ক্যাডেট কলেজে পড়ার খরচ - ক্যাডেট কলেজ লিস্ট

ক্যাডেট কলেজ মানে অনেকেই বলেন প্রতিটা বাবা মায়ের কাছে যেন একটা স্বপ্ন প্রত্যেকটা। আমার বাচ্চাদেরকে যদি এই ক্যাডেট নামক জনপ্রিয় কলেজে পড়াতে পারতাম! এই আকাঙ্ক্ষা মূলত প্রায় প্রতিটা অভিভাবকের মধ্যেই বিদ্যমান রয়েছে। তো আপনি কি ক্যাডেট কলেজে পড়ার খরচ ও ক্যাডেট কলেজ লিস্ট এবং ক্যাডেট কলেজগুলোতে শিক্ষার মান এই যাবতীয় বিষয়ে জানতে আগ্রহী? তাহলে আপনি একদম ঠিক স্থানেই এন্ট্রি নিয়েছেন।

ক্যাডেট কলেজে পড়ার খরচ

সাধারনত প্রতি বছর নভেম্বর মাসের দিকে ক্যাডেট কলেজে এডমিশন টেস্ট এর ফরম ছাড়া হয়। আর ডিসেম্বর পর্যন্ত ফরম পূরণের কাজ চলে। এবং জানুয়ারি মাসের শুরুতে এডমিশন অনুষ্ঠিত হয়। ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা, ক্যাডেট কলেজে পড়ার খরচ, ক্যাডেট কলেজে পড়ার সুবিধা সহ যা যা জানা দরকার সকল বিষয়ে আমরা এই পোস্টের মধ্যে আলোচনা করব।

উপস্থাপনা - ক্যাডেট কলেজ

আমাদের বাংলাদেশে ক্যাডেট কলেজ রয়েছে সর্বমোট ১২ টি। তার মধ্যে ছেলেদের ৯টি এবং মেয়েদের ৩ টি ক্যাডেট কলেজ। বাংলাদেশে ১৯৫৮ সালে  চট্টগ্রাম জেলায় ফৌজদার হাটে প্রথম ক্যাডেট কলেজ প্রতিষ্ঠিত হয়। অবাক হওয়ার বিষয়, ইংল্যান্ডের এক পাবলিক স্কুলের সমস্ত কার্যকলাপের সাথে আমাদের বাংলাদেশের ক্যাডেট কলেজের শিক্ষাব্যবস্থার মিল রয়েছে।

মূলত কর্নেল উইলিয়াম মরিচ ইংল্যান্ডে পাবলিক স্কুল এর সঙ্গে নিয়োজিতছিলেন। তিনি পূর্ব পাকিস্তানে এসেছিলেন এরপর চট্টগ্রাম বিভাগের ফৌজদারহাট ক্যাডেট কলেজে তিনি দায়িত্ব নেন। তারপর তিনি ৭ বছর যাবত দায়ীত্ব পালন করেছিলেন। এভাবে প্রথম ফৌজদারহাট ক্যাডেট কলেজ চালু হয়েছিল। ইংল্যান্ডের পাবলিক স্কুলের শিক্ষার কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত রেখে এই কলেজের শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়েছিল। 

আরো পড়ুন: পিএইচডি করার যোগ্যতা কি - পিএইচডি করার খরচ

ক্যাডেট কলেজ কি সরকারি

আপনারা অনেকেই জানতে চান যে ক্যাডেট কলেজ কি সরকারি নাকি বেসরকারি। এমনকি এইটা নিয়ে অনেকে মনের মধ্যে বিভ্রান্তিও জাগে যে ক্যাডেট কলেজ কি আসলেই সরকারি? চলুন তাহলে বিভ্রান্তিতে না থেকে এই প্রশ্নের উত্তরটি জেনে নেই। আমাদের বাংলাদেশে যেই ১২ টি ক্যেডেট কলেজ রয়েছে সবগুলোই সরকারি কলেজ।

ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা

  • শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে বাধ্যতামূলক ৬ষ্ঠ শ্রেণি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • জাতীয়তা: অবশেষে শিক্ষার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • বয়স: আবেদনকারীর বয়স সর্বোচ্চ ১৩ বছর ৬ মাস হতে হবে।
  • উচ্চতা পরিমাপ: শিক্ষার্থীকে সর্বনিম্ন ৪ ফুট ৮ ইঞ্চি হতে হবে।( ছেলে এবং মেয়ে উভয়ের জন্য এই উচ্চতা প্রযোজ্য) 
  • সুস্থতা: আবেদনকারী অবশ্যই শারীরিকভাবে এবং মানসিকভাবে পরিপূর্ণ সুস্থ হতে হবে।

ক্যাডেট কলেজে পড়ার খরচ

ক্যাডেট কলেজে পড়ার খরচ মূলত অভিভাবকের এর আয়ের উৎসের উপর নির্ভর করে থাকে। শিক্ষার্থীদের টিউশন ফি ও যাবতীয় থাকার এবং খাওয়ার খরচ অভিভাবকের আয়ের উৎস অনুযায়ী নির্ধারণ করা হয়ে থাকে।

যাদের অভিভাবক সরকারি চাকুরীজীবি রয়েছেন তাদের সন্তানের সর্বনিম্ন ১৫০০ থেকে ১৫ হাজার টাকা খরচ পর্যন্ত হয়ে থাকে। বেসরকারি চাকুরী রত অবিভাবকের সন্তানের খরচ সর্বনিম্ন ১৫০০ টাকা হইতে ২২ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। উক্ত খরচ প্রতি মাসের জন্যই প্রযোজ্য।

এক্সাম্পল হিসেবে ধরি কোন শিক্ষার্থীর অভিভাবক রিক্সাওয়ালা কিংবা দিনমজুর হয়ে থাকলে তার কলেজের মাসিক খরচ অনেক কম হবে।তার মাসিক খরচ ১৫০০ টাকা নিতে পারে। এবং মনে করি যে কোন একজন শিক্ষার্থীর বাবা সচিব, তাহলে সেই শিক্ষার্থীর অভিভাবকের প্রতি মাসে ১৫ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

নিম্ন মধ্যবিত্ত এবং শুধু মধ্যবিত্ত পরিবারের বাচ্চাদের কথা ভেবে সর্বনিম্ন ১৫০০ টাকা  বহাল রেখে সর্বোচ্চ ২৮ হাজার ৬০০ টাকা নির্ধারণ করার প্রস্তাব সকল ক্যাডেট কলেজ গুলোতে পাঠানো হয়েছে। সুশৃংখল জীবন ও উচ্চশিক্ষার মানের জন্য অভিভাবকরা নিজের সন্তানদের ক্যাডেট কলেজে ভর্তি করার সকল প্রকার চেষ্টা করেন। সুতরাং সকল ধরণের নিম্নবিত্ত থেকে শুরু করে আর্থিকভাবে অস্বচ্চল পরিবারের সন্তানও এই কলেজে ভর্তি হতে পারবে।

ক্যাডেট কলেজে পড়ার সুবিধা

ক্যাডেট কলেজে পড়ার সুবিধা

ক্যাডেট কলেজে পড়ার অনেকগুলো সুবিধা রয়েছে। তার মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য সুবিধা নিম্নে আলোচনা করা হলঃ

সুশৃংখল জীবন যাপন: ক্যাডেট কলেজের শিক্ষকরা বাচ্চাদের লেখাপড়া শেখানোর পাশাপাশি বিতর্ক, খেলাধুলা, আবৃতি সহ বিভিন্ন নিয়ম-কানুন সম্পর্কে এমনভাবে পরিচালনা করেন যাতে যেন তারা সব ধরণের শিক্ষা পায়। এছাড়া ক্যাডেট কলেজের ছাত্রদের প্রতি ওয়াক্তের নামাজের জন্য ডাকা হয়। একটি সুশৃংখল জীবন ও সৎ ব্যাক্তি হিসেবে ক্যাডেটদের গড়ে তোলা হয়।

বিনোদন ও খেলাধুলা: ক্যাডেট কলেজে বিনোদন ও খেলাধুলা করার অনেক রকমের জিনিসপত্র রয়েছে। যেমন সেখানে বিনোদনের জন্য টিভি রয়েছে। এছাড়া খেলাধুলার জন্য বড় সড় মাঠ রয়েছে। যেখানে আপনারর বাচ্চারা সকল ধরনের খেলাধুলা করতে পারবে। ঘরের এবং বাহিরে খেলাধুলা থেকে সংস্কৃতি চর্চা সবকিছুই ব্যবস্থা রয়েছে।

