ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

ইসলামি ব্যাংক প্রশিক্ষন ও গবেষনা একাডেমি সম্পর্কে জানতে চাইছেন? তাহলে আমাদের আজকের আর্টিকেলটি আপনাকে পড়তে হবে। অনেকেই ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষনা একাডেমি সম্পর্কে সঠিক তথ্য খুঁজে থাকেন।

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

তাই তাদের উদ্দেশ্যে আমাদের আজকের আর্টিকেল। আমাদের আজকের আর্টিকেলটি পড়লে ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি, ইসলামি ব্যাংকের সেবা, ব্যাংকের বর্তমান অবস্থাসহ বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন।

ইসলামি ব্যাংক প্রতিষ্ঠা করেন কে 

ইসলামি শরীয়ত মোতাবেক পরিচালিত ব্যাংক হলো ইসলামি ব্যাংক। ইসলামি শরীয়তের নীতিমালা দিয়ে এ ব্যাংকের ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। এ ব্যাংটি দুটি মূলনীতির ওপর প্রতিষ্ঠিত হয়েছে- একটি লাভ লোকসানের অংশীদারত্ব এবং অন্যটি সুদ বর্জন করা। কে প্রতিষ্ঠা করেছিলেন এ ব্যাংক, জানতে চান? ইসলামি ব্যাংক কে প্রতিষ্ঠা করেছিলেন এ বিষয়ে অনেকের সঠিক ধারনা নেয়। তো চলুন জেনে নেওয়া যাক ইসলামি ব্যাংক প্রতিষ্ঠা কে করেছিলেন।

এশিয়ার প্রথম ইসলামী ব্যাংক হলো ইসলামি ব্যাংক বাংলাদেশ পিএলসি’। বাংলাদেশের বেসরকারি খাতের বাণিজ্যিক ব্যাংক হলো ইসলামি ব্যাংক। এ ব্যাংক সরাকারি না হলেও এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মূলধনি প্রতিষ্ঠান এবং বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে সর্ববৃহৎ ব্যাংকে পরিচিত লাভ করে। কোম্পানি আইন ১৯১৩ এর অধীনে, ১৯৮৩ সালের ৩০ মার্চ বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ব্যবস্থার সূচনা হয়।

বেশ কয়েকজন মিলে একসাথে সমন্বয়ে গঠন করেছিল ইসলামি ব্যাংক। বাংলাদেশের রাজনীতিবিদ মীর কাশেম আলী এবং তার সাথে বিশিষ্ট ব্যাবসায়ীসহ ১৯ জন বিশিষ্ট ব্যাক্তিত¦ মিলে গঠন করেন ইসলামি ব্যাংক। এছারাও ইসলামি ব্যাংক প্রতিষ্ঠায় এগিয়ে আসেন ৪ টি বাংলাদেশি প্রতিষ্ঠান, ইউরোপের ১১ টি ব্যাংক, সরকারি সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান এবং সৌদি আরবের দুজন বিশিষ্ট ব্যাক্তিত্ব। বর্তামানে ইসলামি ব্যাংকের চেয়ারম্যান পদের দায়িত্ব পালন করছেন ওবায়েদ উল্লাহ আল মাসুম এবং ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন মুহাম্মদ মুনিরুল মওলা।

আরো পড়ুন: বাংলাদেশে সরকারি ব্যাংক কয়টি ও কি কি

ইসলামি ব্যাংক শাখা কয়টি

দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার জনপ্রিয় একটি ব্যাংক ইসলামি ব্যাংক পিএলসি। দেশের বৃহত্তম ব্যাংকের তালিকায় নাম রয়েছে ইসলামি ব্যাংকের। এ ব্যাংক প্রতিষ্ঠিত করা হয়েছিল ১৯৮৩ সালে। প্রতিষ্ঠিতকাল থেকে শুরু করে বিভিন্ন জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের সহযোগিতা ও সমর্থনে এ ব্যাংকের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জনপ্রিয় এ ব্যাংকের শাখা কয়টি জানেন কি? জানা না থাকলে জেনে নিন ইসলামি ব্যাংক শাখা কয়টি।

ইসলামি ব্যাংক বাংলাদেম পিএলসি বর্তমান মোট শাখা ও উপাশাখা রয়েছে ৬২৩ টি। এ ব্যাংকের বিনিয়োগ রয়েছে স্থানীয় খাতে ৩৬.৯১% এবং বিদেশি খাতে ৬০.০৯%। ইসলামি ব্যাংক শুরু থেকেই বাংলাদেশের অর্থনৈতিক খাতে বড় ধরনের অবদান রেখে চলেছে। ইসলামি ব্যাংকের উদ্দেশ্য শুধু মুনাফা অর্জন নয়, সমাজ ও দেশের উন্নয়নকে সামনে রেখে বিভিন্ন ধরনের সেবা এ ব্যাংক দিয়ে যাচ্ছে। এ ব্যাংকের অনুমোদিত মূলধন ২০,০০০ মিলিয়ন টাকা এবং পরিশোধিত মূলধন ১৬,০৯৯.৯৪ মিলিয়ন টাকা। ২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ইসলামি ব্যাংক বাংলাদেশ পিএলসি প্রতিষ্ঠানকে বিশে^র ১০০০ শীর্ষ ব্যাংকের তালিকায় প্রথম বাংলাদেশি ব্যাংক হিসেবে পরিচিতি দেওয়া হয়েছে। এ ব্যাংকের প্রতিটি শাখা ও উপশাখা দেশের উন্নয়ন প্রকল্পে কাজ করে যাচ্ছে।

