সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

আপনি কি সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সেই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চাচ্ছেন? তাহলে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকার হতে চলেছে। কেননা এই পোস্টে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সেই সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে। যারা নতুন ব্যবসা শুরু করতে যাচ্ছেন কিংবা বা নতুন বাড়ি তৈরি করতে চাচ্ছেন তাদের প্রয়োজন হয় প্রচুর টাকার। কিন্তু অনেকের নগদ টাকা না থাকার কারণে ব্যবসা প্রতিষ্ঠান বা বাড়ি করা সম্ভব হয়ে উঠে না।

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

এজন্য আসলে বলতে গেলে আমাদের অনেকের কাছে সর্বশেষ ভরসা হচ্ছে ব্যাংক থেকে লোন নেয়া। কিন্তু বর্তমানে ব্যাংক থেকে লোন নিতে হলে প্রচূর পরিমাণে সুদ দিতে হয়। এজন্য আমরা যারা ব্যাংক থেকে লোন নেওয়ার চিন্তা ভাবনা করছি তাদের সকলেরই জানা উচিত যে আমাদের বাংলাদেশে সবচেয়ে কম সুদে কোন কোন ব্যাংক লোন প্রদান করে। 

উপস্থাপনা

ব্যাংকে লোন নেওয়ার আগে আমাদের জানতে হবে ব্যাংক লোন আসলে কি? এই লোন শব্দটি এসেছে মূলত “ঋণ” নামক শব্দটি থেকে উৎপত্তি হয়েছে। লোন একটি ইংরেজি শব্দ, এর অর্থ হলো ঋণ। সেই সাথে ব্যাংক ক্ষেত্রে এর বাংলা অর্থ ব্যাংক ঋণ। ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকের আর্থিক সংকটে একটি নিদিষ্ট সময়ের জন্য তাদের নিয়ম অনুযায়ী সুদের উপর ভিত্তি করে অর্থ প্রদান করে।

এবং অর্থ সপ্তাহিক বা মাসিক কিস্তিতে সুদ সমেত তা আবার পুনরায়  ব্যাংকে ফেরত দেওয়ার প্রক্রিয়াকেই ব্যাংক লোন বলে। বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের বিভিন্ন ব্যাংক ব্যবসা প্রতিষ্ঠান করার জন্য অথবা বাড়ি তৈরি করার জন্য গ্রাহকদের লোন প্রদান করে থাকেন।

কিন্তু বলা চলে যে প্রায় সবগুলো ব্যাংকই পরিমাণে বেশি টাকা সুদে লোন দেয়। এজন্য আমরা যারা ব্যাংক থেকে লোন নেওয়ার কথা ভাবছি তাদের জানতে হবে যে কম সুদে কোন ব্যাংক লোন দেয়। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে আমাদের বাংলাদেশে যতগুলি সরকারি-বেসরকারি ব্যাংক রয়েছে সেগুলির মধ্যে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুন: প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ও সুবিধা

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বর্তমানে আমাদের বাংলাদেশে প্রায় ব্যাংক গুলো বিভিন্ন খাতে লোন প্রদান করে থাকে। অনেকে আছেন যারা বাড়ি তৈরি করা, বিদেশ যাওয়া অথবা ব্যবসা প্রতিষ্ঠান করার জন্য সবচেয়ে কম সুদে লোন দেয় এমন ব্যাংক এর সন্ধান করছেন। মূলত তাদের সুবিধার কথা ভেবেই আমরা পোষ্টের এই অংশে দেশে সবচেয়ে কম সুদে লোন দেয় এমন ৩টি ব্যাংকের নাম নিম্নে উল্লেখ করেছি যথাঃ

  • এবি ব্যাংক (AB Bank)
  • ব্র্যাক ব্যাংক (Basic Bank)
  • বেসিক ব্যাংক (BRAC Bank)

তবে এবার চলুন, এই ৩টি ব্যাংক থেকে সবচেয়ে কম সুদে কত টাকা লোন পাওয়া যাবে, সুদের হার কত নিচে উল্লেখ করা হয়েছে।

এবি ব্যাংক (AB Bank)

