নিয়মিত খেজুর খাওয়ার উপকারিতা - খেজুর খাওয়ার নিয়ম

খেজুর খুবই পুষ্টিকর একটি ফল। আমরা অনেকেই কমবেশি খেজুর খেয়ে থাকি। তবে খেজুর খাওয়ার উপকারিতা ও খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে  সবার সঠিক ধারণা নেই। কিন্তু খেজুর খেলে অবশ্যই আমাদের জেনে নেওয়া উচিত খেজুর খেলে কি হয়, খেজুর খাওয়ার নিয়ম কি। তাহলে খেজুরের সঠিক উপকার আমরা পেয়ে যাবো।

নিয়মিত খেজুর খাওয়ার উপকারিতা

আমাদের আজকের আর্টিকেলে খেজুর খাওয়ার উপকারিতা ও খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। পুরো আর্টিকেলটি পড়লে খেজুর খাওয়ার উপকারিতা ও খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। এছারাও রাতে খেজুর খেলে কি হয়, খেজুর খাওয়ার অপকারিতাসহ খেজুর খাওয়া নিয়ে আরও অনেক গুরুত্বপূর্ন তথ্য জানতে পারবেন।

নিয়মিত খেজুর খাওয়ার উপকারিতা

খেজুর কমবেশি সবাই আমরা চিনি, বেশ পরিচিত ফলগুলোর মধ্যে খেজুর একটি। খেজুর খেতে খুবই সুস্বাদু তার সাথে উপকারিও। খেজুরের মধ্যে অসংখ্যা পুষ্টি উপাদান রয়েছে। প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, কপার, প্রোটিন, ভিটামিনসহ বেশ কিছু পুষ্টি উপাদান খেজুরের মধ্যে রয়েছে। খেজুরের মধ্যে এসব পুষ্টি উপাদান থাকায়, মানবদেহের জন্য খুবই উপকারি ফল এটি। নিয়মিত খেজুর খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াসহ আরও অনেক স্বাস্থ উপকারিগুন খেজুরের মধ্যে রয়েছে। স্বাস্থকে ভালো রাখতে প্রতিদিন খেজুর খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। জেনে নিন নিয়মিত খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে।

ক্যান্সার প্রতিরোধক: পুষ্টিগুনের ভরপুর খেজুর দৈনিক যদি আমরা খেয়ে থাকি, তাহলে ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়। তাই ক্যান্সার প্রতিরোধ করতে নিয়মিত খেজুর খান। 

মায়ের বুকের দুধ: যে মায়েরা সন্তানদের বুকের দুধ খাওয়াচ্ছেন, তাদের জন্য খেজুর খুবই উপকারি একটি ফল। নিয়মিত খেজুর যদি তারা খায়, তাদের বুকের দুধের পুষ্টিগুন আরও বেড়ে যায়। বাচ্চারা সে দুধ পান করার ফলে, বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। 

রুচি বাড়ে: যাদের খাবারে অরুচিভাব রয়েছে, তারা নিয়মিত খেজুর খাওয়ার চেষ্টা করবেন। তাহলে খাবারে রুচি চলে আসবে। 

দৃষ্টি শক্তি ভালো থাকে: চোখের স্বাস্থ ভালো রাখতে খেজুর গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে। চোখকে বিভিন্ন সমস্যা থেকে প্রতিরোধ করে খেজুর, তাই নিয়মিত খেজুর খাবেন। 

হার্ট ভালো রাখে: নিয়মিত খেজুর খাবার তালিকায় থাকলে হার্ট সুস্থ থাকে। হার্টকে বিভিন্ন সমস্যার হাত থেকে রক্ষা করতে সহায়ক ভূমিকা রাখে খেজুর, তাই হার্ট ভালো রাখতে নিয়মিত খাবার তালিকায় খেজুর রাখুন। 

