত করার প্রয়োজন হয় না। বাংলাদেশে পাসপোর্ট করতে প্রয়োজন হবে যে সমস্ত বিষয়গুলো তা হলো:

  • অনলাইনের আবেদনের কপি
  • ভোটার আইডি কার্ডের কপি
  • জন্ম নিবন্ধনের কপি
  • বিদ্যুৎ বিলের কপি
  • নাগরিক সনদপত্র
  • বিবাহ সনদ। নিকাহনামা (বিবাহিত হলে প্রয়োজন)
  • তালাকনামা (বিবাহিত হলে প্রয়োজন )
  • পেশা প্রমানের সার্টিফিকেট
  • NOC অথবা GO (সরকারি চাকরিজীবীদের জন্য)
  • ৬ বছর বয়সের কম শিশুদের ক্ষেত্রে 3 R Size ছবি

উপরের সমস্ত বিষয়গুলো বাংলাদেশে পাসপোর্ট করার ক্ষেত্রে প্রয়োজন হতে পারে তাই আপনি পাসপোর্ট করতে যাওয়ার পূর্বে আপনার পার্সোনাল ডকুমেন্ট সমস্ত কিছু গুছিয়ে নীন।এতে করে পাসপোর্ট করতে গেলে কোন কাগজ ভুল করে রাখার সম্ভাবনা থাকবে না এবং খুব সহজে আপনি সমস্ত কাগজগুলো দিয়ে আপনার পাসপোর্ট করতে পারবেন।

আরো পড়ুন: স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন বিস্তারিত জানুন

ই পাসপোর্ট করার নিয়ম

বর্তমান সময়ে এসে আপনি চাইলে অনলাইনে ঘরে বসে মোবাইল ফোন দিয়ে ই পাসপোর্ট এর জন্য খুব সহজে আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে ই পাসপোর্ট করার নিয়ম হলো প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এই সাইটের মধ্যে প্রবেশ করার পরে Apply Online for e‑Passport / Re‑Issue নামক একটি অপশন রয়েছে সেখানে একটি লিংক দেয়া আছে সেই লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে। সেই পেজে ই পাসপোর্ট আবেদন করার জন্য একটি ফরম আসবে সেখানে আপনার যতরকম তথ্য চাইবে সেগুলো সঠিকভাবে ও নির্ভুলভাবে দিয়ে দিবেন।

এভাবে আপনি যদি আপনার সঠিক তথ্য গুলি পূরণ করে জমা দেন তাহলে ই পাসপোর্ট আবেদন করা হয়ে সম্পন্ন হয়ে যাবে। তারপরে ই পাসপোর্ট এর জন্য একটি নির্দিষ্ট পরিমাণ খরচ পেমেন্ট করে দিতে হবে। যখন সবকিছু সঠিকভাবে সম্পন্ন হয়ে যাবে তখন তারা একটু সময় দিয়ে দিবে।

সেই সময় অবদি অপেক্ষা করতে হবে তারপরে যখন আপনার ই পাসপোর্ট (e passport) তৈরি হয়ে যাবে তখন আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে সেটা কালেক্ট করে নিতে হবে। মূলত এভাবেই একটি ই পাসপোর্ট আবেদন করার কাজ সম্পন্ন করতে হয়।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

পাসপোর্ট করতে কত টাকা লাগে

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে বাংলাদেশে নতুন পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে? তাই আমার আপনার সুবিধার কথা ভেবে পাসপোর্ট করতে কত টাকা লাগে এই পোষ্টের মাধ্যমে জানিয়ে দিব। তো চলুন কথা না বাড়িয়ে পাসপোর্ট করতে কত টাকা লাগে তা জেনে নেই।

৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি পাসপোর্ট

  • ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১ থেকে ৩ মাস সময়ের মধ্যে পেলে হলে হলে আপনাকে মোট ৪,০২৫ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১০ দিন থেকে ৩০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৬,৩২৫ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ৩ দিন থেকে ১০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৮,৬২৫ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।

৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি পাসপোর্ট 

  • ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১ থেকে ৩ মাস সময়ের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৫,৭৫০ ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • বর্তমানে ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১০ দিন থেকে ৩০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৮,০৫০ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • বর্তমানে ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী পাসপোর্ট ৩ দিন থেকে ১০ দিনের মধ্যে পেতে চান তাহলে সরকারি ফ্রি ১০,৩৫০ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।

৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি পাসপোর্ট

  • বর্তমানে ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১ থেকে ৩ মাস সময়ের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৬,৩২৫ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • বর্তমানে ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১০ দিন থেকে ৩০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৮,৬২৫ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • বর্তমানে ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্টর্ট ৩ দিন থেকে ১০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ১২,০৭৫ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।

৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি পাসপোর্ট

  • বর্তমানে ৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১ থেকে ৩ মাস সময়ের মধ্যে পেতে হলে আপনাকে মোট ৮,০৫০ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • বর্তমানে ৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ১০ দিন থেকে ৩০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ১০,৩৫০ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।
  • বর্তমানে ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে পাসপোর্ট ৩ দিন থেকে ১০ দিনের মধ্যে পেতে হলে আপনাকে মোট ১৩,৮০০ টাকা ফি প্রদান করতে হবে। তবে এর সাথে ১৫% ভ্যাট সংযুক্ত হবে।

আরো পড়ুন: ইনকাম ট্যাক্স রিটার্ন - আয়কর রিটার্ন কি

ই পাসপোর্ট অনলাইন আবেদন ফরম

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা ই পাসপোর্ট আবেদন ফরম চেয়ে থাকেন। ই পাসপোর্ট আবেদন এর জন্য মূলত পিডিএফ ফাইল এর প্রয়োজন হয় না। এক্ষেত্রে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তাহলে পাসপোর্ট এর আবেদন ফরম আপনারর সামনে চলে আসবে।

উক্ত আবেদন ফর্মে আপনার নানান ধরণের বিভিন্ন তথ্য চাইবে সেখানে আপনার একদম সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে এরপর সাবমিট অপশনে ক্লিক করে দিবেন। এছাড়া আপনার যদি আপনারা ই পাসপোর্ট ফরম পিডিএফ খুঁজে থাকেন তাহলে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করুন কিংবা কমেন্ট করে জানাতে পারেন তাহলে আপনাদেরকে ই পাসপোর্ট ফরম পিডিএফ আকারে দেওয়া হবে।

পাসপোর্ট নবায়ন ফি কত টাকা

আপনি যদি পাসপোর্ট নবায়ন বা রিনিউ করতে চান, সে ক্ষেত্রে আপনাকে নির্ধারিত পরিমাণ পাসপোর্ট নবায়ন করার খরচ প্রদান করার মাধ্যমে পাসপোর্ট নবায়ন করার কাজ সম্পন্ন করতে হবে। আর আপনি যেকোন মেয়াদের পাসপোর্ট এর মেয়াদ বৃদ্ধি করার জন্য কত টাকা খরচ তা জানতে হবে। 

  • ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে নবায়ন ফি মাত্র ৪,০২৫ টাকা 
  • ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদ এর ক্ষেত্রে নবায়ন ফি মাত্র ৬,৩২৫ টাকা। 
  • ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদ এর ক্ষেত্রে নবায়ন ফি মাত্র ৫,৭৫০ টাকা 
  • ৬৪ পৃষ্ঠার  ১০ বছর মেয়াদ এর ক্ষেত্রে নবায়ন ফি মাত্র ৮,০৫০ টাকা। 

পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে

ই পাসপোর্ট রিনিউ বা নবায়ন করতে মূলত মিনিমাম ১৫ দিন থেকে সর্বোচ্চ ২১ দিনের মত সময় লাগে। অর্থাৎ যদি কেউ রেগুলারই পাসপোর্ট করে নেই তাইলে তাকে রেগুলার নিয়মেই কম করে হলেও ১৫ থেকে ২১ দিন সময় তো লাগবেই। আর অন্যদিকে কেউ যদি আর্জেন্ট ই পাসপোর্ট নবায়ন করতে চায় তাহলে এক্ষেত্রে সময়টা একটু কম লাগতে পারে।

কিন্তু তার জন্য আপনাকে অতিরিক্ত অর্থ খরচ করতে হবে। আর্জেন্ট ই পাসপোর্ট নবায়ন করে নিলে ১ সপ্তাহ থেকে মোটামুটি ১০ দিন সময় লাগবে। আর আপনি যদি একেবারে অতি তাড়াতাড়ি অর্থা মাত্র ২ দিনের মধ্যে পাসপোর্ট নিতে চান, সেটাও সম্ভব তবে সেক্ষেত্রে অনেক বেশি অতিরিক্ত খরচ লাগবে। 

আরো পড়ুন: বাংলাদেশে সরকারি ব্যাংক কয়টি ও কি কি

পাসপোর্ট সম্পর্কে লেখকের মতামত

আপনারা যারা ভ্রমণ বা কোন কাজের উদ্দেশ্যে দেশের বাহিরে চলে যেতে চাচ্ছেন। এবং প্রয়োজনীয় দরকারে পাসপোর্ট করতে চাচ্ছেন। আজকে আপনারা আমাদের এই লেখাটির মাধ্যমে পাসপোর্ট করতে কত টাকা দরকার সে সম্পর্কে ধারনা পেয়েছেন। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোষ্ট পড়েছেন এবং পাসপোর্ট করতে কি কি লাগে সে সম্পর্কে জানতে পেরেছেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন
  • Arif Ahmed
    Arif Ahmed ১৬ অক্টোবর, ২০২৪ এ ৬:৪৯ PM

    ধন্যবাদ অনেক, উপকৃত হোলাম

    • লার্ন-বিডি.কম
      লার্ন-বিডি.কম ১৭ অক্টোবর, ২০২৪ এ ১০:০০ PM

      আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url