গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়

বর্তমান সময়ে এসে আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করে অর্থ উপার্জন করতে চান তাহলে গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায় জানতে হবে। গ্রাফিক্স ডিজাইন বর্তমানে সময়ে ইনকাম করার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে দাড়িয়েছে। ইন্টারনেট এবং ডিজিটাল প্রযুক্তির উন্নতির সাথে গ্রাফিক্স ডিজাইন-এর চাহিদা ব্যবপক হারে বেড়ে চলেছে।

গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়

গ্রাফিক্স ডিজাইন এর স্কিল থাকলে আপনি ফ্রিল্যান্সিং একটি সুস্পষ্ট ক্যারিয়ার শুরু করতে পারবেন। এছাড়াও ফ্রিল্যান্সার হিসেবে আপনি চাইলে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বা আইটি সেন্টার এর অনলাইন উপস্থিতি পরিবেশন করতে করতে পারবেন। বর্তমান যুগে ব্যবসা প্রতিষ্ঠানগুলো দিন দিন বিভিন্ন প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল হচ্ছে, তাই এই গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা অনেক বেশি।

উপস্থাপনা

এই গ্রাফিক্স ডিজাইন যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অনেক মূল্যবান হাতিয়ার। গ্রাফিক্স ডিজাইন করে নিজেদের দক্ষতা বা স্কিল প্রদর্শন করা, আপনার ক্লায়েন্টদের সাথে একটি সম্পন্ন সম্পর্ক তৈরি কর হয়। অতএব বলতে গেলে এই গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা অনেক বেশি এজন্য এই সেক্টরে কাজের চাহিদাও বেড়েই চলছে, তাই গ্রাফিক্স ডিজাইন কি ও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে অনলাইনে কিভাবে ইনকাম করবেন তা গুরুত্বপূর্ণ।

বর্তমান সময়ে এসে অনেকেই গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করছে। তো আপনিও কি গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে ইনকামের মাধ্যম জানতে আগ্রহী? তাহলে এই পোষ্টটি অনুরোধক্রমে মনোযোগ দিয়ে পড়ুন। কারণ আজকে আমরা গ্রাফিক্স ডিজাইন কত প্রকার, গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব, গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায় ইত্যাদি সহ আরও প্রয়োজনীয় তথ্য আলোচনা করব।

আরো পড়ুন: ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে গ্রাফিক্স ডিজাইন কত প্রকার এজন্য আমরা পোষ্টের শুরুতেই এ বিষয়ে আলোচনা করেছি। সাধারণত গ্রাফিক্স ডিজাইন দুই প্রকার যাথাঃ প্রিন্ট মিডিয়া ও ওয়েব মিডিয়া।

প্রিন্ট মিডিয়াঃ যে সব গ্রাফিক্স ডিজাইন গুলো প্রিন্ট করা হয় তাকে প্রিন্ট মিডিয়া বলে। যেমনঃ ব্যানার, বিজনেস কার্ড, বুক কভার ডিজাইন ইত্যাদি।

ওয়েব মিডিয়াঃ যে সব ডিজাইন প্রিন্ট করার দরকার হয় না তাকে ওয়েব মিডিয়া বলে। এ সব ডিজাইন গুলো ওয়েব সাইডের কাজে ব্যাবহার করা হয়। যেমনঃ ওয়েব ট্যামপ্লাট, ওয়েব কভার ফটো, ফেসবুক কভার ফটো, প্রাইল ফটো ইত্যাদি।বলা যায় গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রটি আসলে অনেক বড়। এই সেক্টরে এখন অনেকগুলো শাখা-প্রশাখা রয়েছে। 

গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব

কম্পিউটার গ্রাফিক্স এর মাধ্যমে নিজের ইচ্ছাকৃত ডিজাইন (Intentional design), নতুনত্ব আনয়ন (Innovation) এবং অক্ষরের সুসন্নিবেশিত করা সম্ভব। গ্রাফিক ডিজাইন এর মাধ্যমে নিজেরর ইচ্ছামত পোস্টার, বিজনেস কার্ড, ফ্লাইয়ার, ব্রাউচার, ওয়েবসাইট লোগো, টি-শার্ট, ইত্যাদির নকশা ডিজাইন করতে পারবেন। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে গ্রাফিক্স ডিজাইনের এর গুরুত্ব বা চাহিদা কেমন?

