ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা - কি খেলে শরীরের ব্যাথা কমে

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা, অনেকের ক্ষেত্রে এমন হতে দেখা যায়। কি কারনে হয় এমন ব্যাথা অনেকের সে বিষয়ে ধারনা নেই। কি কারনে এমন ব্যাথা হয়ে থাকে আজকের আর্টিকেলে আমরা বিস্তারিত জানাবো।

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা কোনো কারণ ছাড়া হয় না। এ ব্যাথার পেছনে অবশ্যই কোনো কারণ রয়েছে। আপনিও কি ঘুম থেকে উঠার পর শরীরে ব্যাথা অনুভব করেন? কিন্তু বুঝে উঠতে পারছেন না কি কারণে হয় এমন ব্যাথা? তো চলুন আমাদের আর্টিকেলটি পড়ে জেনে নিন, ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা কেন হয়। এছারাও এ ব্যাথা থেকে সমাধানের উপায় এবং কি খেলে শরীরের ব্যাথা কমে এ বিষয়গুলোও আজকের আর্টিকেলটি পড়ে জানতে পারবেন।

সারা শরীরে ব্যাথা করে কেন

সারা শরীরে ব্যাথা বর্তমানে খুবই পরিচিত একটি সমস্যা। দৈনন্দিন জীবনে প্রায় অনেকেই এ ব্যাথার কথা বলে থাকেন। বিভিন্ন কারনে সারা শরীর ব্যাথা হতে পারে। সারা শরীরের যন্ত্রনাদায়ক ব্যাথা, কেন হয় এ ধরনের ব্যাথা, অনেকের সে বিষয়ে ধারনা নেয়। তো চলুন বিস্তারিতভাবে জেনে নিন সারা শরীর কেন ব্যাথা করে।

  • শরীরের মধ্যে ভাইরালজনিত ইনফেকশনের কারনে শরীরে ব্যাথা অনুভূতি হতে পারে। 
  • মানসিক চাপ আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। আমরা অনেকেই সে বিষয় বুঝতে পারি না। তবে মানসিক চাপের কারণে শরীরের বিভিন্ন সমস্যা হতে দেখা যায়। অতিরিক্ত মানসিক চাপ সারা শরীর ব্যাথার একটি কারণ হতে পারে।
  • শরীরের পুষ্টির ঘাটতি হলে সারা শরীরে ব্যাথা হয়ে থাকে।
  • শরীরের কোনো দীর্ঘস্থায়ী রোগ বাসা বেধে থাকলে সারা শরীরে ব্যাথা হতে পারে। 
  • অতিরিক্ত পরিশ্রমের সারা শরীর ব্যাথার কারন হতে পারে। 
  • দৈনিক পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে সারা শরীর ব্যাথা হতে পারে। 
  • অতিরিক্ত ব্যায়াম শরীর ব্যাথার একটি কারন হিসেবে ধরা হয়।

উপরের কারনগুলো সম্ভাব্য কারন হিসেবে ধরা হয়। চিকিৎসকের পরামর্শ নিলে শরীর ব্যাথার সঠিক কারণ খুঁজে বের করা যায়। তাই শরীর অতিরিক্ত ব্যাথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুন: দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় - গ্যাসট্রিক দূর করার উপায়

শরীর ব্যাথা কমানোর উপায়

শরীরের ব্যাথা হয় না এমন মানুষ কম রয়েছেন। সবার শরীরের কোনো না কোনো অংশ ব্যাথা হয়ে থাকে, কমবেশি সবাই এ সমস্যার মধ্য দিয়ে যায়। কারও মাথা ব্যাথা, ঘাড় ব্যাথা, কোমর ব্যাথা, পায়ে ব্যাথা বিভিন্ন স্থানে ব্যাথা হয়ে থাকে। শরীর ব্যাথার করণীয় বিষয়গুলো অনেকের জানা নেই। এমন অনেকেই আছে যারা শরীর ব্যাথা হলেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খেয়ে নেয়। তবে এভাবে ওষুধ খাওয়া শরীরের জন্য একেবারেই ঠিক নয়। তাই শরীর ব্যাথায় ঘরোয়া প্রাকৃতিক উপাদান গুলো ব্যবাহার করতে পারেন। তো চলুন শরীর ব্যাথা কিভাবে কমাবেন নিচের আলোচনা থেকে জেনে নেওয়া যাক।

