ওয়েব ডিজাইন এর কাজ কি - ওয়েব ডিজাইন কোর্স

ওয়েব ডিজাইন বর্তমানে সময়ে ইনকাম করার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে দাড়িয়েছে। ইন্টারনেট এবং আধুনিক প্রযুক্তির উন্নতির সাথে ওয়েব ডিজাইন এর চাহিদা ব্যপক হারে দিনের পর দিন বাড়ছে। তো আপনি কি ওয়েব ডিজাইন এর কাজ কি ও ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আমাদের আজকের এই আর্টিকেলটি খুবই উপকার হতে চলেছে।

ওয়েব ডিজাইন এর কাজ কি

কেননা আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে পারেন তাহলে আপনি চাইলে প্রতি মাসে অনেক ভালো অ্যামাউন্ট ইনকাম করতে পারবেন। তবে তার আগে আপনাকে ওয়েব ডিজাইন সম্পর্কে সঠিক জ্ঞান রাখতে হবে যেমন ওয়েবসাইট ডিজাইন করার নিয়ম, ওয়েব ডিজাইনের ধাপ সমূহ, ওয়েব ডিজাইন কোর্স ইত্যাদি। অল্প খরচে একটি ওয়েব ডিজাইন কোর্স করে সফল পথে পৌঁছানোর সুযোগ করে দেয়। 

উপস্থাপনা - ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন এর স্কিল থাকলে আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে একটি সুস্পষ্ট ক্যারিয়ার শুরু করতে পারবেন। এছাড়াও একজন ফ্রিল্যান্সার হিসেবে চাইলে আপনি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বা আইটি সেন্টার এর অনলাইন উপস্থিতি পরিবেশন করতে করতে পারবেন। বর্তমান যুগে ব্যবসা প্রতিষ্ঠানগুলো দিন দিন ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল হচ্ছে, তাই এই ওয়েব ডিজাইন এর চাহিদা অনেক বেশি।

বর্তমান ইন্টারনেটের হচহে মূলত যুগ। ইন্টারনেটের ব্যপক ব্যবহারের ফলে মানুষের মধ্যে যোগাযোগ যেমন সহজ হয়েছে ঠিক তেমনি তৈরি হয়েছে নতুন নতুন কর্মক্ষেত্র। মানুষ এখন ইন্টারনেটে নিজের ক্যারিয়ার গড়ছে। ইন্টারনেটে নিজের ক্যারিয়ার গড়ার জন্য অনেক পেশা রয়েছে। তার মধ্যে হতে ওয়েব ডেভেলপমেন্ট অন্যতম গুরুত্বপূর্ণ একটি পেশা। আজকে আমরা সে সম্পর্কে বিস্তারিত জানবো।

আরো পড়ুন: ইমেইল মার্কেটিং কি - ইমেইল মার্কেটিং করে আয়

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি

আমরা প্রথমে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি সেই সম্পর্কে আগে জানবো। আমরা সবাই প্রতিদিন নানারকম ওয়েবসাইট ভিজিট করে থাকি এবং অনেক কাজও করি। যেমন ফেসবুক, টুইটার, গুগল ইত্যাদি। এগুলি সাইট একটার সাথে আরেকটির কোন মিল নেই। এগুলো সাইটের কাজ ভিন্ন।

এই যে একটি ওয়েবসাইটের ডিজাইন ও স্ট্রাকচার এটাকেই মূলত ওয়েব ডিজাইন বলা হয়। অল্প কথায় বলতে গেলে, একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে, কোথায় লোগো থাকবে, কোথায় কন্টেন্ট থাকবে, কোথায় মেনু থাকবে, এসবই হচ্ছে ওয়েব ডিজাইন।

ওয়েব ডেভেলপমেন্ট (web development) হল মূলত আমরা শুরুতেই বলেছি যে প্রত্যেক ওয়েবসাইটের কাজ ভিন্ন ভিন্ন হয় এবং তারা ভিন্ন ভাবে কাজ করে। যেমন ফেসবুকে আমরা ছবি আপলোড করি, গুগলে আমরা কোনো টপিক নিয়ে সার্চ করি। এই যে একটি ওয়েবসাইট কি কাজ করবে ও কিভাবে কাজ করবে এসব হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ।

ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার

ওয়েব ডেভলপমেন্ট মূলত ৩ ভাগে ভাগ করা হয়। যদিও এর মধ্যে আরও বিভিন্ন প্রকারের উপভাগ রয়েছে। ওয়েব ডেভেলপমেন্ট প্রকারভেদ বিস্তারিতভাবে নিম্নে তুলে ধরা হলঃ

  • ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট
  • ব্যাক এন্ড ডেভেলপমেন্ট
  • ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট

ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্টঃ ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট হলো সেই অংশ যা ব্যবহারকারীদের সাথে সরাসরি সাম্প্রতিক। এটি ওয়েবসাইট বা এপ্লিকেশনের দর্শনীয় এবং ইন্টার অ্যাক্টিভেশন তৈরি করে। ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে যেমন,

  • HTML ওয়েব পেজের মৌলিক কাঠামোগুলি তৈরি করে
  • CSS পেজের টাইল এবং লেআউট (Layout) নিয়ন্ত্রণ করে
  • Java Script ও ডায়নামিক কনটেন্ট সংযুক্ত করে।

ব্যাক এন্ড ডেভেলপমেন্টঃ ব্যাক এন্ড ডেভেলপমেন্ট হল সার্ভার সাউন্ড এর কাজ, যা ব্যবহারকারীদের অদৃশ্য অংশে কাজ করে। এটি ওয়েবসাইট কার্যকারিতা, ডাটা প্রোগ্রামিং এবং ডেটাবেজ ম্যানেজমেন্ট পরিচালনা করে। ব্যাক এন্ড ডেভেলপমেন্ট এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে।

  • সার্ভার ভাষা এতে বিদ্যমান যেমন PHP, Javaম Python, Ruby
  • ডাটাবেজ যেমন MYSQL,  MongoDB, SQLitePostgreSQL
  • ওয়েব সার্ভার যেমন Apache, Nginx

ফুল স্ট্যাক ডেভেলপমেন্টঃ ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট হল ফন্ট এন্ড এবং ব্যাক এন্ড উভয় ক্ষেত্রেই কাজ করা। ফুল স্ট্যাক ডেভেলপাররা একটি প্রজেক্টর সমস্ত স্তর পরিচালনা করতে সক্ষম হন। এই ধরনের ডেভলপাররা ফ্রন্ট ইন্ড ডেভলপমেন্ট এবং ব্যাক ইন্ড ডেভলপমেন্ট উভয় ধরনের কাজ করে।

অর্থাৎ এই ধরনের ডেভলপাররা ফ্রন্ট ইন্ড ডেভলপমেন্টের ভাষা যেমন HTML,CSS,JavaScript এবং ব্যাক ইন্ডডেভেলপমেন্টের ভাষা PHP, Java,.Net ইত্যাদি শিখে থাকে।

আরো পড়ুন: গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়

ওয়েব ডিজাইন এর কাজ কি

ওয়েব ডেভেলপমেন্ট এর আসল কাজ হচ্ছে মূলতএকটি ওয়েবসাইটকে পরিপূর্ণভাবে কাস্টমাইজ করে শুরু থেকে একেবারে শেষ পর্যন্ত তৈরি করা এবং সেই ওয়েবসাইটকে অনলাইন প্লাটফর্মে পেশ করার জন্য যে সকল কাজ করা প্রয়োজন তাকেই ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়। একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হবে যেমন:

  • HTTP
  • HTML
  • CSS
  • URL, J
  • AVA ইত্যাদি

বন্ধুগণ আশা করি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য আপনারা উপরের অংশ পড়ে জানতে পেরেছেন। নতুন করে আমি আপনাদের বলতে চাই, আপনি যদি একজন ওয়েব ডেভেলপার হতে চান, তাহলে আপনাকে প্রোগ্রামিং কোড এবং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতে হবে।

