স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন বিস্তারিত জানুন

আজকের আলোচনায় আমরা জানবো বাংলাদেশের নাগরিকদের স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইনে কিভাবে করতে হয় (How To Smart Card Status Check Online) নিয়ে। আমাদের মধ্যে অনেকের বর্তমানে ভোটার হিসাবে নিবন্ধন করার পরেও এখন পর্যন্ত স্মার্ট কার্ড পাননি। অনলাইন থেকে দেরি হওয়া স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেকের মাধ্যমে কার্ড পেতে কতদিন দেরি হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের আর্টিকেলে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

কিভাবে অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে দেখা যায়, স্মার্ট কার্ডটি তৈরি হয়েছে কিন? স্মার্ট কার্ডটি তৈরি হবার পরে কোথায় সংগ্রহ করতে হবে? সে সকল বিষয় জানতে পারবেন আজকের আর্টিকেলে।

আরো পড়ুন: কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

জাতীয় পরিচয়পত্র (NID) স্মার্ট কার্ড

বাংলাদেশে স্মার্ট কার্ড মূলত নাগরিক সেবা এবং পরিচয় যাচাইয়ের জন্য ব্যবহৃত হয়। এর মধ্যে সবচেয়ে পরিচিত এবং গুরুত্বপূর্ণ হচ্ছে জাতীয় পরিচয়পত্র (NID) স্মার্ট কার্ড।

লক্ষ্য: এটি বাংলাদেশের নাগরিকদের পরিচয় যাচাইয়ের জন্য ব্যবহৃত হয় এবং সরকারি সেবা গ্রহণের ক্ষেত্রে অপরিহার্য।

বৈশিষ্ট্য: স্মার্ট কার্ডে ডিজিটাল চিপ থাকে যা নাগরিকের ব্যক্তিগত তথ্য সঞ্চয় করে, যেমন নাম, জন্ম তারিখ, স্থায়ী ঠিকানা ইত্যাদি।

ব্যবহার: এটি বিভিন্ন সরকারি এবং বেসরকারি সেবায় পরিচয় নিশ্চিতকরণের জন্য ব্যবহৃত হয়। যেমন, ব্যাংকিং, ভোটদান, সিম কার্ড সিম নিবন্ধন ইত্যাদি।

সুরক্ষা: স্মার্ট কার্ডে থাকা চিপটি নিরাপত্তার জন্য এনক্রিপ্টেড থাকে এবং এতে থাকা তথ্য কারো অযাচিত অ্যাক্সেস থেকে রক্ষা পায়।

বাংলাদেশে ২০১৯ সাল থেকে বাংলাদেশে সাধারন এনআইডি কার্ড থেকে স্মার্ট এনআইডি কার্ড প্রদান করার কার্যক্রম চালু হয়েছে। স্মার্ট এনআইডি কার্ড বিতরনের মাঝে বিভিন্ন কারণে প্রদান বন্ধ থাকলেও আবার তা সচল হয়েছে। এছাড়া অনেক নতুন ভোটারগন স্মার্ট এনআইডি কার্ড এর বিকল্প হিসাবে অনলাইন এনআইডি কপির PDF প্রিন্ট কপি ব্যবহার করে থাকেন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করতে চাইলে আপনার কিছু নির্দিষ্ট তথ্য (এনআইডি নম্বর/ফর্ম নম্বর, জন্ম তারিখ) দরকার হবে। স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন - Smart Card Status Check করার জন্য নিচের দেওয়া পদক্ষেপগুলো অনুসরন করুন-
  •  অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে এই লিংকে প্রবেশ করতে হবে।
  • এনআইডি নম্বর অথবা ফর্ম নম্বর ও আপনার জন্ম তারিখ দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন ফরমটি পূরন করুন। তথ্যগুলো পূরন করার সময় অবশ্যই যাচাই করে নিবেন। কেননা প্রদত্ত তথ্য ভুল হলে স্মার্ট কার্ড স্ট্যাটাস অনলাইনে দেখাবে না।
  • নিচের ক্যাপচা সঠিকভাবে পূরণ করে সাবমিট বাটনে চাপ দিলেয় আপনার স্মার্ট কার্ড কি অবস্থায় আছে তা দেখতে পারবেন। অনলাইনে Smart Card Status Check করার মাধ্যমে আপনার স্মার্ট কার্ডটি তৈরি হয়েছে কিনা, যদি তৈরি হয়ে থাকে তাহলে কোথা থেকে স্মার্ট কার্ডটি সংগ্রহ করতে হবে সকল তথ্য দেখতে পারবেন।
  • অনলাইন মাধ্যম ছাড়াও SMS (এস.এম.এস) এর মাধ্যমেও স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক - Smart Card Status Check করা যায়।