গ্রাফিক ডিজাইন এর গুরুত্ব অপরিসীম। কেননা গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে বিভিন্ন ধরনের ছবি তৈরি করা, বা পরিবর্তন করা, পরিবর্ধন করা, সংযোজন করা, ছবির উপরে বিভিন্ন লেখা বসানো, কয়েকটি ছবিকে একসাথে করে একটি ছবিতে পরিনত করা ইত্যাদি যাবতীয় কাজ করা যায়। 

এছাড়াও নিজের আইডিয়া থেকে ছবিকে পরিবর্তন ও পরিবর্ধন করা সম্ভব। সুতরাং, সঠিক সিদ্ধান্তের সাথে শুরু করুন এবং গ্রাফিক্স ডিজাইনে আপনার ভবিষ্যৎ গড়ুন। তো আশা করছি আপনারা এই অংশটুকু পড়ে গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছেন। এবার চলুন গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি সেই বিষয়ে নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি

গ্রাফিক ডিজাইনিং শিখে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন। সেই কাজগুলোর তালিকা আপনাদের সুবিধার জন্য নিম্নে উল্লেখ করে দেয়া হলোঃ 

  • লোগো ডিজাইন
  • ব্যানার ডিজাইন
  • প্রিন্ট ডিজাইন
  • YouTube থাম্বনেইল ডিজাইন
  • পোস্টার ডিজাইন
  • প্রোডাক্ট ডিজাইন
  • ব্রান্ড ডিজাইন 
  • ব্যানার ডিজাইন
  • পত্রিকা কভার
  • পাবলিশিং ডিজাইন
  • বিজনেস কার্ড ডিজাইন
  • ওয়েবসাইট ডিজাইন
  • বইয়ের কভার ইত্যাদি

গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়

গ্রাফিক্স ডিজাইন করে অনলাইন বেশ কিছু মার্কেটপ্লেস আছে। কিন্তু মনে রাখবেন সব মার্কেটপ্লেস এক নয় । তাই এখনকার সময়র অনলাইনে বেস্ট কিছু মার্কেটপ্লেস নিয়ে নিচে আলোচনা করছি- 

Citrokor: এই মার্কেট প্লেসে বেশির ভাগ মোবাইল ডিজাইনার। আপনি চাইলে শুধু মাত্র মোবাইল দিয়েই ডিজাইন বানিয়ে তা বিক্রি করতে পারবেন। এখানে আপনি ডিজাইন বিক্রি করে লাভবান হতে পারবেন কেননা শুধু মাত্র কিছু শতাংশ তারা নেয় এবং বাকিটা আপনার একাউন্ট এ পাবেন।

Adobe stock: জনপ্রিয় মার্কেটপ্লেস এর মধ্যে এটি অন্যতম। তাদের ওয়েবসাইটে মান সম্মত নিয়মিত ডিজাইন আপলোড করলে এটি অল্প সময়ে ভালো ফলাফল দিবে। এই ওয়েবসাইটে একজন ডিজাইনার প্রতি ডাউনলোডে 0.33 $ থেকে 5  $ পর্যন্ত পেয়ে থাকে।

Shutterstock: অন্যসব মার্কেটপ্লেস থেকে এখানে একটু সিস্টেম ভালো হওয়ায় এখানে ডাউনলোড এর পরিমাণ সামান্য বেশি। এই মার্কেটপ্লেস এ মূলত প্রতি ডাউনলোডে 5 $ থেকে 50 $ পর্যন্ত ইনকাম করা সম্ভব। তবে ভালো ইনকাম অবশ্যই আপনার ডিজাইনের উপর ভিত্তি করবে।