লাইব্রেরী, ল্যাব ও জাদুঘর: ক্যাডেট কলেজের লাইব্রেরীতে প্রচুর পরিমাণে বই আছে। শিক্ষার্থীদের পছন্দমত বই নিয়ে করতে পারবেন। এছাড়া কম্পিউটারের সুবিধা ও সাইন্স ল্যাব রয়েছে ক্যাডেট কলেজ গুলোতে। ক্যাডেট কলেজ গুলোতে জাদুঘরের সুবিধাও রয়েছে।

চিকিৎসা ব্যবস্থা: ক্যাডেট কলেজের নিজস্ব হাসপাতাল রয়েছে। প্রতিটি স্টুডেন্ট এর জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হয়। কোন ছাত্র-ছাত্রী যদি অসুস্থ হয়ে পড়ে তাৎক্ষণিক ডাক্তার এবং চিকিৎসার জন্য যেসব দরকার সেখানে আপনার বাচ্চারা সবকিছুই এই ক্যাডেট কলেজে হাসপাতালে পেয়ে যাবে।

কো কারিকুলার অ্যাক্টিভিটিস: প্রতিটা ছাত্র-ছাত্রীর নিজস্ব কিছু প্রতিভা বিদ্যমান থাকে। যেমন কেউ ধরুন ভালো গান গাইতে পারে আবার কেউ হয়তো কবিতা আবৃত্তি করতে পছন্দ করে কেউবা বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি। 

ক্যাডেট কলেজ ভর্তি গাইড

শাহীন শিক্ষা পরিবার এর নিজস্ব প্রকাশনী জাতীয় পর্যায়ে ৪ বার প্রথম স্থান অর্জনকারী ক্যাডেট কলেজ এর ভর্তি গাইড এখন আপনারা চাইলে বিভিন্ন অনলাইনে পেয়ে যাবেন।

  • বাংলা বেসিক ক্যাডেট কলেজ ভর্তি গাইড এর প্রাইজ হচ্ছে ৩৭০ টাকা মাত্র
  • সাধারণ জ্ঞান এর প্রাইজ হলো ৩২০ টাকা মাত্র
  • বেসিক ভর্তি গাইড ইংরেজি এর প্রাইজ হলো ৬০০ টাকা মাত্র
  • বেসিক গণিত ভর্তি গাইড এর প্রাইজ হলো ৪৮০ টাকা মাত্র
  • বেসিক জ্যামিতি গাইড এর প্রাইজ হলো ৮৫ টাকা মাত্র

ক্যাডেট কলেজে ভর্তির জন্য উপরের উল্লিখিত গাইড গুলো সংগ্রহ করে আপনার সন্তানদের প্রিপারেশন নেওয়াতে পারবেন। আপনি চাইলে অনলাইনেও ক্রয় করতে পারেন আবার চাইলে লাইব্রেরী ফিয়েও ক্রয় করতে পারেন এই গাইডগুলা। ত আশা করছি আপনারা আপনাদের সন্তানদের জন্য ভালো ক্যাডেট কলেজ এর ভর্তি গাইড এর নাম ও দাম জানতে পেরেছেন।

আরো পড়ুন: লেখাপড়ায় মনোযোগ বাড়ানোর গুরুত্বপূর্ণ টিপস

ক্যাডেট কলেজ লিস্ট

ক্যাডেট কলেজ নিয়ে অনেক অভিভাবকরা সারা বাংলাদেশের ক্যাডেট কলেজের লিষ্ট জানতে চায়। তাই আমরা তাদের সুবিধার জন্য পোষ্টের এই অংশে ক্যাডেট কলেজ লিস্ট তুলে ধরেছি। বাংলাদেশে মোট ১২ টি ক্যাডেট কলেজ রয়েছে তার মধ্যে মেয়েদের ক্যাডেট ৩ টি এবং ছেলেদের ক্যাডেট কলেজ ০৯টি।

ক্যাডেট কলেজ লিস্ট হলো:

১. ঝিনাইদহ ক্যাডেট কলেজঃ- এটি ঝিনাইদহে অবস্থিত এবং এটি ১৯৫৮  সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন ১১০ একর।

২. ফৌজদারহাট ক্যাডেট কলেজঃ- এই কলেজ মূলত চট্টগ্রাম বিভাগের ফৌজদারহাট জেলায় অবস্থিত।  এই কলেজটি ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটির বর্তমান পরিমাপ অনুযায়ী আয়তন ১৮৫ একর।

৩. মির্জাপুর ক্যাডেট কলেজঃ- এই কলেজ মূলত টাঙ্গাইল জেলায় অন্তর্ভুক্ত রয়েছে। এই কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৩ সালে। যার বর্তমান পরিমাপ হচ্ছে ৯৫ একর।

৪. রাজশাহী  ক্যাডেট কলেজঃ- এটা রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৬৬  সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন ১১০ একর

৫.সিলেট ক্যাডেট কলেজঃ- এটা সিলেট বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৭৮ সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন ৫২.৩৭ একর।

৬. রংপুর ক্যাডেট কলেজঃ- এটা রংপুর বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৭৯ সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন ৩৬.৭৫ একর

৭. বরিশাল ক্যাডেট কলেজঃ- এই কলেজ মূলত বরিশাল বিভাগে অবস্থিত। আর এই কলেজটি ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয়। এই কলেজের বর্তমান পরিমাপ অনুযায়ী আয়তন ৫০.৩৪ একর।

৮. পাবনা  ক্যাডেট কলেজঃ- এই কলেজ মুলত পাবনা বিভাগে অন্তর্ভুক্ত। এই কলেজটি  ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয় যার বর্তমান আয়তন ৩৮.২৫৫ একর

৯. ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজঃ- এটা ময়মনসিংহ বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৮২ সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন হলো ২৭.৩৭ একর।

১০. কুমিল্লা ক্যাডেট কলেজঃ- এটা কুমিল্লা  জেলার অন্তর্ভুক্ত। ১৯৮৩ সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন হলো ৫২ একর।

১১. ফেনী গার্লস ক্যাডেট কলেজঃ- এটা ফেনী জেলার অন্তর্ভুক্ত। ২০০৫ সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন ৪৭.৫৯ একর।

১২. জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজঃ- এটা জয়পুরহাট জেলার  অন্তর্ভুক্ত।২০০৪ সালে এই ক্যাডেট কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান পরিমাপে কলেজটির আয়তন ৫৭ একর।

ক্যাডেট কলেজ সম্পর্কে লেখকের মতামত

আমরা ইতিমধ্যে এই আর্টিকেল এর মাধ্যমে ক্যাডেট কলেজ কি সরকারি, ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা, ক্যাডেট কলেজে পড়ার খরচ, ক্যাডেট কলেজে পড়ার সুবিধা, ক্যাডেট কলেজ ভর্তি গাইড এবং  ক্যাডেট কলেজ লিস্ট সম্পর্কে তুলে ধরার চেষ্টা করলাম আশা করছি ক্যাডেট কলেজ সম্পর্কে আপনারা একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন।

বর্তমান শিক্ষা ব্যবস্থায় ক্যাডেট কলেজ শিক্ষাব্যবস্থা সকলের কাছে খুবই জনপ্রিয়। প্রত্যেক অভিভাবক চান তাদের সন্তান সঠিক ও শৃংখল ভাবে গড়ে উঠুক। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ক্যাডেট কলেজ একটি অবিচ্ছেদ্য অংশ। ক্যাডেট কলেজ হতে প্রাক্তন শিক্ষার্থীরা জাতির উন্নয়ন ও দেশের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

ক্যাডেট কলেজ গুলো শিক্ষার্থীদের জন্য একটি সামগ্রিক শিক্ষা গ্রহণের সুযোগ প্রদান করে। তাদের মধ্যে শৃঙ্খলা,দেশপ্রেম, নেতৃত্ব এবং সেবার মূল্যবোধ জাগিয়ে তোলে। আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা ক্যাডেট কলেজ এর যেসব বিষয়াদি জানা প্রয়োজন সে সকল বিষয়ে আলোচনা করেছি। এরকম আরও শিক্ষামূলক তথ্য জানতে হলে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url