ক্লান্তি দূর হয়: শরীরের ক্লান্তিভাব সহজেই দূর করতে পারে খেজুর। সারাদিনের কর্মব্যবস্তায় ক্লান্ত শরীরে নিয়মিত খেজুর খাবেন, ক্লান্তি দূর হবে। পাশাপাশি শরীরে নতুন করে শক্তির জোগান দিবে এই খেজুর। 

গ্লুকোজের ঘাটতি পূরণ হয়: শরীরে গ্লুকোজের মাত্রা কমে গেলে, কয়েকটা খেজুর খেলে  দ্রুত সে মাত্রা পূরন হয়ে যাবে। 

হাড় গঠন হয়: খেজুরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। তাই  নিয়মিত খেজুর খাবার তালিকায় রাখলে হাড় গঠন হয়, হাড়কে ক্ষয়ের হাত থেকে বাঁচায় এবং মজবুত রাখে। 

উচ্চ রক্তচাপ কমায়: খেজুরে রয়েছে ম্যাগনেসিয়াম, আর ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ কমাতে কার্যকারী একটি পুষ্টি উপাদান। তাই উচ্চ রক্তচাপ কমাতে নিয়মিত খেজুর খাবেন। 

রক্ত চলাচল ঠিক রাখে: মানবদেহে রক্তচলাচল ঠিক না থাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়াসহ বিভিন্ন রোগ দেখা দিতে পারে। আর খেজুর নিয়মিত খেলে শরীরের রক্ত চলাচল ঠিক থাকে এবং শরীরকে বিভিন্ন সমস্যার হাত থেকে রক্ষা করে। 

ত্বক ভালো থাকে: নিয়মিত খেজুর খেলে ত্বক সবসময় ভালো থাকে। এছারাও খেজুর খাওয়ার ফলে ত্বকের বিভিন্ন সমস্যা রোধ করা যায়। 

আরো পড়ুন: কালোজিরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

রাতে খেজুর খাওয়ার উপকারিতা

খেজুরের মধ্যে অসংখ্যা উপকারিগুন রয়েছে। আর সে কারণে স্বাস্থ সচেতন মানুষেরা প্রতিদিনের খাবার তালিকায় খেজুর রাখতে চায়। খেজুর বিভিন্ন সময় খাওয়া যায়, রাতেও খেজুর খেতে পারেন। অনেকেই রাতে খেজুর খান বা খেতে চান এবং তারা জানতে চান রাতে খেজুর খাওয়ার উপকারিতা কি। রাতে খেজুর খাওয়ার মাধ্যমেও স্বাস্থের বিভিন্ন উপকারিতা পাওয়া যায়। শরীরের বিভিন্ন সমস্যার সমাধান হয় রাতে নিয়মিত খেজুর খাওয়ার মাধ্যমে। তাই যারা ঠিক করেছেন রাতে খেজুর খাবেন বা খাচ্ছেন তাহলে স্বাস্থকে ঠিক রাখতে ভালো সিধান্ত নিয়েছেন। এটি সত্যিই খুবই উপকারি। বিস্তারিতভাবে জেনে নিন রাতে খেজুর খাওয়ার ফলে কি কি উপকারিতা পাওয়া যায়।

পেশি শক্তি বাড়ে: খেজুরে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। রাতে খেজুর খেলে, খেজুরে থাকা প্রোটিন মানবদেহের হাড় ও পেশির শক্তি বাড়ায়। শরীরে যদি প্রোটিনের ঘাটতি থাকে তাহলে প্রতিদিন রাতে খেজুর খাবেন, সে ঘাটতি তাড়াতাড়ি পূরন হবে। 

জয়েন্টের ব্যাথা প্রতিরোধ করে: খেজুরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। নিয়মিত রাতে খেজুর খেলে জয়েন্টের ব্যাথা প্রতিরোধ হয়। জয়েন্টের ব্যাথা কমাতে গরম দুধের সাথে খেজুর খেলে এর উপকারিতা বেশি পাওয়া যায়। 

ওজন বাড়ায়: যারা ওজন কম সমস্যা নিয়ে ভুগছেন অর্থ্যাৎ উচ্চতা ও বয়সের তুলনায় ওজন অনেকটাই কম, তারা নিয়মিত রাতে খেজুর খাবেন। তবে অতিরিক্ত খাওয়া যাবে না। 