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

আপনি কি ইসলামি ব্যাংক প্রশিক্ষন ও গবেষণা একাডেমি সম্পর্কে তথ্য খুঁজছেন? তাহলে আপনি আমাদের আর্টিকেলের আলোচনায় জেনে নিতে পারবেন ইসলামি ব্যাংক প্রশিক্ষন ও গবেষনা একাডেমি সম্পর্কে। নিচে আমরা ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষনা একাডেমি সসম্পর্কে আলোচনা করেছি সেখান থেকে আপনার প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন। তো চলুন জেনে নিন ইসলামি ব্যাংক প্রশিক্ষন ও গবেষণা একাডেমি সম্পর্কে।

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি ঢাকা বিভাগ এ অবস্থিত। কর্মীদের প্রশিক্ষণ প্রদান করানো হয় এখান থেকেই। বাংলাদেশ ইসলামি ব্যাংক উন্নয়ন কার্যক্রম পরিচালনা, দিকনির্দেশনা, পরামর্শ প্রদান ও ইসলামি ব্যাংকিং ক্ষেত্রে গবেষণা ইত্যাদি কাজে বিশেষভাবে অবদান রাখে ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি। ইসলামি অর্থনীতি ও ব্যাংকিং সম্পর্কে বিশেষভাবে পরিচালনা করার জন্য গবেষনা একাডেমি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন ধরনের সেমিনার অনুষ্ঠিত হয়ে থাকে। এছারাও ইসলামি ব্যাংকিং ভালোভাবে যেন প্রসারিত করা যায়, এ ধরনের বিষয় নিয়েও গবেষনা করা হয়ে থাকে।

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি ঠিকনা: ইসলামি ব্যাংক ট্রেনিং এন্ড রিসার্চ একাডেমি, ১৩এ, ব্লক # বি, বাবর রোড, মোহাম্মদপুর, ঢাকা ১২০৭, বাংলাদেশ। যোগাযোগের জন্য নাম্বার-৮৮০২৪৮১২১১৮৬, ওয়েবসাইট- ibtra.com

আরো পড়ুন: বাংলাদেশে বিনা জামানতে ঋন দেয় কোন ব্যাংক

ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা

ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা জানতে অনেকেই আগ্রহী, বিশেষ করে যারা ইসলামি ব্যাংকে টাকা লেনদেনের সিধান্ত নিচ্ছেন অথবা টাকা লেনদেন করছেন। তবে যেকোনো ব্যাংকে টাকা লেনদেনের আগে অবশ্যই জেনে রাখা ভালো, যে ব্যাংকে আপনি টাকা লেনদেন করছেন সে ব্যাংকের বর্তমান অবস্থা সম্পর্কে। আপনি কি ইসলামি ব্যাংকে টাকা লেনদেন করতে চাইছেন? জানতে চান ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা কেমন? তাহলে নিচের আলোচনা থেকে জেনে নিন ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা কেমন।

দেশে যে সকল ইসলামি ব্যাংক রয়েছে তার মধ্যে অন্যতম হলো ইসলামি ব্যাংক বাংলাদেশ পিএলসি। ইসলামি ব্যাংক বাংলাদেশ পিএলসি কে দেশের শীর্ষ ব্যাংকের তালিকায় নাম দেওয়া হয়েছে। এ ব্যাংকের আইনকানুন, পরিচালনা, গ্রাহকদের সেবা থেকে শুরু করে আর্থিক ব্যবস্থাপনায় সবদিক থেকে এ ব্যাংক অন্য সব ব্যাংক থেকে এগিয়ে সেটা আমরা অনেকেই জানি। তবে বর্তমান পরিস্থিতিতে সরকার পতনের পর থেকে ব্যাংক নিয়ে অনেকেই বিভ্রান্তিতে রয়েছে। যার কারণ সকলের মধ্যে একটা ভয় কাজ করছে যে আমানতকৃত টাকা নিরাপদে আছে কিনা। এজন্য যাদের টাকা ইসলামে ব্যাংকে রয়েছে এবং টাকা রাখতে চাইছে তারা প্রশ্ন করে থাকছেন ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা সম্পর্কে।

