চিরতরে খুশকি দূর করার উপায়

চুলের গুরুত্বর একটি সমস্যার নাম হলো খুশকি। এ সমস্যা থেকে আমাদের মাথার ত্বক ও চুল ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। তাই এ সমস্যা আমাদের মধ্যে হয়ে থাকলে এ সমস্যার সমাধান করা জরুরি। এ সমস্যা সমাধানের উপায় কি, অনেকের সে বিষয়ে কোনো ধারনা নেই। তাই আমরা আজকের আর্টিকেলে চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে আলোচনা করবো।

চিরতরে খুশকি দূর করার উপায়

আপনিও কি খুশকির সমস্যাই ভুগছেন? তাহলে আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ন পড়ুন। আমাদের আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে জেনে যাবেন চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে। তো চলুন শুরু করা যাক চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা।

খুশকি দূর করার ঘরোয়া উপায়

খুশকি সবার পরিচিত একটি সমস্যার নাম, যা চুলে হয়ে থাকে। ছেলে কিংবা মেয়ে সবাইকে এ সমস্যার মধ্যে পড়তে দেখা গেছে। খুশকির সমস্যা হলে মাথায় যেমন অসহ্য চুলকানির সৃষ্টি হয় তেমনি চুলেরেও ক্ষতি করে। ফাঙ্গাস নামক জীবানুর সংক্রামন মাথার ত্বকে হওয়ার  কারনে খুশকি হয়ে থাকে। বিভিন্ন কারনে মাথার ত্বকে এ জীবানুর সংক্রামন ঘটে থাকে। শুষ্ক ত্বক, চুল ঠিকভাবে না আঁচরালে, মাথায় অতিরিক্ত তেল দেওয়া, স্বাস্থকর খাবারের অভাব, অতিরিক্ত মানসিক চাপ, পানির সমস্যা, চুলের সঠিক যত্ন না নেওয়া এ ধরনের বিভিন্ন সমস্যার কারনে জীবানুর সংক্রামন এবং খুশকির সমস্যা হতে দেখা যায়। কিভাবে ঘরোয়া উপায়ে এ সমস্যাকে দূর করবেন, নিচে আলোচনা করা হলো। তে চলুন নিচের আলোচনা থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। 

  • নিম পাতা ব্যবহার করে আপনি আপনার চুলের খুশকির সমস্যা দূর করতে পারবেন। এজন্য নিম পাতাকে ব্লেন্ড করে মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষন পর ধুয়ে নিন। 
  • চুলের খুশকি দূর করতে তেল ও আপেল সাইডার ভিনেগার একসাথে মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে নিন। পাঁচ মিনিট মতো রেখে স্যাম্পু দিয়ে ধুয়ে নিন, এটি চুলের খুশকি ও জীবানু দূর করতে সহায়তা করবে। 
  • পেঁয়াজের রস আপনার চুলের খুশকি দূর করতে সহায়তা করবে। দুটো পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করে তা পানির সাথে মিশিয়ে মাথায় এটি মালিশ করে ব্যবহার করুন। কিছুক্ষন পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এ পদ্ধতি ব্যবহার করুন, মাথার খুশকির সমস্যা থেকে অনেকটাই উপশম পাবেন।    
  • টকদই আপনার মাথার খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন। টকদই আপনার মাথার ত্বকে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। কিছুক্ষন ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এটি করবেন, খুশকির সমস্যা থেকে অনেকটাই উপকার পাবেন। 
  • খুশকি দূর করতে মেথি রাতে ভিজিয়ে রেখে সকালে পানি ফেলে দিয়ে, মেথি ভালোভাবে ব্লেন্ড করে চুলের গোড়ায় ভালোভাবে লগিয়ে নিন। ১ ঘন্টা মতো রেখে চুল ধুয়ে নিন, খুশকি কমে যাবে। 
  • অ্যালোভেরা জেল চুলের যেকোনো সমস্যার জন্য খুবই উপকারী। তাই চুলের খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। অ্যালোভেরার মধ্যে থাকা অ্যান্টিফ্যাঙ্গাল উপাদান চুলের খুশকি দূর করতে সহায়তা করে থাকে।

চুলের খুশকি দূর করতে উপরের বলা টিপসগুলো সপ্তাহে দুইদিন করার চেষ্টা করবেন। নিয়মিত চুলের যত্ন নিলে চুলের এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