ঘুমের সমস্যার সমাধান: যারা ঘুমের সমস্যাই ভুগছেন, প্রতিদিন রাতে খেজুরের সাথে দুধ খাবেন। নিয়মিত রাতে ভালোভাবে ঘুম হবে এবং শরীর সবসময় ফিট থাকবে। 

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ে: খেজুরে থাকা ফাইবার পুরুষের বীর্যের উৎপাদন বৃদ্ধি করে এবং গুনগত মান ঠিক রাখে। যার ফলে প্রতিদিন রাতে খেজুর খেলে পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ে। 

মানসিক চাপ কমে: প্রতিদিন রাতে দুধের সাথে ২টি করে খেজুর খাবেন, মানসিক চাপ থেকে মুক্তি পাবেন। 

দীর্ঘস্থায়ী রোগ: নিয়মিত রাতে খেজুর খেলে দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগ হওয়ার ঝুঁকি কমে। 

রক্তে হিমোগ্লোবিনে মাত্রা বাড়ে: প্রতিদিন রাতে খেজুর খেলে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়। খেজুরে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে ভূমিকা রাখে। 

উপরের বলা স্বাস্থ উপকারিতা গুলো যদি আপনি পেতে চান, তাহলে অবশ্যই রাতে নিয়মিত  খেজুর খাবেন।

দুধ ও খেজুর খাওয়ার উপকারিতা

দুধ ও খেজুর দুটোই খুবই পুষ্টিকর খাবার এবং স্বাস্থের জন্য উপকারি। দুধ ও খেজুর দুটোই ক্যালসিয়ামের ভালো উৎস। গরম  দুধ ও খেজুর একসাথে খেলে এ খাবারের স্বাদ আরও বেড়ে যায়, তার সাথে এর উপকারিতাও বেশি পাওয়া যায়। অনেকেই এ খাবারের উপকারিতা সম্পর্কে জানেন না। তো চলুন দুধ ও খেজুর একসাথে মিশিয়ে খেলে কি কি উপকার পাওয়া যায় জেনে নিন। 

রক্তস্বল্পতা দূর করে: প্রতিদিন সকালের নাস্তায় দুধ ও খেজুর একসাথে মিশিয়ে খেলে রক্তস্বল্পতার দূর হয়। 

ওজন বাড়ে: যারা ওজন কম সমস্যা নিয়ে ভুগছেন, তারা নিয়মিত গরম দুধের সাথে কয়েকটা খেজুর মিশিয়ে খাবেন। নিয়মিত এ পানীয় খেলে ওজন তাড়াতাড়ি বেড়ে যাবে। 

হজম শক্তি বৃদ্ধি হয়: দুধ ও খেজুর একসাথে খাওয়ার ফলে হজম শক্তি বাড়ে এবং গ্র্যাসট্রিকের সমস্যার সমাধান হয়। 

গর্ভাবস্থার জন্য উপকারি: গর্ভাবস্থায় দুধ ও খেজুর মিশ্রিত পানীয় খুবই স্বাস্থকর একটি খাবার। এটি খাওয়ার ফরে গর্ভবতী মা ভালো থাকে পাশাপাশি গর্ভের সন্তানের হাড় ও রক্ত তৈরি হয়। 

ত্বকের সমস্যার সমাধান: যারা ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগছেন তারা এ পানীয় খেতে পারেন। ত্বকের দাগ ছোপ দূর হবে, পাশাপাশি বয়সের ছাপ কমবে। 

যৌন শক্তি বৃদ্ধি পায়: যৌন সমস্যাই যারা ভুগছেন, তারা নিয়মিত দুধ ও খেজুর একসাথে মিশিয়ে খাবেন যৌন শক্তি বৃদ্ধি পাবে।  