ওয়েব ডিজাইন কোর্স

ওয়েবসাইট ডিজাইন করার নিয়ম

ওয়েব ডিজাইন করতে হলে আপনাকে প্রাথমিকভাবে এইচটিএমএল ল্যাংগুয়েজ সম্পর্কে বেশ ভালো জ্ঞান অর্জন করতে হবে মানে মোটকথা এই ভাষার উপর দক্ষতা রাখাটা জরুরি। আবার ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনাকে অবশ্যই এইচটিএমএল শিখে নিতে হবে। যার উপর ভিত্তি করে আপনি ফিউচারে যেকোনো ওয়েবসাইট ডিজাইন এর কাজ সেরে ফেলতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে যেকোনো সেন্টার থেকে একটি কোর্স  হিসেবে HTML শিখে নিতে হবে। কেননা কোর্স ছাড়া আসলে ওয়েব ডিজাইন ভালভাবে শেখা কিছুটা কঠিন। আবার যারা শিক্ষানবীশ তারা কিন্তু CSS শিখার জন্য সবসময় একঘেয়ে প্রস্তুত হয়ে থাকবেন।

যেহেতু নিখুঁত টাইপোগ্রাফির উপর ভিত্তি করে গড়ে উঠে সেহেতু আপনাকে সিএসএস শিখতে হবে। কেননা সিএসএসকে কাজে লাগিয়েই আপনি যেকোনো ওয়েবসাইটের টাইপোগ্রাফির কাজ করবেন। এছাড়াও যেকোনো ওয়েবসাইট এর বাকি ডিজাইনগুলো এটার উপর ভিত্তি করেই ক্রিয়েট হয়ে থাকে।

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি

ওয়েব ডিজাইনের ধাপ সমূহ

একটি ভালো ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনাকে বেশ কয়েকটি ধাপ অনুসরণ বা অবলম্বন করতে হবে। যেগুলো সাহায্যে আপনি চাইলে খুব সহজে একটি ওয়েবসাইটকে ভালোভাবে গ্রাহকের পছন্দ মোতাবেক ডিজাইন করে নিতে পারবেন। নিম্নে কিছু ওয়েব ডিজাইনের ধাপসমূহ দেয়া হলোঃ

  • গ্রাফিক্স ডিজাইন (গ্রাফিক্স ডিজাইন)
  • ওয়েব টেমপ্লেট স্লাই সিং (Web Template Sly Singh)
  • কোডিং ও ডাটাবেজ হ্যান্ডেলিং
  • টেক্স (Text)
  • ইমেজ (Image)
  • অ্যানিমেশন (Animation)
  • অডিও (Audio)
  • ভিডিও (Video)
  • টেস্টিং ও ডি বাগিং (Testing and debugging)
  • এইচটিটিপি (HTTP)

ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার

২০২৪ সালের মধ্যে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের প্রসার আরো ২৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে। তাছাড়া এত তাড়াতাড়ি এর ফিউচার নষ্ট হচ্ছে না এটা নিশ্চিত ভাবে ধরে রাখা উচিত যদি আপনি কোডিং ভালো করতে পারেন তাহলে এর চাহিদা কখনোই শেষ হবে না বলে বিবেচনা করা যায়। এছাড়া ক্যারিয়ার হিসেবে বাংলাদেশ এ ওয়েব ডেভেলপমেন্ট খুবই সম্ভাবনাময় একটি ফ্রিল্যান্সিং সাইট।

বর্তমানে ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট ও apps এর চাহিদার কারণে ওয়েব ডেভেলপারদের চাহিদা অনেক বেশি এবং তা ক্রমবর্ধমান অর্থাৎ বেড়েই চলেছে। আবার এই ফিল্ডে আয় অনেক বেশি হয় এরকম সম্ভাবনাময় একটি ফিল্ডে ক্যারিয়ারের সত্যিকারের রূপটা ঠিক কেমন তা অনেকের কাছেই অজানা। কারো যদি php মাইস্য়েল এর পাশাপাশি এইচটিএমএল সিএসএস জাভা সহ আরো বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা না থাকে।