আরো পড়ুন: মেছতা দূর করার ঘরোয়া উপায় - মেছতা দূর করার ওষুধ

লেবু দিয়ে খুশকি দূর করার উপায়

খুশকিকে বলা হয়ে থাকে চুলের শত্রু। খুশকির সমস্যা নিয়ে অনেকেই যন্ত্রনায় পড়ে যায়, কারন এ সমস্যা সুন্দর চুলের ক্ষতি করে বসে। তাই অনেকেই এ সমস্যা নিয়ে চিন্তিত। তবে চিন্তিত হবেন না, সঠিক যত্ন নিলে এ সমস্যা থেকে সমাধান পাওয়া যায়। আপনার চুলের খুশকির সমস্যা সমাধানে ঘরোয়া উপায়ে ব্যবহার করতে পারেন লেবু। লেবু দিয়ে সঠিক চুলের যত্নে দূর হয়ে যেতে পারে চুলের খুশকি। তো চলুন জেনে নেওয়া যাক লেবু দিয়ে খুশকি দূর করার উপায় কি।

লেবু ও আমলকি: লেবু ও আমলকি এ দুটি উপাদানই চুলের যত্নে খুবই উপকারী। তাই খুশকি দূর করার কাজে ব্যবহার করতে পারেন লেবু ও আমলকি। খুশকি দূর করতে আমলকির রস ও লেবুর রস একসাথে মিশিয়ে চুলের ত্বকে লাগিয়ে নিন। লাগানোর আধাঘন্টা পর ধুয়ে নিন, চুলের খুশকি অনেকটাই কমে যাবে। 

লেবু ও অ্যালোভেরা: চুলের খুশকি দূর করতে অ্যালোভেরা জেলের সাথে লেবুর রস মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন। মিশ্রনটি চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে ম্যাসাজ করুন, খুশকি দূর হবে। 

লেবু ও দই: খুশকি দূর করতে লেবু ও দই চুলে ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ লেবু ও দুই টেবিল চামচ দই একসাথে ভালোভাবে মিশিয়ে মিশ্রন তৈরি করুন। মিশ্রনটি চুলের ত্বকে ভালোভাবে লাগিয়ে, বিশ মিনিট মতো রেখে ধুয়ে নিন। চুলের খুশকিসহ, চুলের বিভিন্ন সমস্যা দূর করতে এ মিশ্রনটি সহায়তা করবে। 

লেবু ও নারিকেল তেল: দুই চা চামচ পাতি লেবুর রস ও দুই টেবিল চামচ নারিকেল তেল একসাথে মিশিয়ে চুলের গোড়ায় ব্যবহার করুন। এক ঘন্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন, চুলের খুশকি দূর হবে। 

লেবুর রস: শুধু লেবুর রস চুলের খুশকি দূর করতে চুলের ত্বকে ব্যবহার করতে পারেন। এভাবে লেবুর রস চুলে লাগিয়ে ব্যবহার করলে খুশকি দূর হবে এবং চুল সুন্দর হবে।  

খুশকি দূর করতে উপরের নিয়মে লেবু ব্যবহার করবেন। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি’ ও সাইট্রিক এসিড চুলের ত্বকের ক্ষতিকর ফাঙ্গাস ও খুশকি দূর করতে সহায়তা করে থাকে। এছারাও চুলের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সহায়তা করে।

আরো পড়ুন: স্থায়ীভাবে শ্যামলা ত্বক ফরসা করার উপায়

খুশকি দূর করার তেল

চুলের খুশকির সমস্যা বিব্রতকর একটি বিষয়। চুলের এ সমস্যার জন্য কত কি নায় ব্যবহার করছেন। কিন্তু কমাতে পারছেন না খুশকি। তো চুলের খুশকি দূর করতে সাহায্য নিতে পারেন তেলের। কিছু তেল রয়েছে যেগুলো খুশকির উপদ্রব কমাতে সাহায্য করে থাকে। তেলের মধ্যে থাকা অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য চুলের খুশকি দূর করতে সহায়তা করে। খুশকি দূর করতে কোন তেল ব্যবহার করবেন জানেন কি? জেনে নিন খুশকি দূর করতে কোন তেলগুলো ব্যবহার করবেন।

ক্যাস্টর অয়েল: চুলের খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন, ক্যাস্টর অয়েল। ক্যাস্টর অয়েলের মধ্যে থাকা ফ্যাটি এসিড খুশকির সমস্যাকে দূর করতে সহায়তা করে থাকে। চুলের খুশকির সাথে চুল পড়া প্রতিরোধ করতে এ তেলের ভূমিকা রয়েছে। 