দুর্বলতা দূর হয়: ক্লান্ত শরীরে যদি আপনি এক গ্লাস দুধের সাথে কয়েকটি খেজুর মিশিয়ে খান, তাহলে আপনার শরীরে দ্রুত ক্লান্তি দূর হবে এবং শরীরে নতুন করে শক্তির জোগান দেবে, ফলে আপনার শরীরের দুর্বলতা কাটবে। 

হার্ট সুস্থ রাখে: দুধ ও খেজুর একসাথে মিশিয়ে খেলে হার্টের স্বাস্থ ভালো থাকে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে: দুধ ও খেজুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকারী খাদ্য উপাদান। নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। 

চোখের সমস্যা প্রতিরোধ করে: দুধ এবং খেজুর একসাথে মিশিয়ে খেলে চোখের সমস্যা প্রতিরোধ হয়। এছারাও দৃষ্টিশক্তি দুর্বল হয়ে গেলে, দুধ ও খেজুর খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। 

ব্লাড প্রেসার নিয়ন্ত্রনে রাখে: আপনার যতি উচ্চ রক্তচাপে সমস্যা থাকে, তাহলে দুধের সাথে খেজুর মিশিয়ে খাবেন। খেজুর ও দুধে থাকা পুষ্টি উপাদান দ্রুত এ সমস্যার সমাধান করে থাকে। 

নিয়মিত খেজুর ও দুধ একসাথে মিশিয়ে খেলে উপরে বলা উপকারগুলো আপনি পাবেন। এছারাও শরীরকে যদি সবসময় সুস্থ রাখতে চান, তাহলে এ খাবারকে নিঃসন্দেহে বেছে নিতে পারেন। 

আরো পড়ুন: হানি নাটস এর উপকারিতা - হানি নাট খাওয়ার নিয়ম

দিনে কয়টা খেজুর খাওয়া উচিত

খেজুরের মধ্যে অসংখ্যা পুষ্টি উপাদান রয়েছে। খেজুরের মধ্যে অধিক পুষ্টি উপাদান থাকায় রমজান মাসে এ খাবারের ব্যপক জনপ্রিয়তা রয়েছে। খেজুরের মধ্যে অনেক উপকারি গুন রয়েছে। তাই বলে খেজুর পেট ভরে খাওয়া যাবে না, দৈনিক পর্যাপ্ত পরিমাণে খেজুর খাওয়া স্বাস্থের জন্য উপকারি। দৈনিক অতিরিক্ত খেজুর খেলে স্বাস্থের জন্য সেটা ব্যপক ক্ষতির কারণ হতে পারে। তাই দিনে কয়টা খেজুর খাবেন এর সঠিক তথ্য জেনে আমাদের খেজুর খেতে হবে। দিনে কয়টা খেজুর খাওয়া উচিত নি¤েœর আলোচনা থেকে বিস্তারিতভাবে জেনে নিন।

সব বয়সের বা সব ধরণের মানুষের ক্ষেত্রে খেজুর খাওয়ার মাত্রা একই রকম নয়। সুস্থ কিংবা অসুস্থ, ছোট কিংবা বড় সবার ক্ষেত্রে খেজুর খাওয়ারধরন আলাদা হবে।

  • শারিরিক ভাবে সুস্থ একজন মানুষ দৈনিক ৩ থেকে ৪ খেজুর খেতে পারবেন। 
  • যারা অতিরিক্ত কায়িক পরিশ্রম করে তারা দৈনিক ৬ টা পর্যন্ত খেজুর খেতে পারবেন।
  • যাদের ওজন অতিরিক্ত, তারা দৈনিক ৩ টা পর্যন্ত খেজুর খেতে পারবেন। 
  • আপনার বাচ্চার বয়স যদি ২ বছর হয় তাহলে ২ টি এবং বাচ্চার বয়স যদি ৫ বছর হয়ে থাকে তাহলে ৩ টি করে খেজুর একদিনে দিতে পারবেন। 
  • ৬ থেকে ১৩ বছর পর্যন্ত শিশুরা ৩ থেকে ৪ টি করে খেজুর দৈনিক খেতে পারবে। 
  • ১৩ থেকে ১৮ বছর বয়সীরা ৪ থেকে ৫ টি করে খেজুর প্রতিদিন খেতে পারবেন। 
  • ১৯ থেকে ৫০ বয়সী সুস্থ স্বাভাবিক মানুষেরা ৪ থেকে ৬ টি করে খেজুর একদিনে খেতে পারবে। 