তবে সে কোনভাবেই এই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবে না। সে ক্ষেত্রে ডব্লিউ থ্রি স্কুল অনেক গুরুত্বপূর্ণ একটি ভূমিকা রাখে কারণ এখানে ফ্রিতে খুব সহজেই ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট বিভিন্ন কোডিং এর মাধ্যমে শেখা যায়। নতুন ওয়েবসাইট তৈরি করে দাঁড় করানো থেকে শুরু করে ইন্টারনেট লাইভ করা পর্যন্ত একটি সাইটের ওয়েব ডেভেলপমেন্টের কাজ চলতে থাকে যার মধ্যে থাকার সকল কাজকে একসাথে করার নামই হলো ওয়েব ডেভেলপমেন্ট।

ওয়েব ডিজাইন কোর্স

আমরা যদি কেউ ওয়েব ডিজাইনার হতে চাই অবশ্যই আমাদেরকে ওয়েব ডিজাইন শিখতে হবে। তবে নতুন হিসেবে অনেকে ওয়েব ডিজাইন শিখতে আগ্রহী হলেও কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন এই প্রশ্নে অনেকে আটকে যান। কিভাবে ওয়েব ডিজাইন শিখবেন তা নিয়ে অযথা চিন্তিত না হয়ে শেখার উপায় জেনে নিন।

বর্তমানে অনলাইনে এমন আছেন যারা প্রফেশনালি ওয়েব ডিজাইন প্রশিক্ষন দিচ্ছেন। তো আপনি চাইলে প্রথম দিকে ওয়েব ডিজাইনের বেসিক কিছু শিখতে অনলাইনে ওয়েবসাইট এর কোর্সগুলো দেখে শিখতে পারেন। তাছারা আপনি ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল দেখে ওয়েব ডিজাইন শিখতে পারেন।

আর মূলত ওয়েব ডিজাইন শেখার আসল উদ্দেশ্যই হচ্ছে ওয়েব ডিজাইনার হিসেবে নিজের বাকি জীবন কে সাজিয়ে একটি ভালো ক্যারিয়ার শুরু করা, তাই আপনাকে এক্ষেত্রে অনলাইনে ও ইউটিউব ভিডিও হতে শিখে নিতে হবে এর পাশাপাশি একটি ভালো প্রতিষ্ঠান থেকে দীর্ঘমেয়াদি একটি ওয়েব ডিজাইন কোর্স করে নিতে হবে। এতে করে আপনি নিজেকে দক্ষ ওয়েব ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারবেন।

আরো পড়ুন: ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ওয়েব ডিজাইন সম্পর্কে লেখকের মতামত

বর্তমান সময়ে আপনি যদি ফ্রিল্যান্সিং জগতে এসে অর্থ উপার্জন করতে চান তাহলে ওয়েব ডিজাইন এর স্কিল শিখতে হবে। কেননা বর্তমান আধুনিক সময়ের অন্যতম লাভজনক ক্ষেত্র হচ্ছে ওয়েব ডিজাইন। এই প্লাটফর্ম থেকে ভালো দক্ষতা অর্জন করতে পারলে, আপনি অবশ্যই সফল হয়ে উঠবেন। এবং এর পাশাপাশি অর্থ উপার্জন করতে পারবেন। তো আশা করছি ওয়েব ডিজাইন সম্পর্কিত এই আর্টিকেলটি পড়ে আপনার বেশ ভালোই উপকারে আসবে।

আর আজকের পোষ্ট এই ছিল আমাদের ওয়েব ডিজাইন এর খুঁটিনাটি বিষয়াদি। আপনি যদি আর্টিকেলটি শুরু পড়েন তাহলে থাকলে আপনি হয়তো ওয়েব ডিজাইন এর কাজ কি ও ওয়েব ডিজাইন কোর্স নিয়ে জেনে নেওয়ার পাশাপাশি, ওয়েব ডিজাইন কত প্রকার, ওয়েবসাইট ডিজাইন করার নিয়ম, ওয়েব ডিজাইনের ধাপ সমূহ, ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার ইত্যাদিসহ বিষয়ে বিস্তারিত জেনে গেছেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url