টি ট্রি অয়েল: টি ট্র অয়েলের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। যার ফলে এ তেল ব্যবহারে খুশকির সমস্যা দূর হয়, পাশাপাশি স্ক্যাল্পের চুলকানি অনেকটাই কমিয়ে দেয়। 

অলিভ অয়েল: অলিভ অয়েল খুবই উপকারী একটি তেল। এ তেল স্ক্যাল্পের আর্দতাকে বজায় রেখে খুশকির সমস্যাকে দূর করে। এছারাও এ তেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা খুশকি কমাতে সাহায্য করে থাকে। 

নিম তেল: নিম তেলের মধ্যে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যার কারনে এ তেল ব্যবহারে খুশকির সমস্যা দূর হয়। 

নারিকেল তেল: নারিকেল তেল ব্যবহারে মাথার ত্বক হাইড্রেট থাকে। যার কারনে খুশকি দূর করতে সহায়তা করে থাকে এ তেল।  

জোজোবা অয়েল: জোজোবা অয়েলে ভিটামিন ও মিনারেল রয়েছে। তাই এ তেল ব্যবহারে খুশকি কমে যাবে অনেকটাই। 

ল্যাভেন্ডার অয়েল: চুলে খুশকির সমস্যাকে কমাতে ব্যবহার করতে পারেন ল্যাভেন্ডার অয়েল। এ তেল খুশকি কমাতে সহায়ক ভূমিকা রাখে। 

চুল পড়া ও খুশকি দূর করার শ্যাম্পু

চুল পড়া ও খুশকি দূর করার শ্যাম্পু

চুল নিয়ে আমাদের চিন্তার শেষ নেয়। চুলে একটার পর একটি সমস্যা যেন লেগেই থাকে। কখনও চুল পড়ে যাওয়া আবার কখনও চুলে খুশকি হওয়া। বিভিন্ন কারনে এ ধরনের সমস্যা আমাদের চুলে হয়ে থাকে। তবে সমস্যা যায়, হোক অবশ্যই জেনে নিতে হবে তা থেকে সমাধানের উপায় কি। শ্যাম্পু আমাদের চুলের যত্নের একটি গুরুত্বপূর্ন উপাদান। তবে জানে কি? এমন কিছু শ্যাম্পু রয়েছে, যেগুলো আপনার চুল পড়া ও খুশকি দূর করতে সহায়তা করবে। জেনে নিন চুল পড়া ও খুশকি দূর করার শ্যাম্পু সম্পর্কে।

  • Vatika হেয়ার ফল কন্ট্রোল শ্যাম্পু
  • Sunsilk থিক এন্ড লং শ্যাম্পু
  • CLINIC PLUS শ্যাম্পু স্ট্রং এন্ড লং হেয়ার
  • Studio X অ্যান্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু (ছেলেদের)
  • Head & Sholders কোল মিন্থল অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু

চুল পড়া ও খুশকির সমস্যায় উপরের বলা শ্যাম্পুগুলো ব্যবহার করতে পারেন। তবে চুল পড়া ও খুশকি দূর করার ভালো ফলাফল পেতে উপরের বলা শ্যাম্পুগুলো ব্যবহার ছাড়াও, চুলের সঠিক যত্ন আপনাকে নিতে হবে। এজন্য মাসে অন্তত ৩ থেকে ৪ দিন হেয়ার প্যাক ব্যবহার করতে হবে। যে হেয়ার প্যাকগুলো চুল পড়া ও খুশকির সমস্যায় ব্যবহার করবেন জেনে নিন-

  • কলা, মধু, ডিম ও ভিনেগারের মিশ্রনে তৈরি হেয়ার প্যাক।
  • অ্যালোভেরার জেল দিয়ে তৈরি হেয়ার প্যাক। 
  • টকদই, মেহেদি পাতা বাটা, ও চায়ের লিকারের হেয়ার প্যাক। 
  • নারিকেল তেল ও আমলকি তেলের মিশ্রনে তৈরি হেয়ার প্যাক।

উপরের বলা হেয়ার প্যাকগুলোর মধ্যে যেকোনো একটি অথবা একেকদিন একেকটা ব্যবহার করে দেখতে পারেন। ইন শা আল্লাহ’ ফলাফল পাবেন।