আশা করি উপরের তথ্য থেকে বুঝে যাবেন, দিনে কয়টি করে খেজুর খাওয়া উচিত। খেজুরের সঠিক পুষ্টি পেতে উপরের নিয়মটি ফলো করে খাবেন উপকৃত হবেন।

খেজুর খাওয়ার নিয়ম

খেজুর খাওয়ার নিয়ম

খেজুরের উপকারিতা সম্পর্কে কমবেশি আমরা সবাই জেনে গেছি। পুষ্টিগুনে ভরপুর এ ফলের অসংখ্যা উপকারিগুন রয়েছে। স্বাস্থের উন্নতির জন্য খেজুরের ব্যপক অবদান রয়েছে। খেজুর বিভিন্ন ভাবে খেতে পারেন। খেজুর কিভাবে খাবেন, খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চান। তো চলুন জেনে নেওয়া যাক খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে।

যেকোনো সময় খেজুর খেতে পারেন, এর ধরা বাঁধা কোনো নিয়ম নেয়। তবে বিশেষজ্ঞদের মতে সকালে খালি পেটে খেজুর খাওয়া স্বাস্থের জন্য বেশি উপকারি। খেজুরকে পানিতে সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলে এর উপকার বেশি পাওয়া যায়। এভাবে ভিজিয়ে রাখা খেজুর নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, হজমের সমস্যার সমাধান হয়, হিমোগ্লোবিনের, মাত্রা বাড়ায়, ত্বক ও চুলের স্বাস্থ ভালো রাখার পাশাপাশি আরও বিভিন্ন উপকার বয়ে আনে। সকালের নাস্তায় বাদামের সাথে খেজুর খেতে পারেন অথবা শুধু কয়েকটি শুকনো খেজুর ধুয়ে নিয়ে খেতে পারেন।  এভাবে খেজুর খেলে শরীরে শক্তি আসবে, মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়বে এবং আপনাকে সারাদিনের কাজের উপযোগি করে তোলবে। ব্যায়ামের আধা ঘন্টা আগে সকালে কয়েকটি শুকনো খেজুর খেয়ে নিতে পারেন, তাহলে সহজে শরীরে ক্লান্তি ভাব আসবে না।

সকালের পাশাপাশি রাতে খেজুর খাওয়াও স্বাস্থের জন্য বেশ উপকারি। বিশেষ করে গরম দুধের সাথে কয়েকটি খেজুর যদি ভিজিয়ে খাওয়া যায়, তাহলে খেজুরের অসংখ্যা গুনগুন পাওয়া যায়। সারাদিনের ক্লান্তি দূর করে আরামে ঘুমের ব্যবস্থা হয়ে যাবে, এভাবে প্রতিদিন দুধ ও খেজুর একসাথে খেলে। এছারাও রাতে খেজুর খাওয়ার আরও বিভিন্ন উপকার রয়েছে, যা পূর্বে আলোচনা করেছি।

এছারাও বিকেলেও খেজুর খেতে পারেন। যেকোনো সময়, বিভিন্ন ভাবে আপনি খেজুর খেতে পারেন। বিভিন্ন খাবারের সাথে যেমন টকদই, কাস্টার্ড, চাটনি ও ফলের সালাডে খেজুর মিক্স করে খেতে পারেন।  এছারাও খেজুরের সাথে শশা মিক্স করে খেতে পারেন, কিসমিস ও খেজুর মিক্স করে খেতে পারেন অথবা মধুর সাথে খেজুর খেতে পারেন। এভাবে খেজুর খাওয়াও স্বাস্থের জন্য বেশ উপকারি।