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড স্ট্যাটাস প্রধানত দুই ভাবে আপনি চেক করতে পারবেন। ১. অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে ২. মোবাইলের SMS এর মাধ্যমে। উপরের আলোচনায় আমরা ধাপে ধাপে দেখিয়েছি কিভাবে অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে হয়। এখন আমরা জনবো কিভাবে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে হয়। SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য নিচের দেওয়া পদক্ষেপগুলো অনুসরন করুন-
  • আপনার ফোনের মেসেজ অপশনে টাইপ করুন SC <space> NID <space>  এনআইডি কার্ডের নাম্বার। (যেমন: SC NID 1234567890)
  • এনআইডি নম্বর জানা না থাকলে সেক্ষেত্রে ফরম নম্বার দিয়ে চেক করতে পারবেন। সেক্ষেত্রে ফরম নাম্বার দিয়ে SMS করার নিয়ম ভিন্ন। ফরম নম্বর দিয়ে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য আপনার ফোনের মেসেজ অপশনে টাইপ করুন SC <space> F <space> Form Number <space> Date of Birth (জন্ম তারিখ) লিখুন। (যেমন: SC F 1234567890 01-01-2001)
  • এস.এম.এস লিখার কাজ সম্পূর্ন হলে পাঠিয়ে দিন 105 এই নাম্বারে।
এস.এম.এস পাঠানোর কিছুক্ষনের মধ্যেই রিপ্লাই মেসেজের মাধ্যমে আপনার স্মার্ট কার্ডটির বর্তমান স্ট্যাটাস এর বিস্তারিত তথ্য চলে আসবে আপনার মোবাইলে।

আরো পড়ুন: পরিসংখ্যান ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

পুরাতন ভোটাররা স্মার্ট কার্ড কিভাবে পাবেন

বাংলাদেশে স্মার্ট কার্ড বিতরনের আগে যে সকল নাগরিক সাধারন এনআইডি কার্ড পেয়েছেন তারা স্মার্ট কার্ড কিভাবে পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো আজকের আর্টিকেলে। পুরাতন ভোটারদেরকে সকলকে স্মার্ট কার্ড প্রদান করা হবে। অতীতে যাদের এনাআইডি কার্ডের নাম্বার ১৩ বা ১৭ সংখ্যার ছিল তাদের সাধারন এনআইডি কার্ড পুনরায় ১০ সংখ্যার স্মার্ট কার্ড করা হচ্ছে। পর্যায়ক্রয়ে পুরাতন সকল ভোটাররা এই সকল ১০ সংখ্যার স্মার্ট কার্ড পেয়ে যাবেন।

পুরাতন ভোটাররা আগের সাধারণ কার্ড বাতিল করে স্মার্ট কার্ড পেতে, নিজ নিজ স্থানীয় উপজেলা নির্বাচন অফিসে আবার আবেদন করতে হবে। স্থানীয় উপজেলা নির্বাচন অফিসে দশ আঙ্গুলের ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশ স্ক্যান করে বায়োমেট্রিক তথ্য দিতে হবে। সেই সকল তথ্য প্রক্রিয়াকরণ করে দশ সংখ্যার এনআইডি নম্বরের স্মার্ট কার্ড প্রস্তুত করা হবে। সকল কাজ সম্পূর্ণ করার পরে ঠিক দেওয়া নিয়মে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন এর মাধ্যমে কার্ডটি হয়েছে কিন বা কখন হাতে পাবেন সকল তথ্য দেখতে পারবেন।

লেখকের শেষ বক্তব্য

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url