আদা: শরীরের ব্যাথা উপশমের জন্য আদা খুবই কার্যকারী একটি উপাদান। বিশেষ করে মাংসপেশির ব্যাথা এ উপাদান খুবই উপকারী। অনেক সময় অতিরিক্ত ব্যায়ামের কারণে মাংসপেশিতে ব্যাথা হয়ে থাকে, এ ব্যাথা সারাতে নিয়মিত কয়েকদিন ২ গ্রাম করে আদা খাবেন।

হলুদ: ব্যাথা নিরাময়ে হলুদ খুবই উপকারী একটি উপাদান। কাঁচা হলুদ নিয়মিত চিবিয়ে খেলে শরীরের ব্যাথা থেকে উপশম পাওয়া যায়।

মরিচ: মরিচ ব্যাথা নিরাময়ে কাজ করে থাকে। একটি মরিচ খাওয়ার ফলে শরীরের ব্যাথা অনেকটাই কমে আসে। 

ম্যাসাজ: পেশির ব্যাথা কমাতে ম্যাসাজ করুন। ব্যাথাযুক্ত স্থানে সঠিকভাবে ম্যাসাজ করলে ব্যাথা থেকে অনেকটাই আরাম পাওয়া যায়। 

সরিষার তেলের ম্যাসারজ: গরম করা সরিষার তেল দিয়ে ব্যাথাযুক্ত স্থানে ম্যাসাজ করলে ব্যাথা অনেকটাই কমে যায়। ব্যাথা থেকে মুক্তি পেতে সপ্তাহে দুইদিন এটি করতে পারেন। 

দারুচিনি: দারুচিনি শরীরের ব্যাথা নিরাময়ে সহায়তা করে। শরীরের ব্যাথা কমাতে দারুচিনির পাউডার এক গ্লাস গরম দুধের সাথে মিশিয়ে খাবেন। প্রতিদিন একবার করে এটি খাবেন। 

পানি পান করুন: শরীরে পানির ঘাটতি হলে অনেক সময় শরীর ব্যাথা হতে পারে। তাই শরীর ব্যাথা হলে দৈনিক ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন।

উপরের নিয়মগুলো ব্যাথা কমাতে ফলো করবেন। তবে মনে রাখবেন শরীরের অনেক ব্যাথা বিভিন্ন রোগের উপসর্গ হিসেবে দেখা দেয়। তাই শরীরের ব্যাথা নিয়ে বসে থাকবেন না। ঘরোয়া উপায়গুলো অবলম্বন করে যদি ব্যাথা না কমে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

সারা শরীর ব্যাথা কিসের লক্ষন

সারা শরীরে ব্যাথার যন্ত্রনায় অনেকেই চিন্তায় পড়ে যায়, শরীরে কোনো বড় ধরনের রোগ হলো না তো! তবে শরীর ব্যাথা মানেই কোনো রোগের উপসর্গ নয়। আমাদের জীবনযাত্রায়, চলাফেরার মাধ্যমেই  শরীর ব্যাথা হতে পারে। শোয়া অথবা বসার ধরনের কারনে হতে পারে শরীরে ব্যাথা । কোনো কোনো সময় হাঁটা বেশি হলে সারা শরীর ব্যাথা হতে পারে।

সারাদিনের পরিশ্রমে শরীর ক্লান্ত হয়ে গেলে, শরীর অনেকটাই দুর্বল হয়ে পড়ে। আর দুর্বল শরীরে ব্যাথার সৃষ্টি হয়ে থাকে। আবার পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে, দৈনিক পর্যাপ্ত পরিমানে না ঘুমালেও সারা শরীর ব্যাথা হতে পারে।

