বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট - বাংলাদেশ ব্যাংক নোটিশ

আমাদের আজকের আর্টিকেলের বিষয় বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট ও বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে। অনেকের এ বিষয়গুলো সম্পর্কে ধারনা নেই। কিন্তু একজন বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের বিষয়গুলো জানা জরুরি। কারণ অনেক সময় আমাদের বিষয়গুলো বিভিন্ন কাজে আসতে পারে।

বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট

তাই আমাদের আজকের আর্টিকেলটি পড়ুন এবং জেনে নিন বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট ও বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে। এসব ছাড়াও আমাদের আজকের আর্টিকেলটি পড়লে বাংলাদেশ ব্যাংকের অবস্থান,  বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি এবং বাংলাদেশ ব্যাংকের পদবীসমূহসহ আরও বেশ কিছু তথ্য জানতে পারবেন। চলুন তাহলে বিস্তারিত শুরু করা যাক।

বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট

বাংলাদেশ ব্যাংক হলো কার্যরত ব্যাংক সমূহের ব্যাংক। এটি একটি নিয়ন্ত্রক সংস্থা, যা বাংলাদেশের সকল ধরনের ব্যাংক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক হিসেবে কাজ করে থাকে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক নামে পরিচিত। স্বাধীনতার যুদ্ধে বিজয়ী হওয়ার পর ১৯৭১ সালে ঢাকায় অবস্থিত স্টেট ব্যাংক অব পাকিস্তানের ঢাকা শাখাকে বাংলাদেশ সরকার কেন্দ্রীয় ব্যাংক হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন। এরপর কেন্দ্রীয় ব্যাংকের নামকরণ করে রাখা হয় বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশে অর্থনীতির মূল চালিকাশক্তি হলো বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সম্পর্কে বিস্তারিত ও নির্ভুল তথ্য জানতে প্রবেশ করুন বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট। সেখানে আপনি আপনার গুরুত্বপূর্ন তথ্যগুলো সঠিকভাবে জানতে পারবেন। নিচে বাংলাদেশ ব্যাংক ওবেসাইট দেওয়া হলো সেখানে প্রবেশ করে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো জেনে নিন।

বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট: www.bb.org.bd

বাংলাদেশ ব্যাংক কোথায় অবস্থিত

১৯৭১ সালে স্বাধীনতার যুদ্ধের পর প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের মুদ্রানীতি পরিচালিত, বৈদিশিক মুদ্রা তহবিল, ব্যাংকের সুদের হার নিয়ন্ত্রনসহ বেশ কিছু নীতি নিয়ে বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল। এসব গুরুত্বপূর্ন নীতি প্রনয়ন ও বাস্তাবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। একজন বাংলাদেশর নাগরিক, হিসেবে বাংলাদেশ ব্যাংকের অবস্থান সম্পর্কে আমাদের মধ্যে অনেকের সঠিক তথ্য জান নেই। বাংলাদেশ ব্যাংক কোথায় অবস্থিত নির্ভূল তথ্য জেনে নিন।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় ঢাকার মতিঝিলে অবস্থান করছে।  ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের অনেক উঁচু ভবন রয়েছে। এ ভবনের উচ্চতা ১০১ মিটার এবং ভবনটি ৩১ তলা বিশিষ্ট। বাংলাদেশের যেসব উঁচু আকাশচুম্বী ভবন রয়েছে সেগুলোর মধ্যে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ভবনটি রয়েছে। এছারাও ঢাকায় বাংলাদেশ ব্যাংকের একটি শাখা রয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে বিভাগ রয়েছে ৬০ টি। একজন নির্বহী পরিচালক এসব বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের যে শাখাগুলো রয়েছে সে শাখাগুলোর প্রধান ব্যবস্থাপক। বাংলাদেশ ব্যাংক দেশের সরকারকে ঋন প্রদান করে থাকে এবং সে ঋনের উপর যে সুদ ধার্য করা হয় সেটিও আদায় করে। দেশে যে সমস্থ সাধারণ বাণিজ্যিক ব্যাংক রয়েছে সেসব বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋন গ্রহনের শেষ আশ্রয়স্থল হলো বাণিজ্যিক ব্যাংক।

বাংলাদেশের ঢাকায় গেলে, ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়টি দেখে আসতে পারেন।

আরো পড়ুন: বাংলাদেশে সরকারি ব্যাংক কয়টি ও কি কি

বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি

বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি অনেকেই বিষয়টি জানতে চেয়ে থাকেন। তাই তাদের উদ্দেশ্যে আমরা আলোচনা করবো বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি এ সম্পর্কে। তো চলুন বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি সঠিক তথ্য জেনে নিন।