শুধু খেয়াল রাখবেন দৈনিক অধিক পরিমানে খেজুর খাওয়া যাবে না, পর্যাপ্ত পরিমাণে খেতে হবে। আর চেষ্টা করবেন প্রতিদিন একই সময়ে খেজুর খাওয়ার, তাহলে এর উপকারিতা তাড়াতাড়ি পাবেন। 

আরো পড়ুন: সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

খেজুর খাওয়ার অপকারিতা

খেজুর আমাদের স্বাস্থের জন্য খুবই উপকারি। খেজুরের কোনো অপকার বা ক্ষতিকর দিক নেয়, তবে শর্ত হলো পর্যাপ্ত পরিমাণে সঠিক সময়ে খেজুর খেতে হবে। তবে অনেক রোগ আছে, যেগুলো শরীরে থাকলে চিকিৎসকের পরামর্শ ছাড়া খেজুর খাওয়া যাবে না। বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে প্রতিদিন খেজুর খান, তবে পর্যাপ্ত পরিমাণে খেতে হবে। খেজুর যতই পুষ্টিকর খাবার হোক না কেন, অধিক মাত্রায় খেজুর খেলে স্বাস্থের জন্য বিভিন্ন সমস্যা হতে পারে। খেজুর অতিরিক্ত খাওয়ার ফলে শরীরের জন্য কতটা অপকার বা ক্ষতিকর জেনে নিন-

ওজন বেড়ে যাওয়া: প্রয়োজনের অতিরিক্ত খেজুর খেলে ওজন অস্বাভাবিক ভাবে বেড়ে যায়। আর অস্বাস্থকর ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। ওজন বেড়ে যাওয়ার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং জটিল রোগের সৃষ্টি হয়।

শ্বাসকষ্টের সমস্যা: কারও যদি শ্বাসকষ্টজনিত সমস্যা হয়ে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ ছাড়া খেজুর খাওয়া যাবে না। খেজুর খাওয়ার ফলে শ্বাসকষ্ট আরও বেড়ে যেতে পারে। 

এলার্জি হতে পারে: যাদের এলার্জির সমস্যা আছে, তারা অতিরিক্ত খেজুর খেতে পারবেন না। অল্প করে প্রথমে খেয়ে দেখুন যদি সমস্যা হয় তাহলে না খাওয়ায় ভালো। 

পেটের সমস্যা: অতিরিক্ত খেজুর খেলে পেটের সমস্যাসহ হজমে সমস্যা হতে পারে। তাই অতিরিক্ত খেজুর খাওয়া থেকে বিরত থাকবেন। 

ডায়াবেটিস: ডায়াবেটিস রোগিরা খেজুর খেতে পারবেন, সমস্যা নেয়। তবে অতিরিক্ত খেজুর খেলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

কিডনি রোগিদের: যারা কিডনি রোগে আক্রান্ত হয়ে আছেন, তাদের জন্য খেজুর খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর। খেজুর খাওয়ার ফলে কিডনির সমস্যা আরও বেড়ে যায়। 

ত্বকের সমস্যা হতে দেখা যায়: অতিরিক্ত খেজুর খাওয়ার ফলে ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে। অধিক খেজুর খেলে ত্বকে র‌্যাশ ও চুলকানি হয়ে ক্ষতের সৃষ্টি হতে দেখা যায়। 

পরিশেষে বলতে চাই, খেজুর খাওয়া সত্যিই স্বাস্থের জন্য অনেক উপকারি। তবে পর্যাপ্ত পারিমাণে খেজুর না খেলে উপরেরর অপকারিতাগুলো হতে দেখা যায়। তাই শরীরকে সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় খেজুর পর্যাপ্ত পরিমাণে রাখতে হবে।

আরো পড়ুন: মধু খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মধু খাওয়ার নিয়ম

লেখকের শেষ বক্তব্য

নিয়মিত খেজুর খাওয়ার উপকারিতা - খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি নিয়মিত খেজুর খাওয়ার উপকারিতা - খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url