আবার অনেক সময় সারা শরীরে ব্যাথা কোনো রোগের উপসর্গ হতে পারে। ভাইরাসজনিত ইনফেকশন শরীরের মধ্যে প্রবেশ করলে শরীর ব্যাথা হতে পারে। শরীরের টিস্যু ক্ষতিগ্রস্থ হলে শরীর ব্যাথা হতে পারে। আবার রক্তস্বল্পতার কারনেও অনেক সময় শরীর ব্যাথা হতে পারে।

তাই সারা শরীর ব্যাথা হলে পর্যাপ্ত বিশ্রাম নিবেন, পরিমানমতো পানি পান করবেন এবং প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট ও ভিটামিনযুক্ত খাবার খাদ্য তালিকায় রাখবেন। আদা, হলুদ, দারুচিনি এসব মসলা খাবেন। যদি ঘরোয়া উপায়ে সারা শরীর ব্যাথা ভালো না হয় দ্রুত চিকিৎসকের  পরামর্শ নিবেন। 

আরো পড়ুন: পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় - পেট ব্যাথা কমানোর দোয়া

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথার কারণ

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা, অনেকের এমনটি হয়ে থাকে। ঘুমাতে যাওয়ার আগে শরীরে কোনো ব্যাথা ছিল না। অথচ ঘুম থেকে উঠার পর পর শরীর ব্যাথা শুরু হয়ে যায়। কি কারণে  হয় এরকম ব্যাথা অনেকের সে বিষয়ে জানা নেই। তো চলুন জেনে নিন ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথার কারন কি।

অক্সিজেনের অভাব:  সুস্থ থাকতে মানবদেহে পর্যাপ্ত অক্সিজেন প্রয়োজন। অক্সিজেনের ঘাটতি হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়। শরীরে প্রয়োজনের থেকে অক্সিজেন কমে গেলে অনেকের ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা হয়ে থাকে।

অতিরিক্ত ওজন: অতিরিক্ত ওজনের কারনে আমাদের সুস্বাস্থের ওপর ক্ষতিরকর প্রভাব পড়ে। অনেক সময় অতিরিক্ত ওজনের ফলে ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা হতে শুরু করে।

ভিটামিন ডি’ এর ঘাটতি: শরীরে ভিটামিন ডি’ এর ঘাটতি হলে, শরীরে ক্যালসিয়ামের শোষণ হয় না, রক্তে ক্যালসিয়ামের মাত্রা কমে যায়। আর এ কারণে ঘুম থেকে উঠার পর শরীরে ব্যাথা হতে পারে।

শ্বাসকষ্ট: ঘুমের মধ্যে যদি শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয় তাহলে ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা হয়ে থাকে।

তবে উপরের কারণগুলো ছাড়াও ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথার কিছু সাধারন কারণ রয়েছে। যেমন আমাদের শোয়ার ধরন যদি ঠিক না হয় কিংবা শোবার বিছানা যদি ঠিক না থাকে, বিছানা অতিরিক্ত নরম হয় তাহলেও ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা হতে পারে।

কি খেলে শরীরের ব্যাথা কমে

কি খেলে শরীর ব্যাথা কমে

আমাদের শরীর সুস্থ রাখতে অবশ্যই খাবারের দিকে নজর দেওয়া জরুরি। আমরা যদি সঠিক খাবার শরীরকে না দেয় তাহলে, আমাদের বিভিন্ন শারিরিক সমস্যায় পড়তে হয়। যার একটি সমস্যা হলো শরীর ব্যাথা। অনেক সময় এমনটি হতে দেখা যায়, খাদ্য তালিকায় যদি সঠিক খাবার না থাকে, তাহলে শরীরে ব্যাথা হতে দেখা যায়। এমন কিছু খাবার আছে, যেগুলো খেলে শরীর ব্যাথা প্রতিরোধ হয় এবং শরীরে ব্যাথা কমে। শরীর ব্যাথা কমাতে সে খাবারগুলো আমাদের খেতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক কি খেলে শরীর ব্যাথা কমে।

গাজর: গাজর শরীরের ব্যাথা কমানোর জন্য খুবই উপকারী। শরীর ব্যাথায় নিয়মিত গাজর খাবেন। 