Freepik: বর্তমান সময়ে এ ওয়েবসাইটটি ভালো ডাউনলোড এর জন্য খুবই জনপ্রিয়। আপনি যদি সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করে থাকেন তাহলে আপনি এখানে ডিজাইন আপলোড করে খুব অল্প সময়ে আয় করতে পারবেন। 

Alamy: এই মার্কেটপ্লেসে টাকা মূলত আপনাকে কমিশন এর উপরে দেয়। তারা আপনাকে প্যাকেজ এর উপর প্রায় ৪০% – ৫০% কমিশন দিবে। কিন্তু কম করেও হলেও আপনার অ্যাকাউণ্টে 50 $ হতে হবে তাহলেই আপনি টাকা তুলতে পারবেন।

Creative Market: এটি জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোর মধ্যে একটি। এখনে আপনি চাইলে ফ্রন্ট, স্টক ফটোগ্রাফি, গ্রাফিক্স, ইলাস্ট্রেশন, মেকআপ, ওয়েব থিম ইত্যাদি বিক্রি করে ইনকাম করতে পারবেন। এই মার্কেটপ্লেস এর মূল সুবিধা আপনার ডিজাইনের মূল্য আপনি নিজে থেকেই দিতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা প্রায় বেশিরভাগ সময় ঘরেই বসে থাকেন। আবার অনেকে হয়তো ভালো চাকরির সন্ধানে আছেন কিন্তু ব্যাটে বলে মিলছে না। আমরা কিন্তু চাইলে ঘরে বসেই নিজেদের সময়গুলোকে কাজে লাগিয়ে একটি ভালো প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে পারি।

বর্তমানে মাদের বাংলাদেশের একটি অন্যতম ও জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন কোর্স হিসেবে আপনি চাইলে এস আর ড্রিম আইটি এর গ্রাফিক্স ডিজাইনের কোর্সগুলি একনজর দেখতে পারেন। এখানে আপনি একই সাথে গ্রাফিক্স ডিজাইনের ব্যাসিক (basic) থেকে অ্যাডভান্সড (Advanced) পর্যন্ত জানতে পারবেন। তাছাড়া গ্রাফিক্স ডিজাইন শিখে অনলাইন থেকে আয় করার ব্যাপারেও রয়েছে একটি পূর্ণাঙ্গ কোর্স। 

তাছাড়াও বর্তমানে টি শার্ট ডিজাইনের কাজ করেও অনেকে বেশ ভালো আয় করছে। আপনিও যদি সে ধরনের কোনো কাজ করে আয় করতে চান, তাহলে এস আর ড্রিম আইটি এর গ্রাফিক্স ডিজাইনের কোর্সগুলি আপনার জন্য বেশ উপকারী হতে পারে। তো আশা করছি আপনারা এই অংশটুকু পড়ে গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে জানতে পেরেছেন। এবার চলুন গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কি বা কেমন তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি

গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ

সাধারণত বর্তমান ডিজিটাল সময়ে এসে গ্রাফিক্স ডিজাইনারদের অনলাইনের মার্কেটপ্লেসগুলোতে প্রচূর পরিমাণে চাহিদা রয়েছে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন খুব ভালোভাবে শিখতে পারেন তাহলে বলা যায় খুব সহজেই আপনি অনলাইনে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ কাজ নিতে পারেন এবং সেখানে থেকে হাজার হাজার ডলার ইনকাম করা সম্ভব। তবে তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়।

আর আপনি যদি গ্রাফিক্স ডিজাইন টা ঠিকমতো শিখতে পারেন তাহলে আপনার কাজের অভাব হবেনা অনলাইনে যে কোন ফ্রিল্যান্সিং সাইটে আপনি প্রচুর কাজ পেয়ে যাবেন। আর আজকে আমি আপনাদের সাথে গ্রাফি ডিজাইনের ভবিষ্যৎ সম্পর্কে আলোচনা করব।