আরো পড়ুন: চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

মেয়েদের মাথায় খুশকি দূর করার উপায়

মেয়েদের সৌন্দর্যের একটি অংশ হলো চুল। তবে চুলের বিভিন্ন সমস্যায়, সে সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তখন আমাদের চিন্তার শেষ থাকে না। চুলের সমস্যাগুলোর মধ্যে পরিচিত একটি সমস্যা হলো চুলের ত্বকে খুশকি। এ খুশকি হওয়ার কারনে চুলে পড়ে যাওয়াসহ চুলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই এ সমস্যার সমাধান অবশ্যই আমাদের করতে হবে। মেয়েরা, আপনারা কি মাথায় খুশকির সমস্যায় চিন্তিত? তাহলে প্রাকৃতিক উপাদানগুলোর সাহায্যে মাথার খুশকি দূর করতে পারেন। তাহলে জেনে নিন মেয়েদের মাথার খুশকি দূর করার উপায় সম্পর্কে।

  • মাথার খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। মুলতানি মাটি থেকে খনিজ ও বিভিন্ন পুষ্টি পাওয়া যায়, যার কারনে এটি ব্যবহারে মাথার ত্বকের ব্যকটেরিয়া বৃদ্ধি ও খুশকি দূর করতে সহায়তা করে থাকে। মুলতানি মাটির সাথে লেবুর রস মিশিয়ে মিশ্রন তৈরি করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন, ১৫ মিনিট মতো রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 
  • মাথার খুশকি দূর করতে আমলকি ও তুলসি পাতা একসাথে ব্লেন্ড করে মাথার ত্বকে লাগিয়ে নিন। পাঁচ মিনিট মতো অপেক্ষা করে ধুয়ে ফেলুন খুশকি অনেকটাই কমবে। 
  • রিঠা চুলের জন্য খুবই উপকারী। মাথার খুশকি দূর করতে রিঠা পাউডার মাথার ত্বকে লাগিয়ে দুই ঘন্টা পর ধুয়ে ফেলুন। 
  • মাথার খুশকি দূর করতে জবা ফুল ব্লেন্ড করে তার সাথে পেঁয়াজ ও লেবুর রস মিক্স করে চুলে লাগিয়ে নিন। কিছুক্ষন অপেক্ষা করার পর ধুয়ে ফেলুন, মাথার খুশকি অনেকটাই কমবে। 
  • মাথার খুশকি দূর করতে ব্যবহার করুন টকদই। ৬ টেবিল চামচ টক দই ফাটিয়ে এর সাথে এক টেবিল চামচ মেহেদি বাটা ভালোভাবে মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। আধা ঘন্টা মতো রেখে চুল শ্যাম্পু করে নিন, এ পদ্ধতি ব্যবহারে চুলের খুশকি দূর হবে পাশাপাশি চুল হবে ঝলমলে। 
  • মাথার খুশকি দূর করতে গ্রিন টি ব্যবহার করতে পারেন। এক কাপ গরম পানি নিয়ে তাতে দুটি টি ব্যাগ ২০ মিনিট মতো ডুবিয়ে রাখুন। ঠান্ডা হয়ে গেলে মাথার ত্বকে তা ব্যবহার করে, কিছুক্ষন রেখে ধুয়ে ফেলুন খুশকি কমবে অনেকটাই।

মাথার খুশকি দূর করতে উপরের বলা প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করবেন। তবে এ পদ্ধতিগুলো ব্যবহার করতে খুশকির সমস্যা একেবারেই সারিয়ে তুলতে সময় লাগবে, ধৈর্য ধরে আপনাকে খুশকি সমাধানে এগুলো করতে হবে।  এর পাশাপাশি নিচের বলা অভ্যাসগুলো করবেন-

  • পর্যাপ্ত পরিমানে ঘুমাবেন।
  • পর্যাপ্ত পরিমানে পানি পান করতে হবে।
  • স্বাস্থকর খাবার খেতে হবে।
  • চুলে ব্যবহৃত উপকরন যেমন চিরুনি, তোয়ালে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। 
  • ভেজা চুলে খুশকি হয়, তাই ভেজা চুল বেঁধে রাখবেন না।

খুশকির সমস্যা দূরে রাখতে এ অভ্যাসগুলো মেনে চলবেন। পরিশেষে বলতে চাই, সুন্দর চুলের সৌন্দর্যকে নষ্ট করে দেয় খুশকি। তাই চুলকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন, চুলের সঠিক যত্ন নিন তাহলে ভালো থাকবে আপনার চুল।

লেখকের শেষ বক্তব্য

চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url