ব্রকলি: শরীরের ব্যাথা কমাতে ব্রকলি ভালো একটি সবজি। এ সবজি থেকে  ভিটামিন কে, সি, ফাইবার, ফোলেট ও সালফোরোইন, অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। যার কারনে এটি খেলে শরীরের ব্যাথা কমে। 

মাশরুম: মাশরুমের মধ্যে থাকা পুষ্টি উপাদান শরীরের ব্যাথা কমাতে ভূমিকা রাখে। তাই শরীরের ব্যাথা হলে এটি খাবেন। 

কমলা: কমলার মধ্যে ভিটামিন ডি, ক্যালসিয়াম ও ভিটামিন সি রয়েছে। তাই এ ফলটি  নিয়মিত খেলে শরীরের ব্যাথা অনেকটাই কমে যায়। 

পাকা পেঁপে: শরীর ব্যাথা দূর করতে পাকা পেঁপে খুবই উপকারী একটি ফল। এর মধ্যে থাকা ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট শরীরের ব্যাথা কমাতে ভূমিকা রাখে। 

বাদাম: বিভিন্ন ধরনের বাদাম যেমন কাজুবাদাম, কাঠবাদাম, চিনা বাদাম এগুলোর মধ্যে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, এল-জি আরজিনাইন ও ভিটামিন এ থাকে।  এ ভিটামিনগুলো থাকার কারনে শরীরের ব্যাথা কমাতে এ খাবারগুলোর বিশেষ ভূমিকা রয়েছে।

সামুদ্রিক মাছ: শরীরের ব্যাথা কমাতে নিয়মিত সামুদ্রিক মাছ খাওয়া খুবই উপকারী। সামুদ্রিক মাছের মধ্যে থাকা ওমেগো থ্রি ফ্যাটি এসিড শরীরের ব্যাথা কমায়। স্যামন, টুনা এ জাতীয় মাছ শরীর ব্যাথায় খাবেন।

দেশি মাছ: দেশি মাছের মধ্যেও শরীর ব্যাথা উপশমের গুন রয়েছে। দেশি মাছগুলোর মধ্যে পাঙ্গাস, বোয়াল, রুপচাদা এসব খাবেন। 

ওটস: ওটস খুবই উপকারী একটি খাদ্য উপাদান। ওটসের মধ্যে অসংখ্যা উপকরী গুন রয়েছে, তার মধ্যে একটি হলো এটি শরীরের ব্যাথা কমায়। তাই শরীর ব্যাথা কমাতে এটি খাবেন। 

ডার্ক চেরি: শরীরের ব্যাথা দূর করতে ডার্ক চেরি খাবেন।

চিজ বা পনির: প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিনের ভালো উৎস হলো চিজ বা পনির। তাই এটি যদি নিয়মিত খাওয়া যায় তাহলে শরীরের ব্যাথা কমে।

শুকনো ফল: শুকনো ফলগুলো থেকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। শুকনো ফলগুলোর মধ্যে খেজুর, কিসমিস, বাদাম এগুলো খাবেন, শরীর ব্যথায় উপকার পাবেন।

শারীর ব্যাথায় উপরের বলা খাবারগুলো খাদ্য তালিকায় রাখবেন। তবে শরীর ব্যাথার বিভিন্ন কারন রয়েছে, সব ধরনের ব্যাথা খাবারের মাধ্যমে কমানো সম্ভব নয়। তাই ব্যাথা যদি না কমে চিকিৎসকের পরামর্শ নিবেন, পাশাপাশি এ খাবারগুলো খাবেন।

আর শরীর ব্যাথায় মদ্যপান, ধূমপান, ক্যাফেইন সমৃদ্ধ খাবার, অতিরিক্ত চিনিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। কারণ এগুলো শরীরের ব্যাথাকে আরও বাড়িয়ে দেয়।

আরো পড়ুন: দাঁতের ক্ষয় রোধের উপায় - দাঁতের ক্ষয় পূরন

লেখকের শেষ বক্তব্য

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা - কি খেলে শরীরের ব্যাথা কমে সে সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা - কি খেলে শরীরের ব্যাথা কমে সে সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url