ফ্রিল্যান্সিং করে আপনি যে পরিমাণ আয় করতে পারবেন তা আপনার কল্পনার বাহিরে। আপনি যদি একটু আপনার আশেপাশের দোকান পিঠে লক্ষ্য করে দেখেন সেখানেও কিন্তু গ্রাফিক্সের কাজ রয়েছে। 

দোকানের লোগো হতে শুরু করে ব্যানার, বিজনেস কার্ড, প্রোডাক্টের প্যাকেজ, ইত্যাদি সবকিছুতেই গ্রাফিক্সের ব্যবহার রয়েছে। এছাড়া দেশের বাহিরে তো চাহিদা আরো ব্যাপক। এবং দিন দিন এই চাহিদা আরো বৃদ্ধি পাবে, নতুন নতুন বিজনেস যত আসবে গ্রাফিক্সের চাহিদা তত বাড়বে। 

বর্তমানে সবকিছুই প্রায় অনলাইনে হয়ে গেছে এবং ধীরে ধীরে আরও বেশি হচ্ছে। তাইতো অনলাইনে ডিজাইনিং খুবই দরকার গ্রাহককে আকৃষ্ট করার জন্য। বর্তমানে আমাদের দেশে নতুন নতুন অনেক কোম্পানি বা ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে যারা একজন সুদক্ষ ডিজাইনার এর সন্ধান করে থাকে। আপনি যদি এ কাজে সুদক্ষ হন তাহলে দেশীয় কোম্পানিতে জব করতে পারবেন। প্রায় অনেক ক্ষেত্রেই চাকরির সুযোগ রয়েছে যেমনঃ 

  • গ্রাফিক ডিজাইনার হিসেবে
  • লোগো ডিজাইনার হিসেবে
  • বিভিন্ন অ্যাডভার্টাইজমেন্ট কোম্পানিতে
  • ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে
  • নিউজপেপার এবং ম্যাগাজিন কোম্পানি থেকে
  • গেম ডেভেলপমেন্ট এবং ওয়েব অ্যাপ্লিকেশন কোম্পানি থেকে
  • বিভিন্ন মিডিয়া পাবলিশিং কোম্পানি থেকে ইত্যাদি

উপরের উউলিখিত কোম্পানি ছাড়াও আপনার স্কিল যদি অনেক ভালো হয় তবে আমাদের বাংলাদেশে আরও অনেক কোম্পানি রয়েছে যেখানে আপনি চাইলে একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে জব করতে পারবেন। তো আশা করছি পরিশেষে এসে বর্তমান সময়ের গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কি হতে পারে সে সেই সম্পর্কে আপনারা বিস্তারিতভাবে জানতে পেরেছেন

গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে লেখকের মতামত

পরিশেষে বলা যায়, আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর কাজে সফলতা দেখতে চান তাহলে আপনাকে নিয়মিত পরিশ্রম করে যেতে হবে। এই সেক্টরে আপনাকে সফলটা পাওয়ার জন্য আপনাকে ধৈর্য ও পরিশ্রম অবশ্যই করতে হবে। একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আপনাকে নিয়মিত বিভিন্ন স্কিল অর্জন করতে হবে। আর এই কাজ করে ঘরে বসে অনলাইনে ইনকাম সম্ভব।

আজকের পোষ্ট নিয়ে এই ছিল আমাদের গ্রাফিক্স ডিজাইন এর খুঁটিনাটি বিষয়াদি। আপনি যদি এই আর্টিকেলটি শুরু পড়েন তাহলে থাকলে আপনি হয়তো গ্রাফিক্স ডিজাইন কত প্রকার, গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়, গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স, গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ ইত্যাদি নিয়ে বিস্তারিত জেনে গেছেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url