বর্তমান দেশের সবথেকে জনপ্রিয় বেসরকারি ব্যাংক হচ্ছে এবি ব্যাংক। এই ব্যাংক বাংলাদেশে সবচেয়ে কম সুদে ঋণ দিয়ে থাকে। এবি ব্যাংক ৭.৪৩% হারে ঋণ প্রদান করে থাকে। যারা এবি ব্যাংক থেকে পার্সোনাল লোন নিলে ৭.৪৩% হারে সুদ দিতে হবে। তাই এক্ষেত্রে আপনারা যদি তুলনামূলক অনেক কম সুদে ঋণ গ্রহণ করতে আগ্রহী থাকেন, তাহলে তাড়াতাড়ি নিকটস্থ এবি ব্যাংক শাখায় যোগাযোগ করুন।

বেসিক ব্যাংক (Basic Bank)

আমাদের বাংলাদেশে অনেক কম সুদে লোন প্রদান করে এমন আরেকটি ব্যাংক হচ্ছে বেসিক ব্যাংক। এই ব্যাংকের সুদের হার ৮ শতাংশ। অর্থ্যাৎ, আপনি যদি বেসিক ব্যাংক হতে লোন গ্রহন করতে চান, তাহলে পুরো অ্যামাউন্টের উপর আপনাকে ৮% হারে সুদ দিতে হবে।

তাই আপনারা যদি তুলনা মূলক অনেক কম সুদে ঋণ গ্রহণ করতে আগ্রহী থাকেন, তাহলে তাড়াতাড়ি আপনার প্রয়োজনীয় কাগজ পত্র নিয়ে নিকটস্থ বেসিক ব্যাংক শাখায় যোগাযোগ করতে পারেন।

ব্র্যাক ব্যাংক (BRAC Bank )

আমাদের দেশের অতি সুনামধন্য ব্র্যাক ব্যাংক ৯% হারে ২০ লক্ষ টাকা টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিচ্ছে। লোন নেওয়ার জন্য আপনি কি কাছের জন্য লোন নিচ্ছেন সেই বিষয় গুরুত্বপূর্ণ তথ্য জমা দিতে হবে।ব্র্যাক ব্যাংক ৯% সুদে গ্রাহকদের লোন প্রদান করে থাকে।

এছাড়া অন্যান্য ব্যাংকের মতো লোন প্রসেসিং ফি ২% নিয়ে থাকে। তাই এক্ষেত্রে আপনারা যদি তুলনামূলক অনেক কম সুদে ঋণ গ্রহণ করতে আগ্রহী থাকেন, তাহলে আপনার প্রয়োজনীয় কাগজ পত্র নিয়ে নিকটস্থ ব্র্যাক ব্যাংক শাখায় যোগাযোগ করুন।

তবে এছাড়াও আরও অন্যান্য অনেক ব্যাংক রয়েছে যারা অনেক কম সুদে লোন দিয়ে থাকে। সেগুলো ব্যাংক এর তালিকা নিম্নে উল্লেখ করা হলঃ

  • ইসলামী ব্যাংক
  • সিটি ব্যাংক
  • পূবালী ব্যাংক
  • প্রাইম ব্যাংক
  • ঢাকা ব্যাংক
  • ডাচ-বাংলা ব্যাংক
  • ট্রাস্ট ব্যাংক
  • যমুনা ব্যাংক
  • শাহজালাল ইসলামী ব্যাংক

উপরের উল্লিখিত ব্যাংকগুলিতে আপনি চাইলে কম সুদে অনেক টাকা লোন নিতে পারবেন। তাই যারা মূলত নতুন ব্যবসা বা বাড়ি যাই করতে চান না কেন, কম সুদে ঋণ নিতে চাইলে উপরোক্ত ব্যাংক শাখায় যোগাযোগ করে লোন কার্যক্রম শুরু করে দিতে পারেন।

আরো পড়ুন: বাংলাদেশে বিনা জামানতে ঋন দেয় কোন ব্যাংক

১ লক্ষ টাকা লোন নিতে চাই

আপনি পার্সোনাল লোনের জন্য ঋণদাতার নির্ধারিত যোগ্যতামান পূরণ করতে পারলেই ১ লাখ টাকার লোন পেতে পারেন। ১ লাখ টাকার জন্য লোন প্রার্থীর যোগ্যতামান কি হবে সেটা ভাবী ঋণগ্রহীতারা এলিজিবিলিটি ক্যালকুলেটর ব্যবহার করে আপনি নিজেই অনলাইনে দেখে নিতে পারেন।