সম্প্রতি গনমাধ্যমে জানা গিয়েছে ইসলামি ব্যাংক থেকে বিতরন করা মোট ঋনের  প্রায় অর্ধেক টাকা বের করে নিয়েছে এস আলম গ্রুপ। তাই আর্থিক অবনতি ও একটু ঝুঁকির মধ্যে আছে এস আলম গ্রুপের মাধ্যমে নিয়ন্ত্রিত থাকা ইসলামি ব্যাংকগুলো। এছারাও ইসলামি ব্যাংকগুলোর কিছু অনিয়মের কারনে দেখা দিচ্ছে আর্থিক সংকট। তবে ইসলামি ব্যাংক গ্রাহকদের আস্থা দিচ্ছেন কেন্দ্রীয় ব্যাংক, বলা হয়েছে কিছু সময়ের মধ্যে আবারও ঠিক হয়ে যাবে ইসলামি ব্যাংক ব্যবস্থাপনা। আর এজন্য ইসলামি ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে। এর মধ্যে দিয়ে ইসলামি ব্যাংকের পতন রোধ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তিনি আরও বলেছেন গ্রাহকদের ধৈর্য রাখতে এবং আস্থা দিচ্ছেন তাদের আমানত ফেরত দেওয়া হবে। ইসলামি ব্যাংক গুলোকে ঘুরে দাড়ানোর ব্যবস্থাও নিবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক থেকে আরও পরামর্শ দেওয়া হয়েছে গুজবে কান দেওয়ার এবং গ্রাহকদের আমানত সম্পূর্ন নিরাপদ থাকবে বলে জানিয়েছেন।

এ ছিল ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা। আশা করি উপরের আলোচনা থেকে ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা সম্পর্কে ধারনা পেয়ে গেছেন।

ইসলামি ব্যাংকের সেবা সমূহ

ইসলামি ব্যাংকের সেবা সমূহ

বাংলাদেশে জনপ্রিয় ব্যাংকের তালিকায় রয়েছে ইসলামি ব্যাংক। রেমিটেন্স ও লেনদেন সহ বিভিন্ন দিক থেকে অনান্য সকল ব্যাংকের থেকে এগিয়ে রয়েছে ইসলামি ব্যাংক। ইসলামি ব্যাংককে মানুষের হৃদয়ের ব্যাংক বলে আখ্যায়িত করেছেন ইসলামি ব্যাংকের চেয়ারম্যান মো: ওবায়েদ উল্লাহ আল মাসুম। দেশের যতগুলো ব্যাংক রয়েছে সেসব ব্যাংকগুলোর মধ্যে সবথেকে বেশি বৈদিশিক রেমিটেন্স  পাঠানো হয় ইসলামি ব্যাংক থেকে। তাই প্রবাসীরা এ ব্যাংককে নিজের ব্যাংক বলে মনে করে থাকেন। ইসলামি ব্যাংকগুলো তাদের সেবা দিয়ে গ্রাহকদের মনে জায়গা করে নিচ্ছে। এ ব্যাংকের সেবাসমূহ আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। চলুন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

ইসলামি ব্যাংকের সেবা সমূহগুলো কি কি অনেকেই জানতে চেয়েছেন। ইসলামি ব্যাংক থেকে গ্রাহকদের বেশ কিছু সেবা দেওয়া হয়। আমরা নিচের এ আলোচনা থেকে জেনে নিতে পারবো ইসলামি ব্যাংকের সেবা সমূহগুলোর সম্পর্কে। ইসলামি ব্যাংক থেকে ডিজিটাল সেবা, বিনিয়োগ সেবাসহ আরও অনান্য ধরনের সেবা পাওয়া যায়। ইসলামি ব্যাংকের ডিজিটাল সেবাসমূহগুলো হলো-

  • এজেন্ট ব্যাংকিং সেবা। 
  • আই ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং। 
  • সেলফিন। 
  • এটিএম সেবা। 
  • মোবাইল ব্যাংকিং। 
  • সিডিএম বা সিআরএম সেবা। 
  • এসএমএস ব্যাংকিং। 
  • ঝটপট ব্যালেন্স অনুসন্ধান। 
  • কানেক্ট টু ব্যাংক। 
  • ঝটপট মার্চেন্ট অনবোর্ডিং। 
  • ইসলামি ব্যাংক হেল্প পোর্টাল।

ইসলামি  ব্যাংকের বিনিয়োগ সেবাসমূহ গুলো হলো-

  • মুশারাকাহ
  • মুদারাবাহ
  • ইজারাহ বা লিজিং
  • বাঈ মুরাবাহাহ

এছারাও অনান্য সেবাসমূহের মধ্যে রয়েছে-

  • মুদারাবা শিক্ষা সঞ্চয়। 
  • প্রবাসী গৃহায়ন সঞ্চয়। 
  • সিনিয়র সিটিজেন মাসিক মুনাফা সঞ্চয়। 
  • স্বপ্নকুটির’ সেমি পাকা গৃহায়ন । 
  • স্বপ্নবুনন’ শিক্ষা বিনিয়োগ।

ইসলামি ব্যাংকগুলো থেকে উপরের বলা সেবা ছাড়াও আরও বেশ কিছু সেবা পাওয়া যাবে। ইসলামি ব্যাংক ডিজিটাল বা স্মার্ট সেবা গ্রাহকদের দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে। এ ডিজিটাল সেবার মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে গ্রাহকরা নিজের একাউন্ট পরিচালনা করতে পারেন।

আরো পড়ুন: বাংলাদেশ ব্যাংকের বর্তমান গর্ভনর কে

লেখকের শেষ বক্তব্য

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url