দেশের কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক কার্যপরিচালনা করে থাকে। বাংলাদেশ ব্যাংক একটি ব্যাংক প্রতিষ্ঠান তার সাথে এটিকে বলা হয়ে থাকে দেশের অর্থনীতির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় রয়েছে বাংলাদেশের ঢাকার মতিঝিলে। বাংলাদেশ ব্যাংকের মোট শাখা রয়েছে ১০ টি। ঢাকার মতিঝিল সহ দেশের বিভিন্ন স্থানে এ ১০ টি শাখা অবস্থিত। জেনে নিন দেশের কোন জায়গায় শাখাগুলো অবস্থান করছে।

  • ঢাকা
  • রাজশাহী
  • চট্টগ্রাম
  • খুলনা
  • সিলেট
  • বরিশাল
  • বগুড়া 
  • কুমিল্লা
  • রংপুর
  • ময়মনসিংহ

এ শাখাগুলো প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, বাংলাদেশর বিভিন্ন জায়গা থেকে এ শাখাগুলো ব্যাংকিং সেবা দিয়ে আসছে। দেশের আর্থিক সেবা নিশ্চিতকরণ ও আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে বাংলাদেশ ব্যাংকের এসবগুলো শাখার অবদান রয়েছে।

বাংলাদেশ ব্যাংক নোটিশ

বাংলাদেশ ব্যাংক নোটিশ

বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে অনেকেই জানতে চেয়ে থাকেন। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বাংলাদেশ ব্যাংকের নোটিশ সম্পর্কে জানেন না। আজকের এ পোস্টে জেনে নিতে পারবেন বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে।

বাংলাদেশ ব্যাংক নোটিশ বোর্ডে ব্যাংলাদেশ ব্যাংকের ব্যাংক সম্পর্কিত বিভিন্ন লেটেস্ট তথ্য জারি করা হয়। তাই আমরা যদি বাংলাদেশ ব্যাংকের নোটিশ দেখে নিতে পারি, তাহলে জেনে নিতে পারবো ব্যাংকের বিভিন্ন বিষয়াদি সম্পর্কে বিস্তারিত। বাংলাদেশ ব্যাংকের নোটিশ লিংকে ভিজিট করলে অল্প সময়ের মধ্যে খুব সহজেই বাংলাদেশ ব্যাংকের লেটেস্ট বিজ্ঞপ্তি আপনি দেখে নিতে পারবেন। তাই বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে জানতে নিচের দেওয়া লিংক ভিজিট করুন।

বাংলাদেশ ব্যাংক নোটিশ: www.bb.org.bd

বাংলাদেশ ব্যাংকের পদবী সমূহ

বাংলাদেশ ব্যাংকের পদবীসমূহ সম্পর্কে সঠিক তথ্য খুঁজছেন? তাহলে আমাদের এ পোস্টটি আপনাকে সঠিক তথ্য দিতে সাহায্য করবে। চলুন আমাদের এ পোস্টের মাধ্যমে জেনে নিন বাংলাদেশ ব্যাংকের পদবীসমূহ সম্পর্কে।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকই হচ্ছে বাংলাদেশ ব্যাংক। এটিকে বলা হয়ে থাকে ব্যাংকসমূহের ব্যাংক। এটি রাষ্ট্রের পক্ষে সবসময় কাজ করে থাকে। দেশের মুদ্রানীতি ও ঋননীতি বাস্তবায়ন, নোট ও মুদ্রা প্রচলন, দেশীয় আর্থিক বাজারের উন্নয়ন, সহজ বিনিময়ের মাধ্যম সৃষ্টি, ঋন নিয়ন্ত্রন, বৈদিশিক বিনিময়  নিয়ন্ত্রন, ব্যাংক ব্যবস্থার উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এ কাজ গুলো বাংলাদেশ ব্যাংক করে থাকে। তবে এসব ছাড়াও দেশের গুরুত্বপূর্ন কাজগুলো করার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অবদান রয়েছে।

বাংলাদেশ ব্যাংকটিতে ৯ জন পরিচালনা পর্ষদে থাকেন। বাংলাদেশ ব্যাংকের সার্বিক দিকনির্দেশনা পরিচালনা পর্ষদের দায়িত্বে যাদের দেওয়া হয় তারাই পরিচালনা করে থাকে। বাংলাদেশ ব্যাংকে পরিচালনা পর্ষদের সদস্যদের প্রধান হলো গভর্নর। বাংলাদেশ ব্যাংকের কার্যনির্বাহী প্রধানের পদবী হলো গভর্নর। বর্তমানে যিনি গভর্নরের দায়িত্বে রয়েছে তিনি হলো আহসান এইচ মনসুর’। এছারাও বাংলাদেশ ব্যাংকে রয়েছে ডেপুটি গভর্নর, উপপরিচালক, যুগ্মপরিচালক, যুগ্মব্যবস্থাপক, নির্বাহী পরিচালক ইত্যাদি। এছারাও আরও বিভিন্ন পদবীতে দায়িত্ব পালন বাংলাদেশ ব্যাংকে হয়ে থাকে।

আরো পড়ুন: দারিদ্র বিমোচনে গ্রামীণ ব্যাংকের ভূমিকা

লেখকের শেষ বক্তব্য

বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট - বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইট - বাংলাদেশ ব্যাংক নোটিশ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url