১ লক্ষ টাকা লোন নেওয়ার সথিক উপায় হচ্ছে মূলত অনলাইনে ইনস্ট্যান্ট লোন (Instant Loan App) অ্যাপ এর মাধ্যমে আপনি চাইলে অনেক দ্রুত ১ লক্ষ টাকা লোন গ্রহন করতে পারবেন। এটি হচ্ছে এমন একটি অনলাইন ইনস্ট্যান্ট পার্সোনাল লোন অ্যাপলিকেশন যার মাধ্যমে আপনি মিনিমাম ৫০ হাজার টাকা থেকে শুরু করে ২ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। তবে মনে রাখবেন এক্ষেত্রে ঋণদাতার নির্ধারিত যোগ্যতামান পূরণ করতে হবে।

২ লক্ষ টাকা লোন নিতে চাই

পার্সোনাল লোন অ্যাপ এর সাহায্যে আপনি চাইলে ১ দিনের মধ্যে ২ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া সম্ভব। মূলত এই লোন পাওয়ার জন্য কোন ধরণের ক্রাইটেরিয়া প্রয়োজন পড়ে না, তাই আপনি চাইলে কয়েক মিনিটের মধ্যেই ২ লাখ টাকার লোন অনুমোদন পেয়ে যাবেন।

আপনি অনলাইনে তাড়াতাড়ি ১ লাখ টাকা লোন পেতে হলে ইনস্ট্যান্ট পার্সোনাল লোন অ্যাপের মাধ্যমে আবেদন করে দ্রুত সেই একই দিনে ১ লাখ টাকা লোন পেতে পারেন। আপনার কেওয়াইসি সংক্রান্ত কাগজপত্র হাতের কাছে রেখে ডিজিট্যাল লোন অ্যাপের মাধ্যমে ১ লাখ টাকার স্মল ক্যাশ লোনের আবেদন করুন। তবে মনে রাখবেন এক্ষেত্রে ঋণদাতার নির্ধারিত যোগ্যতামান পূরণ করতে হবে।

সহজ কিস্তিতে লোন

সহজ কিস্তিতে লোন

কোন ব্যাংক বা প্রতিষ্ঠান থেকে সহজ কিস্তিতে লোন গ্রহণ করতে হলে নিতে হলে আপনার যোগ্যতা থাকতে হবে। চলুন তাহলে লোনের যোগ্যতা সম্পর্কে জেনে নেই।

  • লোন নিতে হলে আপনার বাংলাদেশের ভোটার এন আই ডি কার্ড থাকতে হবে।
  • লোন নেওয়ার জন্য আপনার বয়স মিনিমাম ১৮ বছর থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।
  • আপনার মাসিক আয়ের প্রমান থাকতে হবে।
  • লোন গ্রহণ করার জন্য প্রয়োজনীয় সফল ডকুমেন্টস প্রস্তুত থাকতে হবে।

উপরের উল্লিখিত যোগ্যতা আপনার থাকলে আপনি সহজ কিস্তিতে লোন নিতে পারবেন। সহজ কিস্তিতে লোনের বেশ ভালো সুবিধা প্রদান করে থাকে এমন ব্যাংকগুলোর তালিকা নিম্নে উল্লেখ করা হলঃ

  • আশা ব্যাংক
  • বাংলাদেশ ব্যাংক
  • ব্র্যাক ব্যাংক
  • গণমূখী ব্যাংক
  • গ্রামীণ ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • ডাচ-বাংলা ব্যাংক
  • এক্সিম ব্যাংক
  • জয়েন্ট স্টেট ব্যাংক

সুদ ছাড়া ব্যাংক লোন

আমাদের বাংলাদেশে সবচেয়ে অনেক কম সুদে লোন প্রদান করে এমন অনেক ব্যাংক সম্পর্কে আমরা ইতিমধ্যে উপরের অংশ থেকে জানতে পেরেছি। তবে আপনাদের জেনে রাখা জরুরি যে আমাদের দেশে কোন ব্যাংকই সুদ ব্যতিত লোন প্রদান করে না। কারণ তারা যদি সুদ ছাড়া লোন প্রদান করে তাহলে কিন্তু তাদের কোন লাভ হবে না। তাদের লোন দেয়ার মূল লক্ষ্যই হচ্ছে সুদের টাকা খাটানো।

তবে আপনি যদি কোন ব্যাংক এর চাকুরিজীবী হয়ে থাকেন তাহলে আপনাকে বাড়ি করার জন্য কিছু পরিমাণ টাকা বিনা সুদে প্রদান করতে পারে। তবে এছাড়াও আমাদের দেশের সরকারি কর্মকর্তা অনেক কম সুদে ব্যাংক থেকে লোন পেয়ে থাকে। তাহলেই বুঝতেই পারছেন সুদ ছাড়া ব্যাংক থেকে লোন নিতে হলে আপনাকে ব্যাংক এর চাকুরিজীবী হতে হবে নাহয় সরকারি কর্মকর্তা হতে হবে।

আরো পড়ুন: ব্যাংক ও বীমার মধ্যে পার্থক্য - বীমা কি ও কেন

অনলাইন মোবাইল লোন বাংলাদেশ

অন্যান্য দেশের মতোই আমাদের দেশেও অনলাইন মোবাইল লোন নেয়ার পদ্ধতি রয়েছে। এই দেশের সবচেয়ে নিরাপদ ও নির্ভরযোগ্য হচ্ছে লোন নেওয়ার মাধ্যম হচ্ছে বিকাশ। বর্তমানে বিকাশ মোবাইল ব্যাংকিং ব্যবহার করে সিটি ব্যাংক দেশের প্রথম অনলাইন মোবাইল লোন প্রদানের পদ্ধতি চালু করেছে।

একজন বিকাশ গ্রাহক ৫০০ টাকা হতে ৩০ হাজার টাকা পর্যন্ত লোন গ্রহণ করতে পারবেন। তবে তার জন্য লাগবে যোগ্যতা। চলুন বিকাশ থেকে লোন নিতে হলে আপনার কি কি যোগ্যতা থাকতে সেই সম্পর্কে জেনে নেই।

  • বিকাশ এর নিয়মিত গ্রাহক হতে হবে
  • অনলাইনে পেমেন্ট, অ্যাড মানি, পে বিল করতে হবে
  • নিয়মিত অনেক টাকা লেনদেন করতে হবে
  • বিকাশ থেকে লোন নেওয়ার নিয়ম 
  • প্রথমে বিকাশ অ্যাপ এ লগইন করতে হবে
  • তারপরে, লোন/Loan অপশনে ক্লিক করতে হবে
  • এরপরে আপনাকে গেট লোন অপশনে গিয়ে ক্লিক করে আপনি যত টাকা লোন নিতে চাচ্ছেন সেখানে টাকার পরিমাণ দিতে হবে
  • এরপরে Accept আপশনে ক্লিক করতে হবে
  • অতঃপর, আপনার বিকাশ পিন দিয়ে চাপ দিয়ে রাখলেই লোনের টাকা আপনার বিকাশ একাউন্টে জমা হয়ে যাবে। মূলত বিকাশ থেকে এভাবেই মাত্র কয়েক মিনিটের ব্যবধানে লোন নিতে পারবেন।

লেখকের শেষ কিছু মন্তব্য

শেষ কথা হচ্ছে...আমরা প্রায় সবাই জানি যে, লোন গ্রহন করাটা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তাই লোন নিতে সঠিক ব্যাংক নির্বাচন করা খুবই জরুরী। তো আপনি যদি কম সুদ দেওয়ার বিনিময়ে ব্যাংক থেকে লোন নিতে চান, তাহলে এবি ব্যাংক, বেসিক ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারবেন।

আজকের এই পোষ্ট আমরা ইতিমধ্যে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এর খুঁটিনাটি বিষয়াদি আলোচনা করেছি। আপনি যদি এই আর্টিকেলটি শুরু পড়েন তাহলে থাকলে আপনি হয়তো এই বিষয়ে জেনে নেওয়ার পাশাপাশি সহজ কিস্তিতে লোন, অনলাইন মোবাইল লোন বাংলাদেশ, ১ লক্ষ টাকা লোন নিতে চাই, সুদ ছাড়া ব্যাংক লোন ইত্যাদি নিয়ে বিস্তারিত জেনে গেছেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url